খেলা

চ্যাম্পিয়ন্স লিগ: ঘরের মাঠে কোপেনহেগেনের সাথে পয়েন্ট হারালো বায়ার্ন

 

মিউনিখ, ৩০ নভেম্বর, ২০২৩ (বাসস/এএফপি): মিউনিখের আলিয়াঁজ এরেনাতে বুধবার কোপেনহেগেনের সাথে গোলশুন্য ড্র করে প্রথমবারের মত চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে পয়েন্ট হারিয়েছে বায়ার্ন মিউনিখ। ইনজুরি টাইমে ভিএআর পেনাল্টির সিদ্ধান্ত এড়িয়ে গেলে বায়ার্নের জয়ের সম্ভাবনা হাতছাড়া হয়।
পাঁচ ম্যাচে এনিয়ে প্রথম পয়েন্ট নষ্ট করলো জার্মান চ্যাম্পিয়না। গ্রুপের তিন দল কোপেনহেগেন, গ্যালাতাসারে ও ম্যানচেস্টার ইউনাইটেডকে আগেই পিছনে ফেলে আধিপত্য দেখিয়ে নক আউট পর্ব নিশ্চিত করেছে বায়ার্ন।
এর আগে অক্টোবরে ডেনমার্কে ম্যাচের শেষ মুহূর্তে দুই গোল করে ২-১ ব্যবধানের জয় নিয়ে বাড়ি ফিরেছিল বেভারিয়ান্সরা। ইনজুরি টাইমে ফ্র্যান্স ক্রায়েজিগের হ্যান্ডবলে রেফারি স্টিফেনি ফ্র্যাপার্ট পেনাল্টির নির্দেশ দেন। ভিএআর রিপ্লেতে দেখা গেছে বল ক্রায়েজিগের কনুইয়ের বেশ খানিকটা উপরে ও কাঁধে লেগেছে। স্টিফেনি তার সিদ্ধান্ত বাতিল করেন। যদিও এ সময় স্ট্রাইকার হ্যারি কেন ও কোচ থমাস টাচেল সিদ্ধান্তের প্রতিবাদ জানান।
বায়ার্নের অভিজ্ঞ স্ট্রাইকার থমাস মুলার বলেছেন ভিএআর প্রায় প্রতিটি ম্যাচেই এ ধরনের বিতর্কিত সিদ্ধান্ত দিয়ে যাচ্ছে। এর আগে মঙ্গলবার নিউক্যাসল ও বরুসিয়া ডর্টমুন্ডের বিপক্ষেও এই ধরনের সিদ্ধান্ত নিয়ে সমালোচনা হয়েছে। মুলার বলেন, ‘আমি কখনই এই আইনের সাথে সহমত হতে পারিনি। কিন্তু গতকালকের সিদ্ধান্তের সাথে তুলনা করলে বিষয়টি খুবই আপত্তিজনক। আমি মনে করি আইনপ্রনেতারা বিষয়টি নিয়ে আরো চিন্তা করবে। বিশেষ করে হ্যান্ডবলের সিদ্ধান্তগুলো থেকে তাদের বেরিয়ে আসতে হবে। এখানে তাদের কিছু করার থাকে না।’
২০১৮ সালের পর এই প্রথমবারের মত বায়ার্ন চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে ঘরের মাঠে পয়েন্ট হারালো। তারপরও গ্রুপ-এ’র শীর্ষ দল হিসেবেই টাচেলের দল শেষ ষোলতে উঠেছে।
বায়ার্ন বস বলেছেন, ‘আমাদের খেলা আরো ভাল হওয়া উচিৎ ছিল।  সম্প্রতি আমরা বেশ কিছু ম্যাচে ভাল করেছি। আমাদের এখন সামনে এগিয়ে যেতে হবে। আমরা আজ খুব বেশী ঝুঁকি নিয়ে খেলিনি, নিজেদের সুযোগগুলোও যথার্থভবে কাজে লাগাতে পারিনি।’
