প্রযুক্তিবিশেষ খবর

জাতীয় গ্রিডে চাপ কমাতে গ্রিন পাওয়ারের দিকে রবি

সরকারের কৃচ্ছ্রতা সাধন কর্মসূচির সাথে সামঞ্জস্য রেখে জাতীয় বিদ্যুৎ গ্রিডের উপর চাপ কমাতে গ্রিন পাওয়ারের ব্যবহার বাড়াতে একটি বিশেষ নীতি গ্রহণ করেছে রবি। এর মাধ্যমে বাংলাদেশের প্রথম টেলিযোগাযোগ অপারেটর হিসেবে টেলিযোগাযোগ সেবায় ব্যবহৃত সরঞ্জাম পরিচালনায় টাওয়ার মাউন্টেড সোলার সল্যুশনস চালু করেছে অপারেটরটি।

এর অংশ হিসেবে রবি বর্তমানে সৌর শক্তি দিয়ে ১,৬০০-এর বেশি বিটিএস পরিচালনা করছে। এই সৌরচালিত বিটিএস থেকে মোট ৮ দশমিক ৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। এছাড়া রবি সম্প্রতি তাদের কর্পোরেট অফিসে বিদ্যুৎ চাহিদা মেটাতে সোলার এনার্জি প্যানেল স্থাপন করেছে, যা ১০ কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে সক্ষম। বিদ্যুতের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে রবি ব্যবস্থাপনা পর্ষদ রবির কর্মীদের বাড়ি থেকে কাজ করার দিন হিসেবে প্রতি সপ্তাহের রবিবারকে নির্ধারণ করেছে, যা ১ আগস্ট থেকে কার্যকর হয়েছে। একইসাথে সপ্তাহের শুক্রবার, শনিবার ও রবিবার বিদ্যুৎ, জেনারেটর ও লিফট সুবিধা বন্ধ থাকবে। এই দিনগুলোতে সর্বাধিক জ্বালানি সাশ্রয়ের জন্য রবির কর্মীদের পরিবহন সুবিধাও বন্ধ থাকবে।

রবি তার মূল কোম্পানি আজিয়াটার ‘অ্যাডভান্সিং টু নেট জিরো’ উদ্যোগের সাথে একাত্মতা পোষণ করেছে। এ উদ্যোগের আওতায় ২০৩০ সালের মধ্যে কার্বনের ব্যবহার ৫৫ শতাংশ কমিয়ে আনা এবং ২০৫০ সালের মধ্যে ‘নেট জিরো’ অর্জনের লক্ষ্যে কার্যক্রম পরিচালিত হচ্ছে। এর ধারাবাহিকতায় রবি গ্রিন টেলিকম নীতিকে কাজে লাগিয়ে এই খাতে টেকসই ডি-কার্বনাইজ এবং অর্থনীতিতে বৃহৎ অবদান রাখতে বিভিন্ন উদ্ভাবনী উদ্যোগ গ্রহণ করছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button