আঞ্চলিকশিক্ষা

শিক্ষাবৃত্তি হিসেবে একাডেমিক বই ২০০+ শিক্ষার্থীর


মালিক উজ জামান, যশোর : যশোর থেকে শিক্ষাবৃত্তি হিসেবে একাডেমিক বই পেলেন সারাদেশের দুই শতাধিক শিক্ষার্থী। উইনি-সানাবিল স্টুডেন্ট স্কলারশিপ প্রোগ্রামের আওতায় দেশের ৪৩টি জেলার এই শিক্ষার্থীদের ছয় লাখ টাকার একাডেমিক বই বিনামূল্যে উপহার দেওয়া হয়। মঙ্গলবার (৩ জানুয়ারি) সন্ধ্যায় যশোরের স্বেচ্ছাসেবী সংগঠন আইডিয়া মিলনায়তনে এই কর্মসূচির সমাপনী হয়।
সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যশোর সরকারি এমএম কলেজের অধ্যক্ষ অধ্যাপক মর্জিনা আক্তার। বিশেষ অতিথি ছিলেন যশোর সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক অমল কুমার বিশ্বাস। সভাপতিত্ব করেন উদ্যোক্তা গ্রুপ উইনির প্রতিষ্ঠাতা সহকারী অধ্যাপক হামিদুল হক শাহীন। অভিব্যক্তি প্রকাশ করে বক্তব্য রাখেন বৃত্তি হিসেবে বই পাওয়া শিক্ষার্থী জান্নাতুল ফেরদৌস।
উদ্যোক্তা গ্রুপ উইনির নির্বাহী প্রধান মল্লিকা আফরোজ জানান, সানাবিল ফাউন্ডেশনের আর্থিক সহযোগিতায় উইনি গ্রুপের মাধ্যমে মেধাবী অসচ্ছল শিক্ষার্থীদের জন্য ব্যতিক্রমী এই বই বৃত্তি প্রকল্প গ্রহণ করা হয়। এই বৃত্তির ঘোষণা দেওয়ার পর সারাদেশের ৪৩টি জেলা থেকে ১০৮৬ জন মেধাবী অসচ্ছল শিক্ষার্থী আবেদন করেন। এদের মধ্যে থেকে যাচাই-বাছাই করে ২২৭ জন শিক্ষার্থীকে তাদের এক শিক্ষাবর্ষের একাডেমিক সব বই বিনামূল্যে প্রদান করা হয়েছে।
গত বছরের ৩০ নভেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরসি মজুমদার অডিটোরিয়ামে এই বই প্রদান কার্যক্রমের উদ্বোধন করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমান।
মল্লিকা আফরোজ আরও জানান, উদ্বোধনের পর সারাদেশের সব জেলায় শিক্ষার্থীদের কাছে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে বই পাঠিয়ে দেওয়া হয়েছে। কুরিয়ার সার্ভিস চার্জ এমনকী বাড়ি থেকে বই সংগ্রহের জন্য যাতায়াত খরচও এই প্রকল্প থেকে ব্যয় করা হয়েছে।
সমাপনী অনুষ্ঠানের প্রধান অধ্যাপক মর্জিনা আক্তার বলেন, একটি অনলাইন প্ল্যাটফর্ম এভাবে এতজন শিক্ষার্থীর উপকার করতে পারছে এটা সত্যিই অবিশ্বাস্য। উইনি অনলাইন উদ্যোক্তা তৈরির মাধ্যমে হাজারও শিক্ষার্থীকে যেমন স্বাবলম্বী করে তুলছে, পাশাপাশি অসচ্ছল মেধাবী শিক্ষার্থীদের পাশেও দাঁড়াচ্ছে।
বিশেষ অতিথি অধ্যক্ষ অধ্যাপক অমল কুমার বিশ্বাস বলেন, উইনি-সানাবিলের উদ্যোগে যেভাবে প্রত্যন্ত অঞ্চলে শিক্ষার্থীদের কাছে বই পৌঁছেছে তা সত্যিই অভাবনীয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button