বিশেষ খবর

পদ্মা রেল সেতু : চূড়ান্তভাবে পরীক্ষা করা হলো মালবাহী ট্রেনের

 

মুন্সীগঞ্জ, ২৬ অক্টোবর ,২০২৩ (বাসস) : ঢাকা-মাওয়া রেলপথে পদ্মা সেতুতে যাত্রীবাহী ট্রেনের পর এবার গতি চূড়ান্তভাবে পরীক্ষা করা হলো মালবাহী ট্রেনের। যাত্রী ট্রেনের ১২০ কিলোমিটার গতির সফল পরীক্ষার পর এবার মাওয়া-ঢাকা অংশে মালবাহী ট্রেন ৬০ থেকে ৮০ কিলোমিটার গতিতে পরীক্ষা করা হয়।
বৃহস্পতিবার সকালে ৮টা ১৫ মিনিটে  মাওয়া স্টেশন থেকে মালবাহী ট্রেনটি ছেড়ে ১ ঘন্টা ২০ মিনিটে ঢাকার কমলাপুরে পৌছে। ৩টি ওয়াগন নিয়ে প্রথমে ৬০ কিলোমিটার গতিতে ছোটে মালবাহী ট্রেন। পরে কমলাপুর থেকে ৮০ কিলোমিটার গতিতে ১০টা ৫৫ মিনিটে মালবাহী ট্রেনটি ছেড়ে ১১ টা ৫৫ মিনিটে মাওয়া স্টেশনে এসে পৌছায়। ঢাকা থেকে ৪০ কিলোমিটার দূরে মাওয়া স্টেশনে মালবাহী ট্রেন পৌঁছাতে সময় লাগে এক ঘণ্টা।
পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক-১ ব্রিগেডিয়ার জেনারেল সাঈদ আহমেদ বলেন,  ঢাকা অংশের সফল পরীক্ষার মধ্য দিয়ে ২১ জেলাকে রেলপথে রাজধানীর সঙ্গে যুক্ত করার মাইলফলকের গুরুত্বপূর্ণ ধাপ অর্জন হলো। যা দেশের অর্থনীতিতে করবে সমৃদ্ধ। তিনি বলেন, পহেলা নভেম্বর থেকে ঢাকা-ভাঙ্গা রেলপথে বাণিজ্যিক ট্রেন চলাচল ঘিরে এখন চলছে নানা পরীক্ষা-নিরীক্ষা। তবে এ রেল পথ এখন পুরো প্রস্তুত। পরীক্ষা সফল হওয়ায় জিআইবিআর সনদের পর্যবেক্ষণ ধাপে উন্নীত হলো। চলতি মাসেই নতুন লাইনের এ অংশ পর্যবেক্ষণ করবেন জিআইবিআর। দক্ষিণের উৎপাদিত কৃষিপণ্য ছাড়াও  কম খরচে পণ্য পরিবহন করা যাবে ট্রেনে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button