বিনোদনশীর্ষ নিউজ

যশোরে বাংলাদেশ-ভারতের শিল্পীদের যৌথ চিত্র প্রদর্শনী

যশোরে ব্যতিক্রমী আয়োজনে বাংলাদেশ ও ভারতের ৮৫ জন শিল্পীর চিত্রকর্ম নিয়ে শুরু হয়েছে যৌথ চিত্র প্রদর্শনী ও আর্ট ক্যাম্প। প্রাচ্যসংঘ যশোরের আয়োজনে চারদিনের এই ইন্দো-বাংলা যৌথ চিত্র প্রদর্শনী ও আর্ট ক্যাম্প উদ্বোধন হয়। প্রাচ্য গ্যালারিতে ফিতা কেটে প্রদর্শনীর উদ্বোধন করেন যশোরের অতিরিক্ত পুলিশ সুপার বেলাল হোসাইন।

প্রাচ্যসংঘ যশোরের প্রতিষ্ঠাতা বেনজীন খান জানান, প্রাচ্যসংঘ যশোরে তৃতীয়বারের মতো আয়োজিত এই আন্তর্জাতিক প্রদর্শনীতে ভারতের পশ্চিমবঙ্গসহ বিভিন্ন রাজ্যের ৬০ জন শিল্পীর চিত্রকর্ম স্থান পেয়েছে। পাশাপাশি বাংলাদেশের ১০ জন শিশু শিল্পীসহ ২৫ জন শিল্পীর চিত্রকর্ম রয়েছে। চারদিনের এ প্রদর্শনী প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

আয়োজকরা বলেন, এবারের প্রদর্শনী বাংলাদেশের প্রাচ্যসংঘ যশোর ও ভারতের কলকাতার চিত্র-অঙ্গন যৌথভাবে আয়োজন করেছে। এ দুটি প্রতিষ্ঠানই ভারতের পারফর্মিং আর্টস ডিপ্লোমা পরীক্ষা বোর্ড সর্বভারতীয় সংগীত-ও-সংস্কৃতি পরিষদ অনুমোদিত।

চিত্র প্রদর্শনীতে অংশ নেওয়া ভারতের আসাম থেকে শিল্পী আফতার আলী জানান, প্রতি বছরই এখানে আসি। এসে ভালো লাগে। সবচেয়ে বেশি ভালো লাগছে, ওপার বাংলা ও এই বাংলার শিল্পীদের মধ্যে কোনো ভেদাভেদ নেই। সবাই এক। আলাদা দেশের মানুষ হলেও আমাদের মতাদর্শ এক। চিত্রকর্মের মাধ্যমে মনের ভাব প্রকাশ করি। এখানে কোনো ভাষা বা দেশের বেড়াজাল নেই।

শুক্রবার বিকেলে প্রদর্শনীর আয়োজক কমিটির আহ্বায়ক তাপস কুমার বিশ্বাসের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যশোরের অতিরিক্ত পুলিশ সুপার বেলাল হোসাইন।

তিনি বলেন, তৃণমূল পর্যায়ে শিল্পী তৈরিতে প্রাচ্যসংঘ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। তাদের আন্তর্জাতিক চিত্র প্রদর্শনীর এমন আয়োজন দেখে এটা নিশ্চিতভাবে বলা যায়, এখান থেকে একসময় বড় বড় শিল্পীর জন্ম হবে। প্রাচ্যসংঘের এই উদ্যোগ অব্যাহত থাকবে বলে তিনি প্রত্যাশা করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইনিভার্সিটি অব লেবারাল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের সহকারী অধ্যাপক প্রখ্যাত চিত্রশিল্পী এ এফ এম মনিরুজ্জামান, প্রাচ্য আকাদেমির অধ্যক্ষ আশরাফ হোসেন, ভারতের পশ্চিমবঙ্গের চিত্র-অঙ্গনের প্রতিষ্ঠাতা স্বপন দেবনাথ ও আসামের প্রখ্যাত চিত্রশিল্পী আফতার আলী রাজ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রাচ্যসংঘ যশোরের প্রতিষ্ঠাতা বেনজীন খান।

এর আগে শুক্রবার সকাল ৯টায় প্রাচ্যসংঘ ক্যাম্পাসে আর্ট ক্যাম্পের উদ্বোধন করেন ইউল্যাবের সহকারী অধ্যাপক এ এফ এম মনিরুজ্জামান। আর্টক্যাম্পে ভারত ও বাংলাদেশের ২৫ জন শিল্পী অংশ নেন। আর্টক্যাম্পে অংশ নেওয়া শিল্পীদের চিত্রকর্মও প্রদর্শনীতে স্থান পাচ্ছে।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) বিকেলে আয়োজকরা জানিয়েছেন, প্রদর্শনীর শেষদিন ২৬ ফেব্রুয়ারি বিকেল চারটায় সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রদর্শনীতে অংশগ্রহণকারী শিল্পীদের ক্রেস্ট ও সনদ প্রদান করবেন যশোরের জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button