খেলা

কলকাতার বিদায়ে বদলে গেল প্লে-অফের অংক, স্বস্তি পেল কারা?

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ২০২২-এর প্লে-অফের দৌড় থেকে ছিটকে গেল কলকাতা নাইট রাইডার্স (কেকেআর)। প্লে-অফের লড়াইয়ে কমল প্রতিদ্বন্দ্বীর সংখ্যা। কেকেআরের বিদায়ে আপাতত স্বস্তির নিঃশ্বাস দিল্লি ক্যাপিটালস ও রয়্যাল চালেঞ্জার্স বাঙ্গালোর (আরসিবি) শিবিরে।

কলকাতাকে হারিয়ে দ্বিতীয় দল হিসেবে প্লে-অফে জায়গা করে নেয় লখনউ সুপার জায়ান্টস (এলএসজি)। ১৪ ম্যাচে তাদের সংগ্রহ ১৮ পয়েন্ট। যদিও প্রথম দুইয়ে থাকা নিশ্চিত নয় সুপার জায়ান্টসের। রাজস্থান শেষ ম্যাচে চেন্নাইকে হারালে তারাও পৌঁছে যাবে ১৮ পয়েন্টে। স্যামসনদের নেট রান-রেট ভালো হওয়ায় তারা তখন দ্বিতীয় স্থানে উঠে আসবে। সেক্ষেত্রে লখনউকে তৃতীয় দল হিসেবে এলিমিনেটরে মাঠে নামতে হতে পারে। তবে রাজস্থান শেষ ম্যাচে হারলে লখনউ দ্বিতীয় দল হিসেবে প্রথম কোয়ালিফায়ারে মাঠে নামবে গুজরাটের বিরুদ্ধে।

রাজস্থান শেষ ম্যাচে হারলে তাদের সংগ্রহে থাকবে ১৬ পয়েন্ট। সেক্ষেত্রে আরসিবি শেষ ম্যাচে গুজরাটকে হারালে এবং দিল্লি শেষ ম্যাচে মুম্বাইকে হারালে তারাও ১৬ পয়েন্টে পৌঁছবে। তিন দলের মধ্যে ২ দল তখন রান-রেটের নিরিখে প্লে-অফে যাবে। সেক্ষেত্রে আরসিবির ছিটকে যাওয়ার সম্ভাবনা সব থেকে বেশি। কেননা তাদের রান-রেট বাকিদের থেকে খারাপ। সুতরাং, নিতান্ত ভরাডুবির মুখে না পড়লে রাজস্থান প্লে-অফে চলে যাবে ম্যাচ হেরেও।

আরসিবি তাদের শেষ ম্যাচে গুজরাটের কাছে হারলে রাজস্থান জিতুক-হারুক প্লে-অফে যাবেই। দিল্লি তখন মুম্বাইকে হারালে তারা ১৬ পয়েন্ট নিয়ে চতুর্থ দল হিসেবে প্লে-অফের টিকিট পাবে।

আরসিবি ও দিল্লি দু’ দলই নিজেদের শেষ ম্যাচ হারলে তারা ১৪ পয়েন্টেই দাঁড়িয়ে থাকবে। পাঞ্জাব বনাম হায়দরাবাদ ম্যাচের জয়ী দলও ১৪ পয়েন্টে পৌঁছে যাবে। তখন তিন দলের মধ্য থেকে কোনও এক দল প্লে-অফে যাবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button