আঞ্চলিকশিক্ষা

যশোর শিক্ষাবোর্ডে পাশের হার ৯৫.১৭ ভাগ


মালিক উজ জামান, যশোর : সোমবার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড যশোরের ২০২২ সালের এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ হয়েছে। এই বোর্ডের আওতায় এবছর এবছর শতভাগ পাশ করেছে ৫১৩ টি প্রতিষ্ঠান। মোট পরীক্ষার্থী ছিল ১,৫৯,৫০১ জন। পাশের হার শতকরা ৯৫.১৭ ভাগ। গতবছর যা ছিল ৯৩.০৯ ভাগ।
এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ উপলক্ষ্যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড এদিন দুপুরে প্রেসক্লাব যশোরে সংবাদ সম্মেলন আয়োজন করে। পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র ফলাফলের সার্বিক দিক উপস্থাপন করেন। এসময় আরো উপস্থিত ছিলেন, কলেজ পরিদর্শক কে.এম রব্বানী, উপ কলেজ পরিদর্শক মদন মোহন দাস ও বোর্ড কর্মকর্তা ফজলুর রহমান।
যশোর বোর্ডের আওতায় ৩০৮৯২ জন পরীক্ষার্থী জিপিএ ৫ অর্জন করেছে। এর মধ্যে ছাত্র ১৩৬১৭ জন ও ছাত্রী ১৭২৭৫ জন। পাশের ছাত্রের সংখ্যা ৮০,৮৫৮ জন ও ছাত্রীর সংখ্যা ৮০,৪৫৬ জন। জিপিএ ৫ এর ক্ষেত্রে বিজ্ঞান বিভাগ ২৩৭০১ জন। মানবিক ৪৫৬৫জন ও বানিজ্য বিভাগ ২৮২৬ জন।
যশোর জেলা ওয়ারি হিসাবে ৫২ টি কেন্দ্রে ৪৯২ প্রতিষ্ঠানে ২৮১৯১ জন পরীক্ষার্থী ছিল। এর মধ্যে পাশ করেছে ২৬৫৮৬ জন। এর মধ্যে ছাত্র ১৩৫০৯ জন এবং ছাত্রী ১৩০৭৭ জন। এ জেলায় পাশের শতকরা হার ৯৫.৭৭ ভাগ। যশোর জেলার মনিরামপুর উপজেলার গলদা খরিঞ্চী উচ্চ বিদ্যালয়ে পাশের হার শুন্য ভাগ। পরীক্ষার্থীর সংখ্যাও ছিল মাত্র ১জন।
পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র বলেন, শিক্ষার্থী ও পরীক্ষার্থীদের উপর করোনার কোন প্রভাবই পড়েনি। তারা স্বতস্ফুর্ত পড়াশুনা করেই পরীক্ষা দিয়েছে। পাশের হার সন্তোষজনক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button