অর্থ ও বাণিজ্যবিশেষ খবর

চাঁপাইনবাবগঞ্জ ছেড়ে যাওয়া ম্যাঙ্গো স্পেশাল ট্রেনটি ঢাকায় পৌঁচ্ছেছে

 

চাঁপাইনবাবগঞ্জ, ১১ জুন, ২০২৪ (বাসস): পঞ্চমবারের মত গতকাল সোমবার বিকেলে  ৪টায় ১,৮৪৫ কেজি আম নিয়ে চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশন থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে  যাওয়া ম্যাঙ্গো স্পেশাল ট্রেনটি গতরাত ২টা১৫ মিনিটে ঢাকায় পৌঁচ্ছেছে। ছেড়ে যাওয়ার সময় এর উদ্বোধন করেন চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনের সংসদ সদস্য মো. আব্দুল ওদুদ।
এ সময় উপস্থিত ছিলেন- চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার মোছা. তাছমিনা খাতুন, পশ্চিমাঞ্চল রেলওয়ের অতিরিক্ত মহাব্যবস্থাপক আহম্মেদ হোসেন মাসুম, প্রধান প্রকৌশলী মো. আসাদুল হক, রাজশাহী বিভাগীয় রেলওয়ের ব্যবস্থাপক শাহ সুফী নুর মোহাম্মদ, চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ের স্টেশনমাস্টার ওবাইদুল্লাহসহ অন্যরা।
প্রথমদিন রাজস্ব আসে ২ হাজার ৭৫৬ টাকা।
রেলওয়ে সূত্রমতে, চাঁপাইনবাবগঞ্জের রহনপুর রেলওয়ে স্টেশন থেকে প্রতিদিন বিকেল ৪টায় ছেড়ে যাবে এ ট্রেন। যাত্রাপথে রহনপুর স্টেশন থেকে চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, আব্দুলপুর, ঈশ্বরদী, পোড়াদহ, রাজবাড়ী, ফরিদপুর ও ভাঙ্গা স্টেশনসহ মোট ১৫টি স্টেশনে যাত্রাবিরতি নেবে বিশেষ এ ট্রেন। আম ও পশু পরিবহণকারী ট্রেনটি এ বছর যমুনা সেতুর পরিবর্তে পদ্মা সেতু দিয়ে রাজধানীতে পৌঁঁচ্ছেছে রাত ২টা ১৫মিনিটে ।
চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকা পর্যন্ত প্রতি কেজি আম পরিবহণে ভাড়া লাগবে ১ টাকা ৪৭ পয়সা, রাজশাহী থেকে ১ টাকা ৪৩ পয়সা, পোড়াদহ থেকে ১ টাকা ১৯ পয়সা, রাজবাড়ী থেকে ১ টাকা ৭ পয়সা, ফরিদপুর থেকে ১ টাকা ১ পয়সা এবং ভাঙ্গা থেকে ৯৮ পয়সা।
এছাড়া ম্যাংগো স্পেশাল ট্রেনে এবারো কোরবানি পশু পরিবহণ করা হবে। আগামী ১২ জুন থেকে ১৪ জুন মোট ৩ দিন এ ট্রেনে পশু পরিবহণ করতে পারবেন ব্যবসায়ীরা। প্রতিটি ওয়াগনে পশু পরিবহণের জন্য ভাড়া দিতে হবে ১৪ হাজর ৭৩০ টাকা।
পশ্চিমাঞ্চল রেলওয়ের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, ২০২০ সালের ৫ জুন থেকে ২১ জুলাই পর্যন্ত ৪৬ দিন চলেছে ম্যাঙ্গো স্পেশাল ট্রেন। ওই বছর ট্রেনে ১ হাজার ২০০ মেট্রিক টন আম পরিবহন করা হলেও কোরবানির পশু পরিবহণ হয়নি। ২০২১ সালের ২৭ মে থেকে ১৫ জুলাই পর্যন্ত চলেছিল ম্যাংগো স্পেশাল ট্রেন। ওই বছর ২ হাজার ২৩৫ মেট্রিক টন আম পরিবহণ করা হয়েছিল। ২০২২ সালের ১৩ জুন থেকে ২০ জুন পর্যন্ত চলে বিশেষ এ ট্রেন। ওই বছর ১৭৯ মেট্রিক টন আম, ৩৬টি গরু ও ১৬০টি ছাগল পরিবহণ করা হয়। ২০২৩ সালের ৮ জুন থেকে ২৬ জুন পর্যন্ত স্পেশাল ট্রেন চলেছে। এ সময় ৩৮২ মেট্রিক টন আম পরিবহণ করা হয়।
কম খরচে আম ও পশু পরিবহন করতে পারায় ব্যবসায়ীরা সন্তোষ প্রকাশ করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button