অর্থ ও বাণিজ্যশীর্ষ নিউজ

সাব হেডিং: ১ কোটি টাকার পরিত্যক্ত ও আংশিক ভালো পণ্য সংগ্রহ করেছেন! ফারাজের হাত ধরে ঘুরে দাঁড়ানোর পথ খুঁজছেন ‘বঙ্গবাজারের ব্যবসায়ীরা

চট্টগ্রাম প্রতিনিধিঃ

রাজধানী বঙ্গবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের কাছ থেকে দ্বিতীয় ধাপে প্রায় ৫০ লাখ টাকার পরিত্যক্ত ও আংশিক পরিধানযোগ্য কাপড় ক্রয়ের মাধ্যমে ১ কোটি টাকার পণ্য সংগ্রহ করেছেন মানবিক রাজনীতিবিদ ফারাজ করিম চৌধুরী। বঙ্গবাজার ট্রাজেডি সংঘটিত হওয়ার পর তাৎক্ষণিকভাবে ছুঁটে গিয়ে এই তরুণ বিভিন্ন গুরুত্বপূর্ণ মানবিক কর্মসূচী হাতে নিয়েছেন।

এরই ধারাবাহিকতায় ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের কাছ থেকে গত বুধবার ৫০ লাখ টাকা দিয়ে পরিত্যক্ত ও আংশিক পরিধানযোগ্য কাপড় কেনার পর বৃহস্পতিবার আরও ৫০ লাখ টাকার পণ্য ক্রয় করেছেন। ফলে মোট ১ কোটি টাকার পরিত্যক্ত ও আংশিক ভালো পণ্য সংগ্রহ করেছেন তিনি।

ভয়াবহ এই অগ্নিকাণ্ডে পুড়ে ছাই হয়েছে ৫ হাজারের বেশি দোকান। ছাইয়ে মিশে গেছে ঈদকে ঘিরে তোলা নতুন পোশাক। এতে ক্ষতি হয়েছে ২ হাজার কোটি টাকার। একেবারে পথে বসে গেছেন অনেক ব্যবসায়ী। এ অবস্থায় ফারাজের ঘুরে দাঁড়ানোর পথ খুঁজছেন ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা।

এসব কাপড় চোপড় ওয়াশিং প্ল্যান্টের মাধ্যমে ধুঁয়ে মুছে পুনরায় প্যাকেটিং করে বিক্রয় উপযোগী করে তুলবেন বলে জানা গেছে। দেশের বিভিন্ন জায়গাসহ প্রবাসে থাকা লোকজন ও বাংলাদেশের আপামর জনসাধারণ ফারাজের ডাকে সাড়া দিচ্ছেন বলে টিমের এক মানবিক সদস্য জানান।

এ প্রসঙ্গে কথা হলে ফারাজ করিম চৌধুরী বলেন, ‘আমরা জানতে পেরেছি, বঙ্গবাজারের ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের আবারো দোকান করার ব্যবস্থা করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এদের মধ্যে যাদের একদম কিছুই নেই। তাঁদেরকে অন্ততপক্ষে জনপ্রতি ৫০ হাজার টাকার পণ্য দিলেও তাঁরা দ্বিগুণ দামে বিক্রি করতে পারবে।  অর্থ্যাৎ, ৫০ হাজার টাকার পণ্য যদি তিনি দেন, ১ লক্ষ টাকায় তা বিক্রি করতে পারবেন। এভাবে প্রায় কয়েকশো ব্যবসায়ীকে পুরোপুরি ব্যবসায়িকভাবে সহযোগিতা করার উদ্যোগ নিয়েছি।’

তিনি আরও বলেন, ‘ইতোমধ্যে স্বেচ্ছাসেবী টিমের সদস্যরা বঙ্গবাজার থেকে বিপুল পরিমাণ পরিত্যক্ত কাপড় সংগ্রহ করার পর বিভিন্ন ওয়াশিং প্ল্যান্ট খুঁজছেন। তবে পবিত্র রমজান মাসে রোজা রেখে তাঁর স্বেচ্ছাসেবী টিমের সদস্যরা ক্লান্ত হয়ে যাচ্ছেন। তাঁদের সকলের দৃঢ় মনোবল আছে যে, সবাইকে দেশের জন্য কাজ করতে হবে। তাই তাঁরা এই মানবিক কাজে ফারাজ করিম চৌধুরীর নেতৃত্বে ঝাঁপিয়ে পড়েছেন এবং দেশবাসীর প্রতি দোয়া চেয়েছেন।’

ফারাজ করিম চৌধুরী চট্টগ্রাম-৬ আসনের সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরীর জ্যেষ্ঠ সন্তান। চারপাশের নানা রকম অনিয়মের বিপরীতে অবিরাম ছুটে চলেছেন এই স্বপ্নবাজ তরুণ। একের পর এক ব্যতিক্রমী কর্মকাণ্ড সামাজিক যোগাযোগ মাধ্যমে তুলে ধরে গোটা দেশেজুড়ে অর্জন করেছেন তুমুল জনপ্রিয়তা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button