অর্থ ও বাণিজ্যশীর্ষ নিউজ

বেনাপোলে রপ্তানিকৃত মাছের ট্রাকে সাড়ে ৩ কোটি টাকার স্বর্ণবার


মালিক উজ জামান, যশোর : বেনাপোলস্থলবন্দরদিয়েভারতের পেট্রাপোল বন্দরেরপ্তানিকরামাছেরট্রাকের মধ্য থেকে শনিবার (১৯ মার্চ) সন্ধ্যায় দুই কোটি ৭৮ লাখভারতীয়রুপি মূল্যের ৪ কেজি ৬৬৭ গ্রামওজনের ৪০ টি স্বর্ণেরবারউদ্ধারকরেছেভারতীয়বিএসএফ। যাবাংলাদেশিটাকায়প্রায় ৩ কোটি ৬২ লাখটাকা। এঘটনার পর আমদানি-রপ্তানিতেনজরদারিশুরুকরছেপ্রশাসন।
স্বর্ণ পাচারকারীগডফাদাররা বৈধপণ্যেরঅন্তরালে এ অবৈধকারবারশুরুকরায় বৈধব্যবসায়ীরা আতঙ্কে আছে। ব্যবসায়ীদের দাবি বেনাপোল বন্দরেপ্রশাসনেরনজরদারিরঅভাবেএকের পর এক অনিয়মধরাপড়ছে।
বেনাপোলকাস্টমসকার্গোশাখা সূত্রে জানা গেছে, সাতক্ষীরার মোস্তফাঅর্গানিকনামকএকটিরপ্তানিকারকপ্রতিষ্ঠান ৩ টন তেলাপিয়ামাছসাতক্ষীরা ড-১১-০০৪৭ নং ট্রাকেরমাধ্যমে ভারতেরপ্তানিকরেন। যারবিল অব এন্ট্রি নং সি-১৯২৫১ তারিখ ১২/০৩/২০২৩। পণ্যেরমূল্য ৭৫০০ মার্কিনডলার। পণ্য চালানটিরপ্তানির জন্য ব্রাদার্স সেন্ডিগেটনামকসিএন্ডএফ এজেন্ট বেনাপোলকাস্টমসেডকুমেন্টস দাখিলকরেন। পণ্য চালানটিআমদানিকরেনভারতেরউত্তর ২৪ পরগনারবাবাইন্টারন্যাশনাল। পেট্রাপোলবন্দরেরসিএন্ডএফ এজেন্ট রয়েসইন্টারন্যাশনাল। বৈধমাছের মধ্য থেকে ৪০ টি স্বর্ণেরবারউদ্ধারেরঘটনায়ব্যবসায়ীদেরমধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।
ভারতের পেট্রাপোলসিএন্ডএফ এজেন্ট ষ্টাফওয়েলফেয়ারএসোসিয়েশনেরসাধারণসম্পাদককার্তিকচক্রবর্তীবলেন, বাংলাদেশীমাছ বোঝাইট্রাকটি নোম্যান্সল্যান্ডে পৌছালে গোপনসংবাদেরভিত্তিতেভারতেরকল্যানী থেকে আসা ১৪৫ ব্যাটালিয়নেরবিএসএফসদস্যরাট্রাকটিতাদেরজিম্মায়নিয়ে নেন। পরেট্রাক থেকে মাছেরপ্যাকেটনামিয়েতল্লাশিশুরুকরেন। এক পর্যায়ে তেলাপিয়ামাছের মধ্য থেকে ৪০টি স্বর্ণেরবারউদ্ধারকরা হয়। যারওজন ৪ কেজি ৬৬৭ গ্রাম। আটককরা সোনার মোটমূল্য ২ কোটি ৭৮ লাখভারতীয়রুপি।
বিএসএফ সূত্রে জানা গেছে, সোনা-সহট্রাকচালককেআটককরাহয়েছে। তাকেআরওজিজ্ঞাসাবাদের জন্য বিএসএফক্যাম্পে নিয়েআসাহয়েছে। ওই পাচারকারীরনাম সুশঙ্কর দাস। তিনিবাংলাদেশের সাতক্ষীরারবাসিন্দা।
জিজ্ঞাসাবাদে ওই ট্রাকচালকজানিয়েছেন, তিনি ১৫ বছরধরেট্রাকচালাচ্ছেন। ট্রাকমালিকসফিকুলইসলামসাতক্ষীরারবাসিন্দা বলেওজানিয়েছেনতিনি। ওই মাছকলকাতারবাবাইন্টারন্যাশনালনামেএকটিসংস্থাকেহস্তান্তরেরকরারকথাছিল। অভিযুক্তকে সোনার বিস্কুটএবংট্রাকসহ পেট্রাপোলেরশুল্ক দফতরেরহাতেতুলে দিয়েছবিএসএফ। এ ব্যাপারে পেট্রাপোল থানায়একটিমামলাহয়েছে।
যশোর ৪৯ বর্ডারগার্ড বাংলাদেশ বিজিবিরঅধিনায়ক লে. কর্নেলআহমেদ হাসানজামিল-এর মুঠো ফোনে যোগাযোগকরলেতিনিজানানএরকম কোন তথ্য জানানাই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button