লাইফস্টাইল

ডিজিটাল যুগে ভ্রমণের টিপস

নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র কেনা থেকে শুরু করে রোজদিনের চলাচল-সবকিছুই এখন আমরা সেরে ফেলি ইন্টারনেটের সাহায্য নিয়ে। ফোন কিংবা কম্পিউটারের স্ক্রিনে খুব অল্প সময়েই সেরে ফেলা যায় দৈনন্দিন কাজের সিংহভাগ। জীবনের প্রতিটি প্রান্তরে সুবিধা এনে দিয়েছে অনলাইন বিভিন্ন সেবা। শুধু দৈনন্দিন কাজকর্মই নয়, ভ্রমণের ক্ষেত্রেও আজকাল ব্যবহার করা যায় ডিজিটাল এই সুযোগ সুবিধাগুলো। ই-পাসপোর্ট, বিমানবন্দরের ইলেক্ট্রনিক গেট, অনলাইনে লেনদেন ইত্যাদির জনপ্রিয়তা দেখে বোঝা যায়, ভ্রমণ সংক্রান্ত অনেক কাজই এখন অনলাইনে সম্পন্ন করা সম্ভব। প্রযুক্তির সাথে তাল মিলিয়ে ডিজিটাল যুগে ভ্রমণ পরিকল্পনার জন্য আমরা আজকে নিয়ে এসেছি বিশেষ কিছু টিপস।

করোনা মহামারির প্রকোপ কমার সাথে সাথে, বেড়ে গিয়েছে ঘুরতে যাওয়ার প্রবণতা। তবে দেশের মাঝে ভ্রমণের তুলনায় বিদেশ ভ্রমণের জনপ্রিয়তাই এখন বেশি। কারণ দীর্ঘ ২ বছর পরে সম্ভব হচ্ছে বাধাহীনভাবে বিদেশ ঘোরাঘুরি। এমনকি কোভিড টেস্টের বাধ্যবাধকতাও নেই এখন বেশ কিছু জনপ্রিয় ভ্রমণের গন্তব্যে। আবার দীর্ঘদিন পরে বিদেশ যাওয়া সম্ভব হওয়ায় অনেকের জন্যই এইবার প্রথমবারের মতো বিদেশ ভ্রমণ সম্ভব হবে। বিদেশি গন্তব্যগুলোর মাঝে সবচেয়ে জনপ্রিয় এখন নেপাল, থাইল্যান্ড, ইন্ডিয়া, তুরস্ক ও মালদ্বীপ।

একটু কম খরচের মাঝে যারা ভ্রমণটা সেরে ফেলতে চান, তারা সাধারণত ইন্ডিয়া বা নেপাল পছন্দ করেন। এর সবচাইতে বড় কারণ হলো এই দেশগুলোতে সড়কপথেই চলে যাওয়া সম্ভব। তবে সময় বাঁচানোর কথা মাথায় থাকলে অবশ্যই বিমানে যাওয়াটা শ্রেয়। অনেকে আবার পুরো পথটা বিমানে না যেয়ে, কিছুটা খরচ কমাতে অর্ধেক পথ বিমানে পাড়ি দেন। তবে একটু বেশি আরাম করে পুরোটা পথই বিমানে যেতে চাইলেও এখন প্রযুক্তিগত সমাধান পাওয়া সম্ভব। ইএমআই সুবিধা ব্যবহার করে এখনি ঘুরতে যেয়ে, টাকা পরিশোধ করা সম্ভব সুবিধামতো সময় নিয়ে। ফ্লাইটের জন্য বর্তমানে ০% ইএমআই সুবিধাটি দিচ্ছে শুধুমাত্র গোযায়ান। তাই ভ্রমণের জন্য আর দেরি না করে, বুক করতে ফেলতে পারেন স্বপ্নের গন্তব্যের ভ্রমণটি।

