বিশেষ খবর

গোপালগঞ্জে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন চলছে

॥ মনোজ কুমার সাহা ॥
টুঙ্গিপাড়া (গোপালগঞ্জ), ১২ ডিসেম্বর, ২০২৩ (বাসস): গোপালগঞ্জ জেলার ৫ উপজেলায় ১ লাখ  ৮৬ হাজার ১৩২ টি শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো  শুরু হয়েছে ।
আজ মঙ্গলবার সকাল ১০টায়  শহরের মিয়াপাড়ায় মেরীস্টোপস ক্লিনিকে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করেন ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. নিপা ব্যাপারী। এ সময় সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. এসএম সাকিবুর রহমান, ডা. দীবাকর বিশ্বাসসহ অন্যন্যরা উপস্থিত ছিলেন। সকাল  ৮ টা থেকে জেলার ৫ উপজেলার ৬৭টি ইউনিয়ন ও ৪টি পৌরসভায় একযোগে  ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো  শুরু হয় । চলবে বিকেল ৪ টা পর্যন্ত।
সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. এসএম সাকিবুর রহমান জানান, জাতীয় ভিটামিন ’এ’প্লাস ক্যাম্পেইনের মাধ্যমে ০৬ থেকে ১১মাস বয়সী শিশুদের একটি নীল রঙের ভিটামিন ’এ’ প্লাস  ক্যাপসুল এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী শিশুদের ১টি করে লাল রঙের ভিটামিন ’এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হচ্ছে । এই জেলায় ০৬ থেকে ১১মাস বয়সী ২৫ হাজার ৭শ’৭টি শিশুকে নীল রঙের ভিটামিন ’এ’ প্লাস ক্যাপসুল এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী ১ লাখ ৬০ হাজার ৪ শ’২৫টি শিশুকে লাল রঙের ভিটামিন ’এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। মোট ১ হাজার ৭ শ’ ৯ টি কেন্দ্রে দু’প্রকারের ক্যাপসুল খাওয়ানো হচ্ছে ।এ কর্মসূচি সফলভাবে বাস্তবায়নের লক্ষ্যে ৩ হাজার ৪শ’ ৩২ জন স্বেচ্ছাসেবক, ২১১ জন স্বাস্থ্য সহকারী, ১৮২ জন কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার, ২৪৬ জন পরিবার কল্যাণ সহকারী এবং ২১৬ জন প্রথম শ্রেণির তত্ত্ববধায়ক সকাল ৮টা হতে বিকেল ৪টা পর্যন্ত জেলার ৫ উপজেলার ৬৭ টি ইউনিয়নের এবং ৪ টি পৌরসভার বিভিন্ন কেন্দ্রে সার্বক্ষণিক দায়িত্ব পালন করছেন ।
গোপালগঞ্জের ভারপ্রাপ্ত  সিভিল সার্জন ডা. নিপা ব্যাপারী  বলেন, ভিটামিন এ  অপুষ্টি জনিত অন্ধত্ব প্রতিরোধ করে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে ডায়রিয়ার ব্যাপ্তিকাল ও জটিলতা দূর করে শিশু মৃত্যুর হার হ্রাস করে ।শিশু মৃত্যুরোধে জন্মের পর নবজাতককে কেবল মায়ের শালদুধ পান করানোর পরামর্শ দেন তিনি ।  শিশুকে ৬ মাস বয়স পর্যন্ত শুধু বুকের দুধ খাওয়াতে হবে ।এ সময় অন্যকোন খাবার বা পানি খাওয়ানোর দরকার নেই। শিশুর  বয়স ৬মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি ঘরে তৈরি সুষম খাবর হাওয়াতে হবে। বাইরের কোন খাবার খাওয়ানো যাবে না বলে সিভিল সার্জন জানান।তিনি আরো বলেন, মাওশিশুকে রঙ্গিন শাক সবজি ও ফল খাওয়াতে হব্।েএতে মা ও শিশু প্রয়োজনীয় পুষ্টি পাবে।
ভারপ্রাপ্ত সিভিল সার্জন আরো  বলেন, জাতীয় ভিটামিন ’এ’প্লাস ক্যাম্পেইন সফলভাবে সম্পন্ন হবে বলে আশা করছি ।
সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. এসএম সাকিবুর রহমান আরো বলেন, ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন থেকে বাদপড়া শিশুদের খুঁজে বের করে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো  হবে।  যাতে কোন শিশু এ ক্যাম্পেইন থেকে বাদ না পড়ে সেই জন্য আমরা কাজ করছি । আশাকরছি এারের ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন সবার সহযোগিতায় সাফল্য মন্ডিত হবে।
টুঙ্গিপাড়া উপজেলার গিমাডাঙ্গা কমিউনিটি ক্লিনিকের কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার হাসিবুর রহমান বলেন, আমাদের কম্উিনিটি ক্লিনিকে ভিটিামিন এ প্লাস ক্যাম্পেইন কেন্দ্রে  সকাল ৮ টা থেকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো শুরু হয়েছে । এটি আমরা তদারকি করছি । এছাড়া আমাদের কমিউনিটি ক্লিনিকের ক্যাসমেন্ট এরিয়ায় আরো ৮টি অস্থায়ী কেন্দ্রেও এ কার্যক্রম চলছে । এর মধ্যে থেকে আমি ৩টি কেন্দ্র পরিদর্শণ করেছি । এখানে ক্যাম্পোইন সুন্দরভাবেই চলছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button