খেলা

অ্যালেনের রেকর্ড সেঞ্চুরিতে পাকিস্তানের বিপক্ষে সিরিজ জিতলো নিউজিল্যান্ড

ডানেডিন, ১৭ জানুয়ারি ২০২৪ (বাসস/ওয়েবসাইট) : ওপেনার ফিন অ্যালেনের রেকর্ড সেঞ্চুরিতে দুই ম্যাচ হাতে রেখে পাকিস্তানের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ জয় নিশ্চিত করেছে  স্বাগতিক নিউজিল্যান্ড। আজ সিরিজের তৃতীয় ম্যাচে নিউজিল্যান্ড ৪৫ রানে হারিয়েছে পাকিস্তানকে। এই জয়ে সিরিজ জয়ের পাশাপাশি ৩-০ ব্যবধানে এগিয়ে গেল নিউজিল্যান্ড। ১৩৭ রানের রেকর্ড গড়া ইনিংসে ৬২ বল খেলে ৫টি চার ও ১৬টি ছক্কা মারেন ম্যাচ সেরা অ্যালেন।
ডানেডিনে টস জিতে প্রথমে নিউজিল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠায় পাকিস্তান। ইনিংসের তৃতীয় ওভারে ওপেনার ডেভন কনওয়ে ব্যক্তিগত ৭ রানে ফেরার পর  দ্বিতীয় উইকেটে টিম সেইফার্টের সাথে ৬১ বলে ১২৫ রান যোগ করেন অ্যালেন। এই জুটিতে ২৬ বলে হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন অ্যালেন। ৩টি চার ও ১টি ছক্কায় ২৩ বলে ৩১ রান করে আউট হন সেইফার্ট।
সেইফার্ট ফিরলেও মারমুখী মেজাজে নিউজিল্যান্ডের রানের চাকা ঘুড়িয়েছেন অ্যালেন। ১৩তম ওভারে টি-টোয়েন্টি ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরির স্বাদ নিতে ৪৮ বল খেলেছেন অ্যালেন।
দলের রান ২শ পার করে ১৮তম ওভারে পেসার জামান খানের শিকার হন অ্যালেন। সাজঘরে ফেরার সময় অ্যালেনের নামের পাশে শোভা পাচ্ছিলো ১৩৭ রান। তার ৬২ বলের ইনিংসে ৫টি চার ও ১৬টি ছক্কা ছিলো। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এক ইনিংসে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ডে আফগানিস্তানের হজরতুল্লাহ জাজাইকে স্পর্শ করলেন অ্যালেন। তবে নিউজিল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ছক্কার রেকর্ড এখন তার।
এছাড়াও টি-টোয়েন্টিতে সাবেক অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালামকে টপকে নিউজিল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ব্যক্তিগত রানের মালিকও হন অ্যালেন। ২০১২ সালে পাল্লেকেলেতে বাংলাদেশের বিপক্ষে ৭২ বলে ১২৩ রান করেছিলেন ম্যাককালাম। পাশাপাশি ইনিংসে চার-ছক্কার সহায়তায় সবচেয়ে বেশি রানেও ম্যাককালামকে ছাড়িয়ে গেছেন অ্যালেন। পাকিস্তানের বিপক্ষে চার-ছক্কায় ১১৬ রান করেন অ্যালেন। ২০১০ সালে ক্রাইস্টচার্চে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১২টি চার ও ৮টি ছক্কায় ৯৬ রান করেছিলেন ম্যাককালাম।
অ্যালেনের রেকর্ড ইনিংসের উপর ভর করে ২০ ওভারে ৭ উইকেটে ২২৪ রানের সংগ্রহ পায় নিউজিল্যান্ড। পাকিস্তানের হারিস রউফ ২ উইকেট নেন।
২২৫ রানের বড় টার্গেটে নিজেদের মেলে ধরতে পারেননি পাকিস্তানের দুই ওপেনার সাইম আইয়ুব ও মোহাম্মদ রিজওয়ান। সাইম ১০ ও রিজওয়ান ২৪ রান করেন।
দুই ওপেনারের পর মিডল অর্ডার ব্যাটারদের ব্যর্থতার দিন লড়াই করেছেন বাবর আজম। ৩৩ বলে টানা তৃতীয় ও  টি-টোয়েন্টিতে ৩৩তম হাফ-সেঞ্চুরির স্বাদ নেন বাবর। শেষ পর্যন্ত ৮টি চার ও ১টি ছক্কায় ৩৭ বলে ৫৮ রানে আউট হন তিনি।
বাবরের পর পাকিস্তানের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ ২৮ রান করেন মোহাম্মদ নাওয়াজ। এতে ২০ ওভারে ৭ উইকেটে ১৭৯ রান তুলে ম্যাচ ও সিরিজ হারের লজ্জা পায় পাকিস্তান। বল হাতে নিউজিল্যান্ডের টিম সাউদি ২টি উইকেট নেন।
আগামী ১৯ জানুয়ারি ক্রাইস্টচার্চে সিরিজের চতুর্থ টি-টোয়েন্টি খেলতে নামবে নিউজিল্যান্ড ও পাাকিস্তান।

facebook sharing button
messenger sharing button
twitter sharing button
whatsapp sharing button

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button