শীর্ষ নিউজ

সুনামগঞ্জে ‘শতবর্ষের পথে’ গ্রন্থের মোড়ক উন্মোচন করলেন এমপি মানিক


আল-হেলাল,সুনামগঞ্জ প্রতিনিধি : সুনামগঞ্জ ৫ আসনের সংসদ সদস্য,সরকারী প্রতিশ্রুতি সম্পর্কীত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক মন্ত্রণালয় সম্পর্কীত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য এম মুহিবুর রহমান মানিক বলেছেন,ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধসহ দেশের সকল সংগ্রামের ঐতিহ্যকে ধারন করার পাশাপাশি সংরক্ষণ করতে হবে। আন্দোলনের ঐতিহ্যগুলো যদি সংরক্ষণ করা না হয় তাহলে এগুলো শুধু হারিয়ে যাবেনা বরং মিথ্যা ও বিকৃতির ইতিহাসে জাতিকে বিভ্রান্ত করা হবে। উদাহরন স্বরুপ তিনি উল্লেখ করেন, আমার যতদূর মনে পড়ে ৭১ এর মুক্তিযুদ্ধের শেষ সময় ১৭ জন ছাত্র যুবক সুরমা নদী পাড়ি দিয়ে সীমান্ত সংলগ্ন এলাকায় গিয়ে মুক্তিযুদ্ধের প্রস্তুতি নেয়ার প্রাক্কালে কয়েকজন বিশিষ্ট রাজাকার আলবদররা তাদেরকে পাক বাহিনীর হাতে ধরিয়ে দিয়েছিল। ঘাতক বাহিনী এই ১৭ জন মুক্তিযোদ্ধাকে এক লাইনে দাড় করিয়ে হত্যা করে। পরে তাদেরকে একই স্থানেই দাফন করা হয়। ৭৫ সালের পর শহীদদের এই গণকবরকে আড়াল করার জন্য চিহ্নিত স্বাধীনতা বিরোধী কুচক্রিমহল সেখানে গরুর খোয়ার তৈরী করে রাখে। ৯০ সালে আমি একটি ছোট দল থেকে উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর আমি সেই খোয়ারটিকে শিখা সতেরোতে পরিণত করেছিলাম। যদি এটি আড়াল হয়ে যেত তাহলে এই ইতিহাস আমরা কেউ জানতে পারতামনা।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারী ) সন্ধ্যা ৬ টায় সুনামগঞ্জ পৌরসভার শহীদ জগৎজ্যাতি পাঠাগার মিলনায়তনে ‘শতবর্ষের পথে’ গ্রন্থের মোড়ক উন্মোচন ও প্রকাশনা উৎসব উপলক্ষ্যে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে গণ মানুষের নেতা এম মুহিবুর রহমান মানিক একথা বলেন। ভাষাসংগ্রামী ডা. মো. গোলাম মন্তকা রচিত ও সাংবাদিক অপূর্ব শর্মা সম্পাদিত ‘শতবর্ষের পথে’ গ্রন্থের মোড়ক উন্মোচন ও প্রকাশনা উৎসব উদযাপন কমিটির সভাপতি এ.বি.এম. ফজলুল করিম এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখত,শিক্ষাবিদ শামীমা ফেরদৌস লুনা, গ্রন্থ লেখক ডা. মো. গোলাম মন্তকা,বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ ইদ্রিছ আলী বীরপ্রতীক,অতিরিক্ত জেলা প্রশাসক সাব্বির আহমদ আখঞ্জি,অতিরিক্ত জেলা পুলিশ সুপার শহীদুল হক মুন্সী,জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট নজরুল ইসলাম শেফু,জজকোর্টের পিপি ড.খায়রুল কবির রুমেন এডভোকেট,দৈনিক সুনামগঞ্জ প্রতিদিন পত্রিকার সম্পাদক প্রকাশক আহমদুজ্জামান চৌধুরী হাসান,নারী ও শিশু আদালতের পিপি এডভোকেট নান্টু রায়,জেলা ক্রীড়া সংস্থার সহ-সভাপতি সিরাজুর রহমান সিরাজ,সাধারণ সম্পাদক দেওয়ান ইমদাদ রেজা চৌধুরী,জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক এডভোকেট হায়দার চৌধুরী লিটন,জালালাবাদ রাগীব রাবেয়া মেডিকেল কলেজ এর সহযোগী অধ্যাপক ডা.মো.গোলাম রব শোয়েব ও লেখক প্রকাশক অপূর্ব শর্মাসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গরা।

আলোচনা শেষে সংসদ সদস্য এম মুহিবুর রহমান মানিক ও লেখক ডা. মো. গোলাম মন্তকাসহ মঞ্চে উপবিষ্ট আলোচকবৃন্দ ‘শতবর্ষের পথে’ গ্রন্থটির মোড়ক উন্মোচন করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button