শীর্ষ নিউজ

তীব্র গরমে তিন বিভাগে বৃষ্টির সম্ভাবনা

দেশজুড়ে চলছে তাপপ্রবাহ। এরই মধ্যে দীর্ঘদিনের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ভেঙেছে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চল। নেই কোনও বৃষ্টির দেখা।

এর মাঝেই এল বৃষ্টিপাতের সম্ভাবনার খবর। তবে সারাদেশে নয়, দেশের তিন বিভাগে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানিয়েছে সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ুবিষয়ক পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ।

সোমবার ফেসবুকে এক পোস্টে এই তথ্য জানান তিনি।

ওই তিন বিভাগ হল- ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম।

গবেষক মোস্তফা কামাল পলাশ ওই পোস্টে লেখেন, “আপনাদের হয়ত মনে আছে ১৪ এপ্রিলের পূর্বাভাস দিয়েছিলাম যে ‘আগামী ১৭ ও ১৮ এপ্রিল বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোনও কোনো জেলায় দুর্বল কালবৈশাখী ঝড়সহ খুবই হালকা পরিমাণ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।”

আজ সকাল ৯টায় জাপানের কৃত্রিম ভূ-উপগ্রহ থেকে প্রাপ্ত চিত্র বিশ্লেষণ করে দেখা যাচ্ছে যে, সকাল ১০টার পর থেকে দুপুর ৩টার মধ্যে ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের কিছু জেলায় হালকা থেকে মাঝারি মানের বৃষ্টিপাতের সম্ভাবনা দেখা যাচ্ছে। বিশেষ করে নেত্রকোনা, ময়মনসিংহ, কিশোরগঞ্জ, সুনামগঞ্জ, সিলেট, হবিগঞ্জ, মৌলভীবাজার, হবিগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়া জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা সর্বোচ্চ।

তবে কোনও কোনও জেলায় তাপপ্রবাহ অব্যাহত থাকার কথা উল্লেখ করে তিনি লেখেন, রাজশাহী, খুলনা, রংপুর, বরিশাল ও ঢাকা বিভাগের বেশিরভাগ জেলার তাপপ্রবাহ অবস্থা অপরিবর্তীত থাকার প্রবল সম্ভাবনা রয়েছে। আজ ঢাকার তাপমাত্রা ৩৯ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস থাকার প্রবল সম্ভাবনা রয়েছে।

আজ ঢাকা, চট্টগ্রাম ও বরিশাল বিভাগের জেলাগুলোতে গরমের প্রভাব বেশি থাকার সম্ভাবনা রয়েছে। কারণ কৃত্রিম ভূ-উপগ্রহ থেকে প্রাপ্ত চিত্র বিশ্লেষণ করে দেখা যাচ্ছে যে, বঙ্গোপসাগর থেকে গরম ও জলীয়বাষ্পযুক্ত বাতাস বরিশাল, ঢাকা, ও চট্টগ্রাম বিভাগের জেলাগুলোর ওপর দিয়ে ময়মনসিংহ ও সিলেট বিভাগের জেলাগুলোর দিকে অগ্রসর হচ্ছে। ফলে আজ মানুষের শরীর থেকে ঘাম কম শুকবে না গতকাল অপেক্ষা, লেখেন তিনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button