অর্থ ও বাণিজ্যবিশেষ খবর

আন্তর্জাতিক বাজারে ফের বাড়লো তেলের দাম

বৈশ্বিক সরবরাহ ব্যবস্থায় অনিশ্চয়তা না কাটায় আন্তর্জাতিক বাজারে ফের ঊর্ধ্বমুখী অপরিশোধিত জ্বালানি তেলের দাম। রাশিয়ার জ্বালানি তেলের ওপর পশ্চিমা নিষেধাজ্ঞা এবং ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলোর পরমাণু আলোচনা বাধাগ্রস্ত হওয়ায় সোমবার আন্তর্জাতিক বাজারে আবার বেড়েছে অপরিশোধিত তেলের দাম।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম রয়টার্স জানায়, সোমবার ব্রেন্ড ক্রুড জ্বালানি তেলের দাম প্রতি ব্যারেলে ৯২ সেন্ট বেড়ে হয়েছে ৯৪ দশমিক ৫৬ ডলার। অন্যদিকে অপরিশোধিত জ্বালানি তেলের অপর বেঞ্চমার্ক ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (ডব্লিউটিআই) ক্রুডের দাম প্রতি ব্যারেলে ৭১ সেন্ট বেড়ে হয়েছে ৮৭ দশমিক ২১ ডলার।

গত সপ্তাহে জ্বালানি তেল উৎপাদন ও রপ্তানিকারী দেশসমূহের জোট ‘অর্গানাইজেশন অব পেট্রোলিয়াম এক্সপোর্টিং কান্ট্রিজ (ওপেক)’ জ্বালানি তেলের বাজার স্থিতিশীল রাখতে অপরিশোধিত তেলের উত্তোলন সীমিত করার ঘোষণা দেয়। ওই ঘোষণার পর তেল উত্তোলোন সীমিত করেছে বিভিন্ন দেশ। এর ফলে বাজারে তেলের ঘটতি বেড়েছে।

এর আগে শুক্রবার এক ব্যারেল ব্রেন্ট ক্রুড তেলের দাম ৪ দশমিক ১ শতাংশ ও ডব্লিউটিআই ক্রুডের দাম ব্যারেল প্রতি ৩ দশমিক ৯ শতাংশ বৃদ্ধি পেয়েছিল।

ফ্রান্স, ব্রিটেন এবং জার্মানি শনিবার জানিয়েছে, পরমাণু চুক্তি পুনরুজ্জীবিত করার ক্ষেত্রে ইরানের উদ্দেশ্য সম্পর্কে তাদের “গুরুতর সন্দেহ” রয়েছে। ২০১৫ সালের চুক্তি পুনরুজ্জীবিত করতে ব্যর্থ হলে ইরানের তেল বাজারে আসবে না এবং বৈশ্বিক বাজারে সরবরাহ আরও কমবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button