বিশেষ খবর

সামাজিক আন্দোলন গড়ে তুলে শব্দদূষণ নিয়ন্ত্রণ করা হবে : পরিবেশমন্ত্রী

 

ঢাকা, ১৫ অক্টোবর, ২০২৩ (বাসস) : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার  শব্দদূষণ নিয়ন্ত্রণে সামাজিক আন্দোলন গড়ে তুলতে কাজ করছে।
তিনি বলেন, এ লক্ষ্যে বিভিন্ন ধরনের বিশেষ কর্মসূচি পালন করা হচ্ছে। শব্দদূষণ নিয়ন্ত্রণের লক্ষ্যে গাড়িচালকসহ সংশ্লিষ্ট সকলকে প্রশিক্ষণ প্রদান করা হবে। একাজে সফল হতে ব্যাপক জনসচেতনতা বৃদ্ধিতে গণমাধ্যমের সহায়তা নেয়া হবে।
শাহাব উদ্দিন আজ সচিবালয়ের পাশে ওসমানী স্মৃতি মিলনায়তনের সামনে মন্ত্রণালয়ের উদ্যোগে শব্দদূষণ রোধে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ঢাকা শহরে ১ মিনিট শব্দহীন কর্মসূচি পালন উপলক্ষ্যে সকাল সাড়ে নয়টা হতে সকাল দশটা পর্যন্ত অবস্থান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন।
এসময় মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার, সচিব ডক্টর ফারহিনা আহমেদ, অতিরিক্ত সচিব (পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ) মো. মিজানুর রহমানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
কর্মসূচি সফল করতে ঢাকা শহরের ১১টি গুরুত্বপূর্ণ স্থানে মন্ত্রণালয় এবং অধীনস্থ দপ্তর, সংস্থার কর্মকর্তা-কর্মচারী, স্কুল-কলেজের স্কাউট সদস্য, স্থানীয় জনপ্রতিনিধি (ওয়ার্ড কাউন্সিলর), বিভিন্ন সরকারি দপ্তর, সংস্থার কর্মকর্তা-কর্মচারী, ট্রাফিক পুলিশের সদস্য ও ঢাকা পরিবহন মালিক সমিতির সদস্যরা উপস্থিত ছিলেন।
কমলাপুর বৌদ্ধ মন্দির সড়কে প্রধানমন্ত্রীর পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক বিশেষ দূত ও পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী উপস্থিত ছিলেন।
গুলশান-১ অবস্থানে নেতৃত্ব দেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) ইকবাল আব্দুল্লাহ হারুন, বিজয় সরণি মোড়ে পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ডক্টর আবদুল হামিদ, যাত্রাবাড়িতে বিএফআইডিসির চেয়ারম্যান নাসির উদ্দিন, গাবতলীতে বিসিসিটির ব্যবস্থাপনা পরিচালক জয়নাল আবেদীন, শাহবাগ মোড়ে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পরিবেশ ও জলবায়ু পরিবর্তন) সঞ্জয় কুমার ভৌমিক, মগবাজারে অতিরিক্ত সচিব (উন্নয়ন) ড. ফাহমিদা খানম, মহাখালীতে প্রধান বন সংক্ষক মো. আমীর হোসাইন চৌধুরী, মিরপুর ১০ নং গোলচত্বরে উপপ্রধান বন সংরক্ষক এবং সুফল প্রকল্পের প্রকল্প পরিচালক গোবিন্দ রায়, উত্তরায় বন সংরক্ষক মোহাম্মদ আবদুল আউয়াল সরকার কর্মসূচিতে যোগ দেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button