খেলা

১২ মাস পর সেই অস্ট্রেলিয়াতেই শিরোপা জিতলেন জকোভিচ

 

 

বছর খানেক আগে অস্ট্রেলিয়ান ওপেনে খেলার ছাড়পত্র পাননি নোভাক জকোভিচ। অস্ট্রেলিয়াতে গেলেও তাকে ফেরৎ পাঠিয়ে দেওয়া হয়েছিল। কারণ তিনি করোনার টিকা নেননি। সেই ঘটনা নিয়ে কম বিতর্ক হয়নি। তবে এবার জকোভিচ অস্ট্রেলিয়ান ওপেনে খেলবেন এবং তারই জোরদার প্রস্তুতিও তিনি সারলেন অস্ট্রেলিয়াতেই।

সার্বিয়ান তারকা অ্যাডিলেডে শিরোপা জিতলেন। তবে ফাইনালে জয়টা সহজে পাননি। কার্যত খাদের কিনারা থেকে ঘুরে দাঁড়িয়ে শিরোপা জেতেন জোকার। ম্যাচ পয়েন্ট বাঁচিয়ে শিরোপা জয় নিশ্চিত করেন তিনি। সেবাস্তিয়ান কোর্দাকে হারিয়ে এই ট্রফি জেতেন জকোভিচ।

ম্যাচের ফল জকোভিচের পক্ষে ৬-৭(৮),৭-৬(৩),৬-৪। অ্যাডিলেড ইন্টারন্যাশনাল ওয়ান প্রতিযোগিতার ফাইনালে হাড্ডাহাড্ডি লড়াই হয়। কোর্দার কাছে প্রথম সেটটি হেরে যান জোকার। প্রথম দু’টি সেটের ফয়সালা হয় টাইব্রেকারে। তৃতীয় সেটে কোর্দার সার্ভ একবার ব্রেক করেন, এবং নিজের সার্ভ ধরে রেখে জয় নিশ্চিত করেন নোভাক। টুর্নামেন্টের সেমিফাইনাল থেকেই হ্যামস্ট্রিংয়ে চোট নিয়ে খেলেছেন তিনি। সেমিফাইনালে ড্যানিল মেদভেদেভকে হারিয়ে ফাইনালে পৌঁছান জকোভিচ।

প্রথম সেটে জকোভিচের সার্ভ ভেঙে কোর্দা ৫-৪ ফলে এগিয়ে যান। এর পরের গেমে ৪০-০ তে এগিয়ে থেকেও সেটটি জিততে পারেননি কোর্দা। তার সার্ভ ভেঙে দেন নোভাক জকোভিচ। টাইব্রেকারে জকোভিচের উপর চাপ বজায় রাখেন আমেরিকান কোর্দা। নিজের সপ্তম সেট পয়েন্টটি জিতে সেট জয় নিশ্চিত করেন তিনি।

দ্বিতীয় সেটে জকোভিচের সার্ভিস রিটার্নে বেশ সমস্যা হচ্ছিল। তবুও তিনি সেটটি টাইব্রেকারে জিততে সমর্থ হন। তৃতীয় সেটে একটা সময় ৫-৪ ফলে এগিয়ে ছিলেন জকোভিচ। সেই সময়ে কোর্দার সার্ভ ভেঙে তিনি শিরোপা জয় নিশ্চিত করেন। কোর্দা এই গেমে ডবল ফল্ট করে বসেন।

জানুয়ারি ১৬-২৯ বসছে অস্ট্রেলিয়ান ওপেনের আসর। তার আগে প্রস্তুতিটা ভালোভাবেই সারলেন জোকোভিচ। এবারে তিনি রেকর্ড ১০ বার অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জয়ের লক্ষ্যে নামবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button