বিশ্বশিক্ষা

বাংলাদেশের সাথে একযোগে সৌদিআরবের জেদ্দায় এইচএসসি পরীক্ষা শুরু

মোহাম্মদ ফিরোজ,  সৌদিআরব প্রতিনিধি : বাংলাদেশের সঙ্গে একযোগে সৌদি আরবেও ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে এবং ন্যাশনাল কারিকুলামে পরিচালিত এইচএসসি পরীক্ষা শুরু হয়েছে, এতে  বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ জেদ্দা কেন্দ্রে এ বছর এইচএসসি পরীক্ষার্থীর সংখ্যা ৫২ জন । এদের মধ্যে ২৪ জন ছাত্র এবং ২৮ জন ছাত্রী।
০৬ নভেম্বর, রবিবার সময়ের পার্থক্যের কারণে জেদ্দায় পরীক্ষা শুরু হয় সৌদি স্থানীয় সময় সকাল সাতটায়। পরীক্ষার্থীরা যথাসময়ে আধা ঘন্টা আগেই কেন্দ্রে প্রবেশ করেন।
প্রথম দিন কেন্দ্র পরিদর্শন করেন কনসাল জেনারেল মোহাম্মদ নাজমুল হক। সাথে ছিলেন শ্রম কাউন্সিলর এম এমদাদুল ইসলাম। জেদ্দায় কেন্দ্র পরিদর্শকের দায়িত্ব পালন করেন, জেদ্দা কনস্যুলেটের কনসাল হজ্জ জহিরুল ইসলাম, কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তার দায়িত্বে আছেন, ভারপ্রাপ্ত অধ্যক্ষ হুমায়ূন কবির,  হল সুপার এর দায়িত্বে আছেন ইংরেজি বিভাগের সহকারি অধ্যাপক মাসুউদুর রহমান ।
বোর্ডের নির্দেশনা অনুযায়ী প্রশ্নফাঁদ সহ সকল অনিয়ম ঠেকাতে খুবই কড়াকড়ির মাধ্যমে ছাত্র ছাত্রীদেরকে পরীক্ষার আগে হলে প্রবেশ করানো হয়েছে । জেদ্দা কেন্দ্রে নিরাপত্তার জন্য মেটাল ডিটেক্টর ব্যবহার এবং সকল পরীক্ষার্থীদের দেহ তল্লাশি করে পরীক্ষার হলে প্রবেশ করতে দেয়া হয়। তাছাড়া দুটি কেন্দ্রেই মোবাইল বা কোন  ইলেকট্রনিক ডিভাইস যাতে সঙ্গে না থাকে তা নিশ্চিত করা হয়।
জেদ্দা কেন্দ্রের পরীক্ষা পরিদর্শনে এসে   কনসাল জেনারেল নাজমুল হক বলেন,  সম্পুর্ণ নকলমুক্ত অত্যান্ত সুন্দর একটি পরিবেশে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। সঠিক সময়ে সুন্দরভাবে পরীক্ষা গ্রহনে কনস্যুলেটের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা অব্যাহত রয়েছে বলেও জানান তিনি।
জেদ্দা বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল এ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ও কেন্দ্র সচিব হুমায়ূন কবির জানান, ছাত্রছাত্রীরা যথেষ্ট প্রস্তুতি নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করছে এবং বিগত বছরের ন্যায় এবারও শতভাগ পাশের সুনাম অক্ষুন্ন রাখার ব্যাপারে আশাবাদী। তিনি আরো জানান, ঢাকা শিক্ষাবোর্ডের নির্দেশনা মেনে এবং অভিন্ন প্রশ্নপত্রে জেদ্দা কনস্যুলেটের তত্বাবধানে পরীক্ষা চলছে এই কেন্দ্রে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button