রাজনীতি

দেশি-বিদেশি প্রতিনিধি নিয়ে পরিচালনার বিধান রেখে আইসিডিডিআর’বি বিল পাস

এককভাবে বা অন্য কোন জাতীয় ও আন্তর্জাতিক বৈদেশিক প্রতিষ্ঠানসমূহের সাথে যৌথভাবে সমীক্ষা পরিচালন, ফেলোশীপ প্রদানসহ রোগ নিরাময়ে গবেষণা ও চিকিৎসা সেবা দেওয়ার বিধান রেখে সংসদে পাস হয়েছে আন্তর্জাতিক উদারাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআরবি)। বিলে কেন্দ্রের কার্যাবলী সুষ্ঠুভাবে পরিচালনার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা, জাতিসংঘের প্রতিনিধিসহ দেশী-বিদেশী ১৫ সদস্যের একটি ব্যবস্থাপনা বোর্ড গঠনের বিধান রাখা হয়েছে।

ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকুর সভাপতিত্বে জাতীয় সংসদের ২০তম অধিবেশনের বৈঠকে সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশকৃত আকারে বিলটি পাস হয়। এরআগে বিলের ওপর আনীত ছাঁটাই ও জনমত যাচাইয়ের প্রস্তাব ও সংশোধনীগুলো ভোটাভোটিতে নাকচ হয়ে যায়। বিলটি পাসের প্রস্তাব করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

সামরিক শাসনামলে জারি করা দ্যা ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডাইরিয়াল ডিজিজ রিসার্চ, বাংলাদেশ অর্ডিন্যান্স ১৯৭৮ এবং ১৯৮৫ সালে সংশোধিত উক্ত অর্ডিন্যান্স রহিত করে বিলটি আনা হয়েছে। তবে উক্ত অধ্যাদেশ বলে পরিচালিত প্রতিষ্ঠানের সব ধরনের কার্যক্রমকে এই আইনে অধীনে পরিচালিত বলে সংরক্ষণ দেয়া হয়েছে।

বিলে কেন্দ্রের কার্যাবলী সুষ্ঠুভাবে পরিচালনার জন্য ১৫ সদস্যের একটি ব্যবস্থাপনা বোর্ড গঠনের বিধান রাখা হয়েছে। বোর্ডে সরকার কর্তৃক মনোনীত ৪জন প্রতিনিধি, বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক মনোনীত একজন প্রতিনিধি, জাতিসংঘের কোন সংস্থার একজন প্রতিনিধি, পূর্ববর্তী বোর্ড কর্তৃক মনোনীত আটজন ব্যক্তি অন্তর্ভক্ত হবেন এবং কেন্দ্রের নির্বাহী পরিচালক বোর্ডের সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button