বিশেষ খবরশিক্ষা

এসএসসি যশোর শিক্ষা বোর্ডে পরীক্ষার্থী ১লাখ ৬২ হাজার কাল শুরু 

এসএসসি ও সমমানের পরীক্ষা বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) থেকে শুরু হচ্ছে। এবারের পরীক্ষায় যশোর শিক্ষাবোর্ডের অধীনে অংশ নিচ্ছে এক লাখ ৬২ হাজার ৭০০ পরীক্ষার্থী। এরমধ্যে ৭৯ হাজার ৯৯১ জন ছাত্র ও ৮২ হাজার ৭০৯ ছাত্রী। পরীক্ষায় অবতীর্ণ হয়েছে ছাত্রের চেয়ে ২৭১৮ জন বেশি ছাত্রী।

সুষ্ঠু, শান্তিপূর্ণ ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা গ্রহণের জন্য ইতিমধ্যে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে যশোর শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ। পরীক্ষা আইন বাস্তবায়নের জন্য শিক্ষা প্রশাসন ও সাধারণ প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তারা মাঠ পর্যায়ে থাকবেন। বিধি-নিষেধের ব্যাপারে কাউকে ছাড় দেয়া হবে না। বুধবার পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ্বাস শাহীন আহম্মদ এ তথ্য নিশ্চিত করেন।

পরীক্ষা নিয়ন্ত্রক জানান, যশোর শিক্ষা বোর্ডের অধিনে এবারের এসএসসি পরীক্ষায় মোট এক লাখ ৬২ হাজার ৭০০ পরীক্ষার্থী অংশ নিচ্ছে। তার মধ্যে নিয়মিত পরীক্ষার্থী এক লাখ ৪২ হাজার ৪৯২ জন ও অনিয়মিত ২০ হাজার ৮২ জন। এছাড়া মান উন্নয়ন পরীক্ষা দেবে ১২৬ জন। এসব পরীক্ষার্থীদের মধ্যে রয়েছে বিজ্ঞান বিভাগে ৪১ হাজার ৬৩১ জন, মানবিক বিভাগে এক লাখ দুই হাজার ৯৫৮ জন ও ব্যবসা শিক্ষা বিভাগে ১৮ হাজার ১১১ জন।

পরীক্ষা নিয়ন্ত্রক শাহীন আহম্মদ আরও জানান, যশোর শিক্ষা বোর্ডের আওতাধীন খুলনা বিভাগের ১০ জেলার মধ্যে পরীক্ষায় অংশ নিচ্ছে খুলনা জেলায় ২৪ হাজার ১২৯ জন, বাগেরহাট জেলায় ১৩ হাজার ৯৪৭ জন, সাতক্ষীরায় ১৬ হাজার ৯৯৪ জন, কুষ্টিয়ায় ২৩ হাজার ১৫৪ জন, চুয়াডাঙ্গায় ১১ হাজার ২০৪ জন, মেহেরপুর জেলায় সাত হাজার ৭৮২ জন, যশোর জেলায় ২৬ হাজার ৯০১ জন, নড়াইল জেলায় আট হাজার ২১ জন, ঝিনাইদহ জেলায় ১৯ হাজার ৪৫০ জন ও মাগুরায় ১১ হাজার ১১৮ জন।

পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, এসএসসি পরীক্ষায় যশোর শিক্ষা বোর্ডের দুই হাজার ৫৬৬টি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা ২৯৩টি কেন্দ্রে অংশ নেবে। শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা সম্পন্নের জন্য ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে কেন্দ্র সচিবদের নিয়ে মতবিনিময় করা হয়েছে। সেই সময়ে সব ধরনের দিক-নির্দেশনা দেয়া হয়েছে। পরীক্ষা আইন বাস্তবায়নের জন্য শিক্ষা প্রশাসনকে সার্বিক সহযোগি করবে সাধারণ প্রশাসন। পরীক্ষা কেন্দ্র ও আশেপাশে নির্বাহী ম্যাজিস্ট্রেটরা পরিদর্শন করবেন। কোথাও আইনের লঙ্ঘন হলে সাথে সাথেই কঠোর পদক্ষেপ নেবেন কেন্দ্র সচিবসহ দায়িত্বপ্রাপ্তরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button