বিদেশ ঘুরতে গেলে বাজেটের বেশিরভাগই খরচ হয় ফ্লাইটে। তবে ঝামেলার দিক দিয়ে ফ্লাইটের তুলনায় এগিয়ে আছে হোটেল। বাংলাদেশ থেকে বিদেশি ফ্লাইট বুকিংয়ের বেশ কিছু পন্থা থাকলেও, হোটেলের ক্ষেত্রে বিকল্প খুবই সীমিত। নিজের পছন্দমতো দেখেশুনে হোটেল বাছাই না করতে পারলে অনেকসময়ই গন্তব্যে পৌঁছে হতাশ হতে হয়। আবার অনেক সময় পাওয়া যায় না নিজের রুমটি বাছাই করার স্বাধীনতাও। এসব দিকের কথা চিন্তা করে, হোটেল বাছাই করা দরকার খুবই সাবধানে। হোটেলের নির্দিষ্ট অবস্থান কোথায়, শহরের কেন্দ্র থেকে দূরত্ব কতদূর, আশপাশে কি দর্শনীয় স্থান আছে ইত্যাদি অবশ্যই আগে থেকে জেনে নেওয়া দরকার। কিন্তু আগে থেকে যাচাই-বাছাই করার জন্য শুধুমাত্র ইন্টারনেটে বিদেশি ওয়েবসাইটই ভরসা ছিল। তবে এসব ওয়েবসাইটে বুকিং নিশ্চিত করতে প্রয়োজন বিদেশি ক্রেডিট কার্ড অথবা ডলার এন্ডোরস্মেন্ট এর, যা অনেকের কাছেই সহজলভ্য নয়। এই সমস্যা সমাধান করতে গোযায়ান তাদের প্ল্যাটফর্মে নিয়ে এসেছে প্রায় ৭ লক্ষ হোটেলের বিশাল সমাহার। বুকিং করার সময় ব্যবহার করতে পারবেন বাংলাদেশে প্রচলিত যেকোনো পেমেন্টের মাধ্যম। এখানে চাইলে ব্যবহার করতে পারবেন তাদের ০% ইএমআই সুবিধাও।

যদি একটু দূরের দেশ মালদ্বীপ বা তুরস্ক যাওয়ার পরিকল্পনা করেন, তবে বিমান ছাড়া ভ্রমণের বিকল্প নেই। মালদ্বীপে সাধারণত সম্পূর্ণ ট্যুরই একবারে বুক করে যেতে হয়। তুরস্কের ক্ষেত্রেও ঘোরাঘুরির এতোগুলো জায়গা, শুধুমাত্র একটা শহর ঘুরলে সিকিভাগও দেখা হবে না। পামুক্কালেতে যেমন আছে সাদা পাহাড়ের মাঝে স্বচ্ছ নীল পানির প্রাকৃতিকভাবে গরম জলাশয়, তেমনি রিসোর্টের শহর অ্যান্টালিয়াতে আছে ঐতিহাসিক স্থাপত্য এবং পুরনো আমলের রোমান বন্দর। নিজের ইচ্ছেমতো ট্যুর সাজিয়ে নেওয়ার সুবিধা পেয়ে যাবেন গোযায়ান এ। বাক্সবন্দি ট্যুরে না যেয়ে, এখানে সুযোগ পাবেন শুধুমাত্র আপনার পছন্দ অনুযায়ী অ্যাক্টিভিটিগুলো বেছে নেওয়ার। ভ্রমণের জন্য এখন অপেক্ষা করার আর কোনো প্রয়োজন নেই।

স্বপ্ন থাকুক শান্ত সমুদ্রসৈকতে আরাম করার কিংবা রোমাঞ্চকর অ্যাডভেঞ্চারে যাওয়ার-ভ্রমণের সময় এখনই। তাই দেরি না করে এখনই পরিকল্পনা করে ফেলুন আপনার স্বপ্নের বিদেশ ভ্রমণের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button