অর্থ ও বাণিজ্যবিশেষ খবর

ব্যাংকের টাকা মেরে বাপ-মা বিদেশে পলাতক, ছেলে ধরা পুলিশের জালে

 

২২টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রায় সাড়ে ৫শ কোটি টাকা মেরে দিয়ে বিদেশে পাড়ি জমিয়েছেন চট্টগ্রামভিত্তিক রুবাইয়া ভেজিটেবল অয়েল ইন্ডাস্ট্রি লিমিটেডের মালিক হারুন অর রশিদ ও তার স্ত্রী আনজুমান আরা বেগম ও ছেলে হাসনাইন হারুন। তাদের বিরুদ্ধে বিভিন্ন ব্যাংকের দায়ের করা তিন ডজনের মতো মামলা বিচারাধীন রয়েছে। পিতা-মাতা বিদেশে পলাতক থাকলেও দেশে এসে পুলিশের জালে আটকা পড়েছেন রুবাইয়া ভেজিটেবল অয়েলের ডিরেক্টর হাসনাইন হারুন।

সোমবার (১২ ডিসেম্বর) দুপুরে বিষয়টি চট্টগ্রাম খবরকে নিশ্চিত করেন হালিশহর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জহির উদ্দিন। তিনি বলেন, ২৪টি সিআর মামলায় গ্রেপ্তারি পরোয়ানা এবং ১০টি সিআর সাজা পরোয়ানা ছিল হাসনাইন হারুনের বিরুদ্ধে। আমরা গতরাতে তাকে গ্রেপ্তার করে আজ আদালতে সোপর্দ করেছি।

চট্টগ্রাম অর্থঋণ আদালত সূত্রে জানা গেছে, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, এনসিসি ব্যাংক লিমিটেড, আল আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেড, সাউথ ইস্ট ব্যাংক লিমিটেড, অগ্রণী ব্যাংক লিমিটেডসহ ২২ প্রতিষ্ঠান রুবাইয়া ভেজিটেবল অয়েল ইন্ডাস্ট্রিকে প্রায় ৫৫৫ কোটি টাকা ঋণ দিয়েছে।
তার মধ্যে ইসলামী ব্যাংকের রয়েছে ১১৮ কোটি টাকা, আল আরাফাহ ইসলামী ব্যাংক ৮৫ কোটি টাকা, জনতা ব্যাংক ও অগ্রণী ব্যাংক ৭৩ কোটি টাকা করে এবং সাউথ ইস্ট ব্যাংক ৭০ কোটি টাকা ঋণ দিয়েছে।

ঋণ খেলাপী রুবাইয়া ভেজিটেবল অয়েল ইন্ডাস্ট্রি লিমিটেডের মালিকদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা এবং পর্যায়ক্রমে সাজা পরোয়ানা জারি করেন চট্টগ্রাম অর্থঋণ আদালতের বিচারক মুজাহিদুর রহমান।
চট্টগ্রাম অর্থঋণ আদালতের বেঞ্চ সহকারী মো. রেজাউল করিম বলেন, রুবাইয়া ভেজিটেবল অয়েল ইন্ডাস্ট্রি লিমিটেডের কাছে ২২টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে প্রায় সাড়ে ৫শ কোটি টাকা পাওনা রয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button