অর্থ ও বাণিজ্যশীর্ষ নিউজ

যশোরে ১৬০৮০ মে.টন পেঁয়াজ উৎপাদন লক্ষ্য মাত্রা


মালিক উজ জামান, যশোর : যশোরে এবার ১৬০৮০ মেট্রিকটন পেঁয়াজউৎপাদনহবে। চলতি ২০২২-২৩ অর্থবছরে এ জেলায় পেঁয়াজআবাদ করাহয়েছে১৩৪০ হেক্টরজমিতে। গত বছরআবাদ হয়েছিল১৪৭০ হেক্টরজমিতে।
কৃষিসম্প্রসারণঅধিদপ্তরযশোরঅফিসমতে, জেলায়সবচেয়ে বেশি পেঁয়াজেরআবাদ করাহয়েছেমণিরামপুরে ৩৫০ হেক্টরজমিতে। কম আবাদ হয়েছেঅভয়নগরউপজেলায় মাত্র ১২ হেক্টরজমিতে। এছাড়াসদরউপজেলায় পেঁয়াজআবাদ করাহয়েছে ১৩৬ হেক্টর, শার্শাউপজেলায় ১৮৫ হেক্টর, ঝিকরগাছাউপজেলায় ১৮৫ হেক্টর, চৌগাছাউপজেলায় ৩২০ হেক্টর, বাঘারাপাড়াউপজেলায় ৩২ হেক্টরএবং কেশবপুরউপজেলায় পেঁয়াজেরআবাদ করাহয়েছে ৭৫ হেক্টরজমিতে।
যশোরসদরেরসাতমাইলএলাকার কৃষকইসমাইলজানান, এবারতিনিতিন বিঘাজমিতে পেঁয়াজেরআবাদ করেছেন। আগামীমাসেরশুরুতেতিনি পেঁয়াজবাজারেতুলবেন। আমদানিবন্ধহওয়ায়ভালো দামেরআশাতার। বাঘারপাড়াউপজেলারধলগ্রামের কৃষকজসিমবিশ্বাসজানান, তিনিদুইবিঘাজমিতে পেঁয়াজেরআবাদ করেছেন। ফলনভালোহয়েছে। কেজিপ্রতি ৩০ টাকা দাম পেলেলাভহবে। শুনেছিসরকার পেঁয়াজআমদানিবন্ধ রেখেছেন। এতে করেবাজারেনতুন পেঁয়াজউঠলে দাম ভালোমিলবে।
কৃষিসম্প্রসারণঅধিদপ্তরযশোরেরভারপ্রাপ্তউপপরিচালকসুশান্তকুমারতরফদারজানান, জেলায়এবারগ্রীষ্মকালীন পেঁয়াজেরআবাদ করাহয়েছে১৩৪০ হেক্টরজমিতে। ফলনভালোহয়েছে। চলতিমাসের শেষেরদিকেএসব পেঁয়াজবাজারেপাওয়াযাবে। কৃষকরাযদি তাদেরউৎপাদিতফসলেরভালো দাম পায়তাহলেপরবর্তীতে সেইফলনেরআবাদ বেশিকরে থাকেন। সরকার পেঁয়াজআমদানিবন্ধকরারতারালাভবানহবেন।
বেনাপোল বন্দর সূত্রে জানা গেছে, চাষিদেরউৎপাদিত পেঁয়াজেরন্যায্য দাম নিশ্চিতকরতে গত ১৬ মার্চ থেকে পেঁয়াজআমদানিবন্ধকরেছেসরকার। এতে করেবন্ধহয়েযায় বেনাপোল বন্দরদিয়েভারত থেকে পেঁয়াজআমদানি। সরকারইমপোর্ট পারমিটনা দেওয়ায়ভারতীয় পেঁয়াজআরআসছেনা। সরকারেরএমনসিদ্ধান্তকেসাধুবাদ জানিয়েছেব্যবসায়ীরা।
বেনাপোলকাস্টমসহাউজেরযুগ্ম কমিশনারআব্দুলরশীদ মিয়াজানান, চলতি অর্থবছরের ৬ মাসে বেনাপোল বন্দরদিয়েভারত থেকে ৯৮৮৭ টন পেঁয়াজআমদানিহয়েছে। ব্যবসায়ীরা বন্দরদিয়েএসআরও (স্ট্যাটুটারিরুলসঅ্যান্ডঅর্ডার) এর মাধ্যমে পেঁয়াজআমদানিকরত। তবে সেটা ১৫ মার্চের পর আর থাকছেনা। দেশি পেঁয়াজবাজারে উঠতে শুরুকরেছে সেইকথাবিবেচনাকরে ও দেশের কৃষকদের পেঁয়াজেরবাজারমূল্য সঠিকপাওয়ার জন্য ভারতীয় পেঁয়াজআমদানিবন্ধঘোষণাকরাহয়েছে। এতে করে কৃষকরাচাষকৃত পেঁয়াজেরসঠিকমূল্য পাবেন। বেনাপোলবন্দরেরউদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রেরকর্মকর্তা হেমন্তকুমারসরকারজানান, ১৫ মার্চের পর থেকে পরবর্তীনির্দেশ না দেয়া পর্যন্ত পেঁয়াজআমদানিবন্ধ থাকবে।
শহরেরবাসিন্দারাজানান, বর্তমানে পেঁয়াজের দাম তাদের ক্রয়ক্ষমতারমধ্যে রয়েছে। বর্তমানেবাজারেপ্রতি কেজি পেঁয়াজবিক্রি হচ্ছে ৩৫-৪০ টাকা। তবেপ্রতিবাররমজানেরসময়ব্যবসায়ীরাসিন্ডিকেটকরে দাম বাড়িয়ে দেয়। তাইসরকারকেনিয়মিতবাজারমনিটরিংয়ের দাবিজানানতিনি।
বেনাপোলবন্দরের পেঁয়াজআমদানিকারকশামিম হোসেনজানান, চাহিদা কম থাকায়এবার রোজারআগেআপাতত পেঁয়াজআমদানিরচিন্তা নেই। তবে দেশে চাহিদারতুলনায় পেঁয়াজেরউৎপাদন কম হওয়ায়আমদানিবন্ধনাকরে কোটানির্ধারণকরার দাবিজানানতিনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button