শিক্ষাসংগঠন সংবাদ

দেশে প্রথমবারের মতো চালু হচ্ছে ব্রিটিশ কলাম্বিয়া কারিকুলাম

[ঢাকা, ১৮ অক্টোবর, ২০২৩] বাংলাদেশের শিক্ষাব্যবস্থায় একটি নতুন যুগের সূচনা করতে প্রথমবারের মতো ব্রিটিশ কলাম্বিয়া (বিসি) কারিকুলাম চালু করেছে নিউ হরাইজন কানাডিয়ান ইন্টারন্যাশনাল স্কুল। ভবিষ্যতের বিশ্ব অপার বৈচিত্র্যপূর্ণ, সম্ভাবনাময় এবং যার মাধ্যমে শিশুরা নতুন বিষয় জানার অনুপ্রেরণা পাবে।

শেখার ক্ষেত্রে শিক্ষার্থী-কেন্দ্রিক কৌশলের ওপর গুরুত্ব দিয়ে ‘জানো-করো-বুঝো’ (নো-ডু-আন্ডারস্ট্যান্ড) মডেলের ওপর দাঁড়িয়ে আছে ব্রিটিশ কলাম্বিয়া কারিকুলাম। এই তিনটি উপাদানের মধ্যে শেখানোর কার্যক্রমসহ রয়েছে কনটেন্ট, কারিকুলার কম্পিটেন্সি ও বিগ আইডিয়ার মাধ্যমে ডিপ লার্নিংয়ের প্রতি উৎসাহিত করা। পাশাপাশি, বিসি শিক্ষাপদ্ধতির সকল পর্যায়ে জীবনব্যাপী শিক্ষার জন্য প্রয়োজনীয় স্বাচ্ছন্দ্যদায়ক, উদ্ভাবনী ও পারসনালাইজড কৌশল প্রয়োগ করা হয়। এই কারিকুলামে যোগাযোগ, চিন্তার সক্ষমতা, ব্যক্তিগত ও সামাজিক দক্ষতা তৈরি করার ওপর বিশেষভাবে গুরুত্ব দেয়া হয়। ফলে, নিজেদের মধ্যে চিন্তার আদানপ্রদান, বিশ্ব সম্পর্কে জানার আগ্রহ ও ডিজিটাল স্পেসগুলোকে কার্যকরভাবে কাজে লাগানোর ক্ষেত্রে দক্ষ হয়ে উঠবে শিক্ষার্থীরা। একই সাথে তারা সৃজনশীল ও ক্রিটিকাল থিংকিংয়ে দক্ষতা অর্জনের মধ্য দিয়ে বুদ্ধিবৃত্তিকভাবে বিকশিত হওয়ার সুযোগ পাবে। ফলে, ব্যক্তিক ও নিজ সংস্কৃতির সাথে ইতিবাচকভাবে পরিচিত হওয়ার মাধ্যমে তারা ব্যক্তিগত ও সামাজিকভাবে দায়িত্বশীল হওয়ার সুযোগ পাবে।

সাধারণ অ্যাকাডেমিক বিষয়ের পাশাপাশি, ব্রিটিশ কলম্বিয়া কারিকুলামে হিউমিনিটিস (মানবিক), আর্টস (কলা), টেকনোলোজি (প্রযুক্তি), ফিজিক্যাল এডুকেশন (শারীরিক শিক্ষা) ও সোশ্যাল ইমোশনাল লার্নিংয়ের (সামাজিক আবেগীয় শিক্ষা) কোর্স রয়েছে। কমিউনিটি গড়ে তোলা, এর সুরক্ষায় কাজ করা ও সচেতনভাবে মানুষের প্রয়োজনে এগিয়ে আসার ক্ষেত্রে শিশুদের উৎসাহিত করে এই কারিকুলাম। এছাড়া, শিক্ষার্থীদের সামগ্রিক উন্নয়ন নিশ্চিত করতে স্কুলটিতে আন্তর্জাতিকভাবে অ্যাফিলিয়েটেড নানান প্রোগ্রাম ও কোর্স সহ বিস্তৃত পরিসরের এক্সট্রাকারিকুলার কার্যক্রমের সুযোগ রয়েছে।

শিক্ষার্থীদের চিন্তাভাবনা ও শিক্ষায় বিকশিত করতে এবং নিজেদের ইতিবাচক আত্মপ্রতিকৃতি গড়ে তোলার ক্ষেত্রে নিউ হরাইজন স্কুলের শিক্ষকরা বিশেষভাবে প্রশিক্ষণপ্রাপ্ত। বিসি সার্টিফায়েড প্রিন্সিপাল ও শিক্ষকদের সমন্বয়ে গঠিত এই স্কুলটি শিক্ষার্থী-কেন্দ্রিক শিক্ষাপদ্ধতির মাধ্যমে তাদের সব ধরণের চাহিদা পূরণে সক্ষম। নিউ হরাইজন কানাডিয়ান ইন্টারন্যাশনাল স্কুলের অধ্যক্ষ ক্রিস্টাল জাউগ বলেন, “ঢাকায় বিশ্বমানের শিক্ষার সুযোগ প্রদানের অংশ হতে পেরে আমি অত্যন্ত আনন্দিত। আমি বিশ্বাস করি, শিক্ষার্থীদের পুরোপুরি বিকশিত হতে হলে তাদের জন্য সেরা সুযোগটি নিশ্চিত করতে হবে। আর এক্ষেত্রে প্রত্যেকের চাহিদা আলাদাভাবে পূরণ করা প্রয়োজন। এজন্য নিউ হরাইজনে আমরা একটি উন্মুক্ত ও বন্ধুত্বপূর্ণ পরিবেশে যথার্থ সুযোগ-সুবিধা সহ শিক্ষার্থীদের শেখা ও বেড়ে ওঠার পরিবেশ নিশ্চিত করতে একসাথে কাজ করে যাচ্ছি।”

ব্রিটিশ কলাম্বিয়া কারিকুলাম সম্পর্কে বিস্তারিত জানতেঃ https://curriculum.gov.bc.ca/

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button