চট্টগ্রামপ্রযুক্তি

সফলভাবে বাণিজ্যিক উৎপাদনে বাঁশখালীর এসএস পাওয়ারপ্ল্যান্ট

১৮ সেপ্টেম্বর ২০২৩, ঢাকা:চট্টগ্রামেরবাঁশখালীরগন্ডামারায়অবস্থিত ১৩২০ মেগাওয়াটসক্ষমতারএসএসপাওয়ারপ্ল্যান্টসফলভাবেবাণিজ্যিকউৎপাদনশুরুকরেছে। ১৮ সেপ্টেম্বর, সোমবাররাত ১২টা ০১ মিনিট থেকে এই বিদ্যুৎকেন্দ্রটিরএকটিইউনিট (৬৬০ মেগাওয়াট) পূর্ণ সক্ষমতায়জাতীয়গ্রিডে বিদ্যুৎসরবরাহেরকার্যক্রমে নিয়োজিত হয়। এর আগে, বিদ্যুৎউন্নয়ন বোর্ড (পিডিবি) এর কর্মকর্তারাপাওয়ারপ্ল্যান্টটিপরীক্ষা-নিরীক্ষাকরে দেখেন।

চলতিবছরের ১৪ জানুয়ারিআনুষ্ঠানিকভাবেজাতীয়গ্রিডে যুক্ত হওয়া এই বিদ্যুৎকেন্দ্রে ৬৬০ মেগাওয়াট এর মোট দুইটিইউনিটরয়েছে। যেটিরপ্রথমইউনিট থেকে বিগত ২৪ মে পরীক্ষামূলকভাবেবিদ্যুৎসরবরাহশুরু হয় এবংদ্বিতীয়ইউনিট থেকে পরীক্ষামূলকভাবেবিদ্যুৎসরবরাহশুরুহয়েছিল ২৮ জুনতারিখে। এবারপুরোপুরিবাণিজ্যিকউৎপাদনে গেল দেশের শীর্ষস্থানীয়শিল্পগোষ্ঠী এস আলমগ্রুপএবংচীনা কোম্পানি সেপকো থ্রি ও এইচটিজি এর মালিকানাধীনএসএসপাওয়ার এর একটিইউনিট ।

এ প্রসঙ্গে এসএসপাওয়ারপ্ল্যান্টের প্রধানআর্থিক কর্মকর্তা (সিএফও) মো. ইবাদত হোসেনভূঁইয়া, এফ সি এ বলেন, “আজআমাদের দেশের মানুষের জন্য খুবইখুশিরএকটিদিন। পিডিবি ও সংশ্লিষ্টসবারসহযোগিতায়আমরা ১৮ সেপ্টেম্বররাত ১২টা ০১ মিনিট থেকে সফলভাবেএসএসপাওয়ারপ্ল্যান্টেরবাণিজ্যিকউৎপাদনশুরুকরতে পেরেছিএবং সে বিদ্যুৎজাতীয়গ্রিডে যুক্ত হচ্ছে। এই পাওয়ারপ্ল্যান্টটিরবাণিজ্যিকউৎপাদনসাধারণমানুষের দৈনন্দিন জীবনযাত্রা ও জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণঅবদানরাখবেবলেআমিবিশ্বাসকরি।”

বাঁশখালীর এই তাপ বিদ্যুৎ কেন্দ্রটিনানাকারণে গুরুত্বপূর্ণ। এটি দেশি-বিদেশি অর্থায়নে দেশের প্রথমবৃহৎ বেসরকারিকয়লাভিত্তিকতাপবিদ্যুৎপ্রকল্প। ২.৬ বিলিয়নইউএসডলার অর্থ্যাৎ ২৮ হাজার কোটিরও বেশি ব্যয়ে নির্মিত এই পাওয়ারপ্ল্যান্টটি বেসরকারি একক বিনিয়োগহিসেবেএখনপর্যন্তসর্বোচ্চ। এছাড়া, বেসরকারিপ্রকল্পে বিদেশিবিনিয়োগেও রেকর্ড করেছে এস আলমগ্রুপ। প্রকল্পটিতেশীর্ষস্থানীয় দেশীয় কোম্পানি এস. আলমেরঅংশীদারিত্বেরপরিমাণ ৭০ শতাংশএবংবাকি ৩০ শতাংশেরমালিকানায়রয়েছেচীনা কোম্পানি সেপকো থ্রি ও এইচটিজি।

বিদ্যুৎকেন্দ্রটিপুরোপুরিচালুরফলে স্থানীয়শিল্পকারখানারপ্রসার, সাধারণমানুষেরজীবনযাত্রাউন্নতিরপাশাপাশি দেশের সামগ্রিক অর্থনৈতিকঅগ্রযাত্রায়ওনতুনমাত্রা যুক্ত হবে। অন্যান্য পাওয়ারপ্ল্যান্টের তুলনায় এসএসপাওয়ারপ্ল্যান্টে সাশ্রয়ে বিদ্যুৎপাওয়াযাবে। এটিপুরোপুরিউৎপাদনে থাকলে দৈনিকপ্রায় ২.৯৩ কোটিইউনিট ও মাসেপ্রায় ৮৮ কোটিইউনিটেরমতোবিদ্যুৎসরবরাহকরতেসক্ষমহবে।

প্রসঙ্গত, বিদ্যুৎউন্নয়ন বোর্ড (পিডিবি) ও এসএসপাওয়ারেরমধ্যে চুক্তি সইয়ের পর ২০১৬ সালে এস এসপাওয়ারপ্ল্যান্টের কাজ যৌথভাবেউদ্বোধনকরেনপ্রধানমন্ত্রী শেখহাসিনাএবংচীনেররাষ্ট্রপতিশিজিনপিং। এরপরকার্যক্রম শুরুর পর অন্যান্য বিদ্যুৎপ্রকল্পের তুলনায় খুব দ্রুতইসফলভাবেবাণিজ্যিকউৎপাদনে এসেছেএসএসপাওয়ারপ্ল্যান্ট।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button