বিনোদন

অনুরাগ কাশ্যপের মন্তব্যে কটাক্ষ বিবেক অগ্নিহোত্রীর

বয়কট, বিতর্ক থেকে বিক্ষোভ। জর্জরিত বলিউডের একের পর এক ছবি। কখনও ‘পাঠান’-এর ‘বেশরম রং’ গান নিয়ে বিতর্কের ঝড়। কখনও ‘গান্ধী গডসে: এক যুদ্ধ’ ছবি মুক্তি নিয়ে বিক্ষোভ।

ছবি মুক্তির আগে বিতর্ক-বিক্ষোভের জেরে তটস্থ নির্মাতারা। পরিস্থিতি সামলাতে কয়েক দিন আগে দলীয় কর্মীদের উদ্দেশে বার্তা দেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই মন্তব্যের পরিপ্রেক্ষিতে পরিচালক অনুরাগ কাশ্যপ বলেন, “এখন এই নিষেধাজ্ঞা জারি করে কোনও লাভ নেই।”

এবার অনুরাগের সেই মন্তব্যের পাল্টা জবাব দিলেন পরিচালক বিবেক অগ্নিহোত্রী।

দিন কয়েক আগে এক সভায় বয়কট সংস্কৃতি নিয়ে মুখ খোলেন নরেন্দ্র মোদী। দলীয় কর্মীদের উদ্দেশে ছবি, ছবির নির্মাতা ও কলাকুশলীর নিয়ে অহেতুক বিতর্ক সৃষ্টি না করার বার্তাও দেন তিনি। মোদীর সেই বার্তাকে স্বাগত জানান ছবি নির্মাতারা। তবে তার এই পদক্ষেপের পরিপ্রেক্ষিতে ‘মনমর্জিয়া’ খ্যাত পরিচালক বলেন, “অনেক দেরি হয়ে গেছে, এখন এই নিষেধাজ্ঞা জারি করে কোনও লাভ নেই।”

ছবি নিয়ে বিতর্ক ও বয়কট প্রসঙ্গে প্রশ্ন করা হলে অনুরাগের উত্তর, “৪ বছর আগে এই পদক্ষেপ নেওয়া উচিত ছিল, এখন পরিস্থিতি হাতের বাইরে চলে গেছে। যে জনতা শুধু ঘৃণা করতেই ব্যস্ত, কুসংস্কার যাদের শক্তি, নীরবতা তাদের অন্যতম অস্ত্র।”

এবার অনুরাগের সেই মন্তব্যের পাল্টা জবাবে পরিচালক বিবেক অগ্নিহোত্রী বলেন, ‘‘দর্শককে এখন ‘উচ্ছৃঙ্খল জনতা’ বলে দাগানো হচ্ছে! অসাধারণ!”

অনুরাগ কাশ্যপের মন্তব্যের পাল্টা টুইট করেন ‘দ্য কাশ্মীর ফাইলস’ খ্যাত পরিচালক। টুইটে তার পরিচিত শ্লেষ্মাত্মক ভঙ্গি স্পষ্ট।

বিতর্ক, বিক্ষোভের পরেও নির্ধারিত সময়েই প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে ‘পাঠান’। ২৫ জানুয়ারি বড় পর্দায় ফিরছেন শাহরুখ খান। বিতর্ক পেরিয়ে কি বক্স অফিসে লাভের মুখ দেখবে ‘পাঠান’? অগ্রিম টিকিট বুকিংয়ের অংকে আশাবাদী ছবিটির নির্মাতারা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button