চট্টগ্রাম

ঘূর্ণিঝড় ‘মোখা’ : কর্ণফুলীতে ১৮ আশ্রয়কেন্দ্র প্রস্তুত ও কন্ট্রোল রুম খোলা হয়েছে

চট্টগ্রাম প্রতিনিধি:

ঘূর্ণিঝড় মোখা মোকাবিলায় চট্টগ্রামের কর্ণফুলীতে ১৮টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে এবং খোলা হয়েছে কন্ট্রোল রুম। কেন্দ্র অনুযায়ী নিয়োগ দেওয়া হয়েছে ট্যাগ অফিসারও।

তথ্যমতে, উপজেলা প্রশাসনের কন্ট্রোল রুম নম্বর হলো ০১৮৬৬-২৮৩৮১৫। যে কোন জরুরি প্রয়োজনে সেবা পেতে উক্ত নম্বরে যোগাযোগ করার অনুরোধ জানিয়েছেন স্থানীয় প্রশাসন।

কর্ণফুলীর পাঁচ ইউনিয়নে আশ্রয়কেন্দ্রগুলো হলো-চরলক্ষ্যা ইউনিয়নের পশ্চিম চরলক্ষ্যা সরকারি প্রাথমিক বিদ্যালয়, চরলক্ষ্যা সরকারি প্রাথমিক বিদ্যালয়, জোনাকি স্কুল ও পশ্চিম চরলক্ষ্যা মৌলভী পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়। উপরের ৪টি আশ্রয় কেন্দ্রে ট্যাগ অফিসার নিয়োগ দেওয়া হয়েছে কর্ণফুলী জনস্বাস্থ্য অধিদপ্তরের উপ-সহকারী প্রকৌশলী নাজিম উদ্দিন রাসেলকে যার মোবাইল নাম্বার ০১৭৫৯- ৪৬৪৩২৭।

চরপাথরঘাটা ইউনিয়নের ৪ টি আশ্রয়কেন্দ্র গুলো হচ্ছে-ইছানগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, চরপাথরঘাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়, খোয়াজনগর আজিম আলী সরকারি প্রাথমিক বিদ্যালয় ও এন এম সাফা ফোরকানিয়া মাদ্রাসা। এতে ট্যাগ অফিসার হলেন উপজেলা সহকারী শিক্ষা অফিসার দ্বিজেন ধর৷ যার মোবাইল নাম্বার – ০১৮১৬-৫৫৫৩৬৬।

জুলধা ইউনিয়নের ৫টি আশ্রয় কেন্দ্রের মধ্যে রয়েছে-পশ্চিম জুলধা সরকারি প্রাথমিক বিদ্যালয়, জুলধা শাহমিরপুর উচ্চ বিদ্যালয়, জুলধা ইউনিয়ন পরিষদ, ডাঙ্গারচর রাহমানিয়া উচ্চ বিদ্যালয়, এবং ডাঙ্গারচর সরকারি প্রাথমিক বিদ্যালয়। এই পাঁচটি আশ্রয় কেন্দ্রের ট্যাগ অফিসার হলেন উপজেলা শিক্ষা অফিসার মো. মহিউদ্দিন আলমগীর। যার মোবাইল নাম্বার – ০১৮১৯- ৮৩০৬২১।

এদিকে, বড়উঠানে শুধু একটি আশ্রয় কেন্দ্র রাখা হয়েছে যেটি শীতল ঝর্না সুন্নিয়া মাদ্রাসা। এতে ট্যাগ অফিসার হিসেবে উপজেলা সহকারী প.প সুমিত কুমার ভট্টাচার্য দায়িত্ব পালন করবেন। যার মোবাইল নাম্বার – ০১৮১৬- ৮৩০৩০৬।

এবং শিকলবাহা ইউনিয়নে ৪ টি আশ্রয় কেন্দ্রের মধ্যে রয়েছে – উত্তর শিকলবাহা আহাছানিয়া পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, দক্ষিণ শিকলবাহা সরকারি প্রাথমিক বিদ্যালয়, শিকলবাহা ইউনিয়ন পরিষদ ও দ্বীপ কালার মোড়ল সরকারি প্রাথমিক বিদ্যালয়। এতে ট্যাগ অফিসার হিসেবে দায়িত্ব পালন করবেন উপজেলা সমাজসেবা অফিসার সবুর আলী। যার মোবাইল নম্বর -০১৭৩৫- ৯৭২৭৮৭।

ইউএনও মো. মামুনুর রশীদ বলেন, ‘ঘূর্ণিঝড় সংক্রান্ত যে কোনও তথ্য জানতে বা সহায়তার জন্য কন্ট্রোল রুমে ২৪ ঘণ্টা যোগাযোগ করতে পারবেন। আপনাদের সহযোগিতার জন্য প্রশিক্ষিত কর্মীবাহিনীও দ্রুত সাড়া দিতে প্রস্তুত।’

তিনি আরও জানান, কর্ণফুলীতে পাঁচ ইউনিয়নে স্থায়ী ১৮টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত করা হয়েছে। প্রস্তুতি সভা ও ঘূর্ণিঝড় মোখার গতিবেগ পর্যবেক্ষণের মাধ্যমে জরুরি যে কোনও পদক্ষেপ নেওয়া হবে।

নাগরিকদের মাঝে সচেতনতা তৈরিতে প্রতিটি এলাকায় মাইকিং করার পাশাপাশি মেডিক্যাল টিম, ভলান্টিয়ার ও উদ্ধারকর্মীদের প্রস্তুত রাখা হয়েছে। বিশুদ্ধ পানি, শুকনো খাবার ও প্রয়োজনীয় যানবাহন প্রস্তুতি রাখা হয়েছে।এদিকে ঝুঁকিপূর্ণ এলাকায় বসবাসকারীদের নিরাপদে সরে যেতে মাইকিং করা হচ্ছে।

উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘মোখা’। কক্সবাজারকে ১০ নম্বর মহাবিপদ সংকেত এবং চট্টগ্রাম ও পায়রা সমুদ্রবন্দরকে ৮ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button