খেলা

কী খেয়েছে—পেনাল্টি না দেওয়ায় রেফারির প্রতি ক্ষোভ ক্লপের

 

লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ অভিযোগ করেছেন, ম্যানচেস্টার সিটির বিপক্ষে তাঁর দলকে নিশ্চিত পেনাল্টি থেকে বঞ্চিত করা হয়েছে। ভিএআরের দায়িত্বে থাকা রেফারির সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করে ক্লপের প্রশ্ন, লাঞ্চে কী খেয়ে ম্যাচে কাজ করতে বসেছিলেন তিনি?

রোববার স্থানীয় সময় বিকেলে অ্যানফিল্ডে হওয়া লিভারপুল–ম্যানচেস্টার সিটি ম্যাচটি ১–১ সমতায় শেষ হয়। ম্যাচের প্রথমার্ধে সিটিকে এগিয়ে দেন জন স্টোনস। দ্বিতীয়ার্ধে পেনাল্টি থেকে গোল করে লিভারপুলকে সমতায় ফেরান অ্যালেক্সিস মাক–অ্যালিস্টার।

ম্যাচের শেষ দিকে মাক–অ্যালিস্টারের ফাউল ঘিরেই রেফারিং নিয়ে প্রশ্ন ক্লপের। ৯৯তম মিনিটে সিটির বক্সে জেরেমি ডকুর বুট ম্যাক–অ্যালিস্টারের বুকে লাগলে তিনি মাটিতে লুটিয়ে পড়েন। এ ধরনের ঘটনায় পেনাল্টি হয় কি না, প্রাথমিকভাবে ভিএআরের দায়িত্বে থাকা রেফারি তা দেখে থাকেন। পেনাল্টি হতে পারে এমন সন্দেহ হলে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্য মাঠের রেফারিকে মনিটরে সেটা দেখতে বলা হয়। কিন্তু ভিএআর কক্ষে থাকা অ্যাটওয়েল ও তাঁর সহকারী নিক হপটন মাঠে থাকা মাইকেল অলিভারকে রিভিউ করতে বলেননি।

ভিএআর রেফারির সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করে ক্লপ বলেন, ‘ভিএআর কক্ষে থাকা মানুষটার কেন মনে হলো পেনাল্টিটা সুস্পষ্ট ও নিশ্চিত (ক্লিয়ার অ্যান্ড অবভিয়াস) ছিল না? সে লাঞ্চে কী খেয়েছিল।

ক্লপের মতে, ম্যাক–অ্যালিস্টার শতভাগ ফাউলের শিকার হয়েছিলেন। কিন্তু সেটি না দেওয়ার পর এখন সংশ্লিষ্টরা ভিন্ন কোনো ব্যাখ্যা সামনে আনবেন। কয়েক মৌসুম ধরে ভিএআর–কেন্দ্রিক যেসব অসংগতি হয়েছে, এর কয়েকটিতে পরে ম্যাচ অফিশিয়ালসদের প্রধান হাওয়ার্ড ওয়েব ভুক্তভোগী ক্লাবের কাছে দুঃখ প্রকাশ করেছিলেন। সেই প্রসঙ্গটি টেনে খোঁচাও দিয়েছেন লিভারপুল কোচ, ‘ওটা এক শ ভাগ পেনাল্টি ছিল। তারা এখন একটা ব্যাখ্যা খুঁজে বের করবে। অথচ মাঠের যেকোনো প্রান্তেই এটা শতভাগ ফাউল। সম্ভবত হলুদ কার্ডও হওয়ার কথা। কেউ একজন আমাকে বলুন তো, ওটা পেনাল্টি না হয় কীভাবে? অথবা হাওয়ার্ড কি আগামীকাল আমাকে ফোন করে বলবে, সে দুঃখিত। এ দুটোই হওয়ার কথা। কিন্তু ম্যাচের ফল তাতে বদলে যাবে না।’

ডাগআউটে ক্লপের দলের যাঁরা ছিলেন, তাঁরা পেনাল্টি নিশ্চিত হয়েছেন জানিয়ে ক্লপ আরও বলেন, ‘আমার পাশে যারা আইপ্যাড নিয়ে বসেছিল, ওরা বলল, বাহ, পরিষ্কার ফাউল। কিন্তু এখন হয়তো দেখা যাবে “ক্লিয়ার অ্যান্ড অবভিয়াস” শব্দটাকে ঢাল বানাবেন তাঁরা।’

সিটির সঙ্গে ড্র করার পর লিগ শিরোপাদৌড়ে লিভারপুলের পয়েন্ট ২৮ ম্যাচে ৬৪। সমান ম্যাচে ৬৪ পয়েন্ট আর্সেনালেরও। তবে গোল ব্যবধানে ক্লপের দলের অবস্থান দুইয়ে, আর্সেনাল শীর্ষে। ২৮ ম্যাচে ৬৩ পয়েন্ট নিয়ে তিনে আছে ম্যানচেস্টার সিটি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button