আঞ্চলিকশীর্ষ নিউজ

যশোর জেলা স্বেচ্ছাসেবকলীগের সম্মেলন ১২ জুলাই তোড়জোড়


আগামী ১২ জুলাইবাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবকলীগযশোর জেলাশাখার সম্মেলন। এই সম্মেলনসফলেঘামছুটছে স্থানীয় নেতা-কর্মীদের। সভাপতি পদ পেতেইচ্ছুকবর্তমনাসভাপতি আসাদুজ্জামান মিঠু।
আওয়ামীলীগঘরানায় জোরআলোচনাযশোর স্বেচ্ছাসেবকলীগ সম্মেলননিয়ে। কেউ বলছেনপরিবর্তনহচ্ছে। কেউ বলছেনযাযবরযাতাযবরতা। তবে সম্মেলনউপলক্ষ্যে বিএনপিজামায়াতঘরানার কেউ কেউ এখনবিভিন্নসভায়অংশগ্রহনকরছেন। এসবভাবিয়েতুলেছেপ্রকৃত আওয়ামীলীগ নেতাদের। সম্পুর্ন কমিটিকরাহয়নিযশোর পৌরবানগরকমিটিরসকলওয়ার্ডে। এমনিকানাঘুষারয়েছেআরোকয়েকটিকমিটিনিয়ে। কেউ বলছেন আসাদুজ্জামান মিঠু তোধরে রেখেছেন, সেই থাক।
বাংলাদেশ আওয়ামীস্বেচ্ছাসেবকলীগের সম্মেলনপ্রস্ততিকমিটিরআহ্বায়কআসাদুজামানমিঠু।কমিটিরযুগ্ম আহ্বায়ক শেখইমামুলকবিরেরও অধ্যক্ষ নূরেআলমসিদ্দিকীমিলন। এরাপ্রত্যেকেই পদের দাবিদার।তালিকায়রয়েছেনযশোরের স্বেচ্ছাসেবকলীগ নেতা নেয়ামতউল্যাহ।
এছাড়াজেলাকমিটিতেউল্লেখযোগ্য পদের দাবিদার জেলাকমিটিরসাবেকসহ-সভাপতিমিকাইল হোসেন, সাবেকযুগ্ম সাধারণসম্পাদকসমীরকুন্ডু, সাবেকসদস্য সাজ্জাদ গনিখানরিমন, সাবেকপ্রচারসম্পাদকরাফেদ রেজারতন, সাবেক বন ও পরিবেশবিষয়কসম্পাদকইব্রাহিম হোসেন, সদরউপজেলাকমিটিরসভাপতিমফিজুররহমানডাবলু, সহ-সভাপতি আসাদুজ্জামান সুমন, যশোর পৌরকমিটিরআহ্বায়কমাহমুদুলহাসানসুমন, শার্শাউপজেলা স্বেচ্ছাসেবকলীগেরআহ্বায়কশফিকুলইসলাম, কেশবপুরউপজেলা স্বেচ্ছাসেবকলীগেরআহ্বায়কআব্দুলগফফার, বাঘারপাড়াউপজেলা সম্মেলনপ্রস্তুতিকমিটিরআহ্বায়কআরিফুররহমানতিব্বত, ঝিকরগাছাউপজেলাআহ্বায়কআবুলকালামআজাদ, চৌগাছাউপজেলাশাখারসভাপতিজিয়াউররহমানরিন্টু, মণিরামপুরউপজেলাশাখারযুগআহ্বায়কশহিদুলইসলাম, অভয়নগরউপজেলাশাখারসভাপতিআসলামবিশ্বাসপ্রমুখ।
