বিশেষ খবর

মেট্রোরেলের উদ্বোধন উপলক্ষে ৫০ টাকা মূল্যমান স্মারক নোট প্রচলন

আগামীকাল ২৮ ডিসেম্বর “বাংলাদেশের প্রথম উড়াল মেট্রোরেলের উদ্বোধন” উপলক্ষে বাংলাদেশ ব্যাংক ৫০ টাকা মূল্যমানের একটি স্মারক নোট মুদ্রণ করেছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৮ ডিসেম্বর সকাল ১১টায় মেট্রোরেল উদ্বোধনী অনুষ্ঠানে উক্ত স্মারক নোটটি আনুষ্ঠানিকভাবে অবমুক্ত করবেন। অবমুক্তকরণের পর আগামী ২৯ ডিসেম্বর থেকে স্মারক নোট বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস এবং পরবর্তীতে অন্যান্য শাখা অফিসে পাওয়া যাবে।
স্মারক নোটের ডিজাইন ও নিরাপত্তা বৈশিষ্ট্য   
বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার স্বাক্ষরিত ১৩০ মিলিমিটার গুণক ৬০ মিমি পরিমাপের এ স্মারক নোটের সম্মুখভাগের বামপাশে প্রধানমন্ত্রীর প্রতিকৃতি এবং ব্যাকগ্রাউন্ডে মেট্রোরেলের ছবি সংযোজন করা হয়েছে। নোটের পেছনভাগে মেট্রোরেলের অপর একটি ছবি সংযোজন করা হয়েছে। নোটের সম্মুখভাগে শিরোনাম ‘বাঁচবে সময়, বাঁচবে পরিবেশ, যানজট কমাবে মেট্রোরেল’ এবং পেছনভাগে ‘”Moving people, saving time and environment’ মুদ্রিত রয়েছে।
 নোটের সম্মুখভাগে উপরে ডান এবং বামকোণে স্মারক নোটের মূল্যমান ইংরেজিতে ‘৫০’, নিচে ডানকোণে মূল্যমান বাংলায় ‘$৫০’ এবং উপরিভাগে মাঝখানে ‘পঞ্চাশ টাকা’ লেখা রয়েছে। নোটের পেছনভাগে উপরে বামকোণে ইংরেজিতে ‘৫০’ এবং নিচে বামকোণে বাংলায় ‘$৫০’ লেখা রয়েছে।
১০০% কটন কাগজে মুদ্রিত ৫০ টাকা মূল্যমান স্মারক নোটটির সম্মুখভাগে প্রধানমন্ত্রীর প্রতিকৃতির ডানে ২ মিলিমিটার চওড়া নিরাপত্তা সুতা রয়েছে এবং নোটের ডানদিকে জলছাপ হিসেবে ‘বঙ্গবন্ধুর প্রতিকৃতি’, ‘৫০’ এবং ‘বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম’ মুদ্রিত রয়েছে। এছাড়া নোটের উভয় পৃষ্ঠে ভার্নিশের প্রলেপ সংযোজন করা হয়েছে।
৫০ টাকা অভিহিত মূল্যের স্মারক নোটটির জন্য পৃথকভাবে বাংলা ও ইংরেজি লিটারেচার সম্বলিত ফোল্ডার প্রস্তুত করা হয়েছে। ফোল্ডার ছাড়া শুধুমাত্র খামসহ স্মারক নোটটির মূল্য নির্ধারণ করা হয়েছে $ ৫০/-(টাকা পঞ্চাশ) মাত্র এবং ফোল্ডার ও খামসহ স্মারক নোটটির মূল্য নির্ধারণ করা হয়েছে $ ১০০/- (টাকা একশত) মাত্র।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button