অর্থ ও বাণিজ্যশীর্ষ নিউজ

অমিত শাহআসছেন তাই বেনাপোলে আমদানি-রপ্তানি বন্ধ


মালিক উজ জামান, যশোর : ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীঅমিতশাহ বেনাপোলবন্দরেরবিপরীতেভারতের পেট্রাপোল বন্দরপরিদর্শনে আসছেন মঙ্গলবার (৯ মে)। সেখানেএকাধিককর্মসূচি ও স্থাপনাউদ্বোধনঅনুষ্ঠানেতার যোগ দেওয়ারকথারয়েছে। তারনিরাপত্তাব্যবস্থা জোরদারকরতে সোমবার (৮ মে) ও মঙ্গলবার (৯ মে) এই দুইদিনবেনাপোল-পেট্রাপোল বন্দরদিয়ে দুইদেশের মধ্যে আমদানি-রপ্তানিবন্ধ থাকবেবলে বন্দর সূত্রে জানা গেছে।
ভারতের পেট্রাপোলল্যান্ড পোর্ট অথরিটিকর্তৃপক্ষেরবরাতদিয়ে পেট্রাপোলসিএন্ডএফ স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সভাপতি শশাঙ্ক শেখরভট্রাচার্য জানান, আগামীকাল মঙ্গলবার দুপুর ১২টায় হেলিকপ্টারে করে ভারতের কালিয়া নিবিএসএফক্যাম্পে এসেনামবেনঅমিতশাহ। তারপরেসড়ক পথে আসবেন পেট্রাপোল বন্দরে। বন্দরঘুরে দেখারপাশাপাশি পেট্রাপোল থানার নতুন ভবনের উদ্বোধন করবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। এতদিন পেট্রাপোল থানাছিলল্যান্ড পোর্ট অথরিটিকর্তৃপক্ষেরএকটিভবনে। থানার জন্য এবার পেট্রাপোলবন্দরের যশোর রোডেরপাশেনতুনকরেভবন তৈরিকরাহয়েছে। এই ভবনটি তৈরিকরে দিয়েছেল্যান্ড পোর্ট অথরিটি অফ ইন্ডিয়া।
এছাড়াও পেট্রাপোলবন্দরেরদ্বিতীয়কার্গো গেট তৈরিরভিত্তিপ্রস্তরউদ্বোধনকরবেন। পেট্রাপোল বন্দরেপণ্য আমদানি-রপ্তানির জন্য একটিমাত্র গেট রয়েছে। ওই গেটেরপাশেআরওএকটিনতুন গেট তৈরিরপরিকল্পনানিয়েছে কেন্দ্রীয়সরকার। সেইমূলফটক তৈরিরভিত্তিপ্রস্তরউদ্বোধনকরবেনঅমিতশাহ।
পেট্রাপোল বন্দরব্যবহারকারীরাজানিয়েছেন, একটিমাত্র গেট থাকায়মাঝেমধ্যেইআমদানি-রপ্তানিরপণ্য নিয়ে দীর্ঘ সময়ট্রাকগুলিকে দাঁড়িয়ে থাকতে হয়। নতুন গেট তৈরিহলেআমদানি-রপ্তানিতেগতিশীলতাবাড়বে।
কার্গো গেটেরউদ্বোধন শেষেএকটিজনসভায় যোগ দেওয়ারকথারয়েছে স্বরাষ্ট্রমন্ত্রীঅমিতশাহ’র। সেখানেতারভাষণ দেওয়ারকথারয়েছে। দুপুর দু’টোনাগাদ তিনি পেট্রাপোল বন্দর ছেড়েকলকাতারউদ্দেশ্যে রওনা দেবেন।
অমিতশাহ এর আগমনউপলক্ষে গোটা পেট্রাপোলসীমান্তএলাকায়নিরাপত্তাব্যবস্থা জোরদারকরাহয়েছে। ভারতীয় বিএসএফ ও পুলিশ বাহিনীকে স্ট্যান্ডবাইরাখাহয়েছে। সাথে ডগ স্কোয়ার্ড বাহিনীওরয়েছে। পরিচয় পত্রছাড়াকাউকে ভিতরে প্রবেশ করতে দেওয়া হবেনা।
ভারতের পেট্রাপোলসিএন্ডএফ স্টাফওয়েলফেয়ারঅ্যাসোসিয়েশনেরসাধারনসম্পাদককার্ত্তিকচক্রবর্তীজানান, আগামী মঙ্গলবার স্বরাষ্ট্রমন্ত্রী পেট্রাপোল বন্দরেআসবেন। সে কারনেআজ সোমবার ও কাল মঙ্গলবার এই দু’দিন পেট্রাপোল বন্দরেসমস্তআমদানি-রপ্তানিকার্যক্রম বন্ধ থাকবে। বিষয়টি বেনাপোলসিএন্ডএফ এজেন্টদেরজানিয়ে দেওয়াহয়েছে।
বেনাপোল স্থলবন্দরেরপরিচালকআব্দুলজলিলজানান, মঙ্গলবার পেট্রাপোল বন্দরেভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী আসবেন বলে সোমবার ও মঙ্গলবার এ বন্দরদিয়েভারতের সাথে কোনকার্যক্রম হবেনা। তবেপাসপোর্ট যাত্রীচলাচল স্বাভাবিক থাকবে। পাশাপাশি দেশের বন্দর ও কাস্টমসেরকার্যক্রম স্বাভাবিক থাকবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button