দীর্ঘ ১৫ বছর পর আগামী ১২ জুলাইযশোর জেলা স্বেচ্ছাসেবকলীগের সম্মেলন। সংগঠনের কেন্দ্রীয় দপ্তরসম্পাদকআজিজুলহকআজিজ স্বাক্ষরিত এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানোহয়েছে। প্রেসবিজ্ঞপ্তি সূত্রে জানাযায়, স্বেচ্ছাসেবকলীগের কেন্দ্রীয়কার্যনির্বাহীসংসদেরভারপ্রাপ্তসভাপতিগাজী মেজবাউল হোসেনসাচ্চু ও সাধারণসম্পাদকআফজালুররহমানবাবুরনির্দেশে যশোর জেলা স্বেচ্ছাসেবকলীগের মেয়াদোত্তীর্ণ কমিটিসহ ২১টি জেলা ও ইউনিটেরত্রি-বার্ষিক সম্মেলনঅনুষ্ঠানেরতারিখ ঘোষণাকরা হয়। এর আগে, গত বছরের ৬ সেপ্টেম্বর সম্মেলনেরতারিখ ঘোষণাকরা হয়। সম্মেলনপ্রস্তুতিকমিটির সেই ঘোষণাঅজ্ঞাতকারণেসফলহয়নি।এদিকে, মেয়াদোত্তীর্ণের দীর্ঘদিন পর সম্মেলনেরতারিখ ঘোষণাহওয়াে নেতাকর্মীদেরমাঝেউৎসাহউদ্দীপনাবিরাজকরছে।
দলীয়সূত্রজানায়, সর্বশেষ ২০০৬ সালেযশোর জেলা স্বেচ্ছাসেবকলীগের সম্মেলন হয়। ওই সম্মেলনে আসাদুজ্জামান মিঠুকেসভাপতি ও নূরেআলমমিলনকেসাধারণসম্পাদককরে ৭১ সদস্যেরএকটিকমিটিগঠনকরা হয়। দীর্ঘদিন মেয়াদোত্তীর্ণের পর স্বেচ্ছাসেবকলীগের কেন্দ্রীয়কার্যনির্বাহীসংসদেরসভাপতিগাজী মেজবাউল হোসেনসাচ্চু ও সাধারণসম্পাদকআফজালুররহমানবাবুরনির্দেশে গত বছরের ২৮ জুন ভেঙে দেয়া হয়। এরপরনতুনকমিটিগঠনের লক্ষ্যে একই বছরের ৬ সেপ্টেম্বরত্রি-বার্ষিক সম্মেলনঅনুষ্ঠানেরতারিখ ঘোষণাকরা হয়। ওই সম্মেলনসফলকরতে ভেঙে দেয়া কমিটিরসভাপতি আসাদুজ্জামান মিঠুকেআহ্বায়ক, সাবেকসাধারণসম্পাদক অধ্যক্ষ নুরেআলমসিদ্দিকীমিলন ও সাবেকসাংগঠনিকসম্পাদক শেখইমামুলকবীরকেযুগ্ম আহ্বায়ককরে সম্মেলনপ্রস্তুতিকমিটিগঠনকরাহয়েছে। সম্মেলনপ্রস্তুতিকমিটি ঘোষণাকরলেওঅজ্ঞাতকারণে সম্মেলন স্থগিতহয়েযায়। এতে ক্ষোভপ্রকাশকরেনসাবেকছাত্রলীগের নেতাকর্মীরা। এদিকে, মেয়াদোত্তীর্ণের দীর্ঘদিন পর সম্মেলনেরতারিখ ঘোষণাহওয়াতেসাবেকছাত্রলীগ নেতাদেরমাঝেউৎসাহউদ্দীপনাবিরাজকরছে। জেলাছাত্রলীগেরসাবেকসহ-সভাপতিএসএমনিয়ামতউল্লাহবলেন, মেয়াদোত্তীর্ণের দীর্ঘদিন পর কমিটিনতুনকরে সম্মেলনহওয়ারতারিখ ঘোষণাতে নেতাকর্মীদেরমাঝেউৎসাহউদ্দীপনাবিরাজকরছে। কেন্দ্রীয়কমিটিরকাছেআহ্বানসাবেকছাত্রলীগ নেতাদেরনিয়েনতুন নেতৃত্ব গঠনের। আগামীতেযুবলীগ-ছাত্রলীগেরন্যায়যশোর জেলা স্বেচ্ছাসেবকলীগহবে শক্তিশালী; যাপ্রধানমন্ত্রী শেখহাসিনাররাজনীতিরবিভিন্নকর্মকা- বাস্তবায়নকরতেভূমিকারাখবে।