এই গ্রুপের আরেক ম্যাচে গ্যালাতাসারের সাথে ৩-৩ গোলে ড্র করেছে ম্যানচেস্টার ইউনাইটেড। এর ফলে গ্রুপের দ্বিতীয় স্থানে উঠে এসেছে কোপেনহেগেন, হাতে রয়েছে আর মাত্র একটি ম্যাচ। ইতিহাসে দ্বিতীয়বারের মত ইউরোপীয়ান আসরের নক আউট পর্বে খেলার হাতছানি এখন ড্যানিশ চ্যাম্পিয়নদের সামনে। কিন্ত এজন্য আগামী মাসে ঘরের মাঠে গ্যালাতাসারের সাথে পরাজয় এড়াতে হবে।
কোলনের সাথে সপ্তাহের শেষে বুন্দেসলিগায় কোন খেলোয়াড় বদলী করেননি টাচেল। যদিও খেলোয়াড়দের ব্যস্ত সূচির কারণে  বিশ্রাম নিয়ে টাচেলের বিপক্ষে অভিযোগ উঠেছে। কাল অবশ্য দলে পরিবর্তন এনে লেরয় সানে ও সার্জি গ্যানাব্রিকে বদলী বেঞ্চে রেখেছিলেন টাচেল। তবে কেনকে আক্রমনভাগের দায়িত্ব থেকে সড়াননি। কোমরের ইনজুরির কারনে দলের বাইরে ছিলেন কিম মিন-জায়ে। এ কারনে মধ্যমাঠ থেকে লিঁও গোরেতকাকে সড়িয়ে রক্ষনভাগে নেয়া হয়েছে। প্রথমবারের মত এবারের মৌসুমে মুলার মূল একাদশে সুযোগ পেয়েছেন।
এই ম্যাচের আগে ১৭ ম্যাচে ২২ গোল করা কেন কাল শুরু থেকে কিছুটা শান্ত ছিলেন। শুরুতে বেশ কিছু সুযোগ পেয়েও তা কাজে লাগাতে পারেনি স্বাগতিকরা। মুলার ও ফরাসি টিনএজার ১৬ বছর বয়সী মাথিস টেল আক্রমনভাগে দারুন সমন্বয় গড়ে তুলেছিলেন। মুলারের এ্যাসিস্টে টেল শুরুতেই দারুন এক সুযোগ নষ্ট  করেন। তার শটটি ক্রসবারের উপর দিয়ে বাইরে চলে যায়। এরপর টেল গোলমুখে মুলারকে বল বাড়িয়ে দেন। কিন্তু ২০১৪ বিশ^কাপ জয়ী এই খেলোয়াড়ের শট গোলরক্ষক কামিল গ্রাবারা সহজেই রুখে দেন। এরপর গ্রাবারা কেনকে হতাশ করেন।
এবারের প্রতিযোগিতায় সব ধরনের ম্যাচে এনিয়ে মুলার মাত্র দ্বিতীয় ম্যাচে পুরো ৯০ মিনিট মাঠে ছিলেন। সফরকারী দলের রক্ষনভাগ অবশ্য তাকে স্বস্তিতে থাকতে দেয়নি। বক্সের ভিতর তাকে আটকে দিলেও বায়ার্নের পেনাল্টির আবেদন আমলে নেয়নি স্টিফেনি। মুলার অবশ্য পরে বলেছেন, এই ধরনের ফাউলে আইনি কোন বাঁধা নেই। ঐ মুহূর্তে এটা তারা করবেই।
টানা ১৬বারের মত চ্যাম্পিয়ন্স লিগের নক আউট পর্বে উঠেছে বায়ার্ন। আগামী মাসে শেষ ম্যাচ খেলতে ম্যানচেস্টার সফরে যাবে বায়ার্ন। এই মুহূর্তে গ্রুপের তলানিতে থাকা ম্যানচেস্টারের সামনে আসর থেকে ছিটকে পড়ার শঙ্কা তৈরী হয়েছে। শেষ ম্যাচে তাদের জয়ের বিকল্প নেই।
এই ড্রয়ে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে বায়ার্নের টানা ১৭ ম্যাচে জয়ের ধারা শেষ হলো। তবে গ্রুপ পর্বে রেকর্ড ৩৯ ম্যাচে এখনো তারা অপরাজিত রয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button