শিক্ষাসংগঠন সংবাদ

যশোরে ২৫০ শিশুর শিক্ষায় হাতেখড়ি


মালিক উজ জামান, যশোর : অতীতে তালপাতা আর কঞ্চি দিয়ে শুরু হতো নবীন শিক্ষার্থীর লেখাপড়ায় হাতেখড়ি। কালের আবর্তে তা হারিয়ে গেছে। নতুন করে তাকে স্মরণ করিয়ে দিতে নেয়া হলো অনন্য এক উদ্যোগ। এ আধুনিক যুগে এসে সেই তালপাতাতে লেখা হলো। তবে কঞ্চির বদলে কলম দিয়ে লেখা হয় বর্ণমালা। ছোট ছোট শিশুদের অ, আ, ক, খ, এবং এ, বি, সি, ডি লেখার মধ্য দিয়ে শুরু হলো লেখাপড়ার প্রথম পাঠ। শনিবার উদীচী যশোর জেলা সংসদ পরিচালিত অক্ষর শিশু শিক্ষালয়ের উদ্যোগে অক্ষরসহ মোট সাত বিদ্যালয়ের ২৫০ শিক্ষার্থীর দেয়া হলো হাতেখড়ি। পৌর উদ্যানে এ উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ও স্বাগত বক্তব্য দেন উদীচী সহ সভাপতি অ্যাডভোকেট আমিনুর রহমান হিরু। প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান। বিশেষ অতিথি ছিলেন পৌরমেয়র হায়দার গণি খান পলাশ, যশোর সংবাদপত্র পরিষদের সভাপতি ও উদীচী উপদেষ্টা একরাম উদ দৌলা, উদীচী উপদেষ্টা ও দৈনিক গ্রামের কাগজের সম্পাদক মবিনুল ইসলাম মবিন।
শুভেচ্ছা বক্তব্য দেন উদীচী সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান খান বিপ্লব, অক্ষর শিশু শিক্ষালয়ের অধ্যক্ষ অধ্যাপক শৈলেন কুমার রায়। হাতেখড়ি উৎসবে শিশুদের হাতেখড়ি দেন অতিথিবৃন্দ।
এসময় আরও উপস্থিত ছিলেন অক্ষর স্কুলের শিক্ষক ও অভিভাবকবৃন্দ এবং গণ্যমান্য ব্যক্তিবর্গ। অনুষ্ঠান পরিচালনা করেন উদীচী যশোর জেলা সংসদের অনুষ্ঠান সম্পাদক কাজী শাহেদ নওয়াজ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button