মঙ্গলবার (২৮ জুন) কমিটির কেন্দ্রীয়কমিটির দপ্তরসম্পাদকআজিজুলহকআজিজের স্বাক্ষরিত এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয় যে ১২ জুলাইযশোর জেলা স্বেচ্ছাসেবকলীগ সম্মেলন।
এতে বলা হয়, স্বেচ্ছাসেবকলীগের কেন্দ্রীয়কার্যনির্বাহীসংসদেরভারপ্রাপ্তসভাপতিগাজী মেজবাউল হোসেনসাচ্চু ও সাধারণসম্পাদকআফজালুররহমানবাবুরনির্দেশে যশোর জেলা স্বেচ্ছাসেবকলীগেরযশোর জেলাশাখারকমিটিবিলুপ্ত ঘোষণাকরাহলো। একই সঙ্গে জেলাশাখারসাংগঠনিকসম্পাদককার্যক্রমকেআরও বেগবান ও গতিশীলকরতেসভাপতি-সম্পাদক পদে আগ্রহীপ্রার্থীদেরজীবনবৃত্তান্তআগামী এক মাসেরমধ্যে কেন্দ্রীয় দপ্তর সেলেজমা দেওয়ার জন্য আহ্বায়নজানানোহয়েছে।
ওই সম্মেলনে আসাদুজ্জামান মিঠুকেসভাপতি ও নূরেআলমমিলনকেসাধারণসম্পাদককরে ৭১ সদস্যেরএকটিকমিটিগঠনকরা হয়।
এদিকে দীর্ঘদিন পর মেয়াদোত্তীর্ণ কমিটিবিলুপ্তওনতুনকমিটিরগঠনপ্রক্রিয়াশুরুহওয়াতে পদ প্রত্যাশীদেরমধ্যে আশারসঞ্চারহয়েছে।পদ-প্রত্যাশীদের দাবি, বির্তকিতব্যক্তিদের বাদ দিয়েত্যাগী মেধাবী ও ত্যাগীতরুণসাবেকছাত্রলীগ নেতাদেরনিয়ে জেলা স্বেচ্ছাসেবকলীগেরকমিটিগঠনের।সকলেইবলছেনএমনএকটি স্বেচ্ছাসেবকলীগকমিটিযশোরেপ্রয়োজন যেখানেবিতর্কিতরা যেনকমিটিতে অন্তভূক্ত না হয়। বিশেষকরেচিহ্নিত সুদখোর, বিতর্কিতপার্সন, ১০ বছরসাজাপ্রাপ্তআসামীরা পদ পেতেলবিংগ্রুপিং এ জোর অংশ গ্রহনকরছেনবলে জোরঅভিযোগরয়েছে।
এ বিষয়ে জেলাছাত্রলীগেরসাবেকসহসভাপতি এস এম নিয়ামতউল্লাহবলেন, মেয়াদোর্ত্তীণের দীর্ঘদিন পর কমিটিবিলুপ্তহওয়ায়সাবেকছাত্রলীগ নেতাদেরমধ্যে উৎসাহ-উদ্দীপনাবিরাজকরছে। কেন্দ্রীয়কমিটিরকাছেআহ্বায়নসাবেকছাত্রলীগ নেতাদেরনিয়েনতুন নেতৃত্ব গঠনের। আগামীতেযুবলীগ-ছাত্রলীগেরন্যায়যশোর জেলা স্বেচ্ছাসেবকলীগহবে শক্তিশালী। যাপ্রধানমন্ত্রী শেখহাসিনাররাজনীতিরবিভিন্নকর্মকা-বাস্তবায়নকরতেভূমিকারাখবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button