চট্টগ্রামশিক্ষাসংগঠন সংবাদ

মাদ্রাসা শিক্ষার্থীদের স্মার্ট শিক্ষায় বহুমূখী জ্ঞানে গুনান্বিত হওয়া সময়ের দাবী -ড. হোছামুদ্দিন

চট্টগ্রাম  :: একুশ শতকের চ্যালেঞ্জ ব্যবস্থাপনায় মাদ্রাসা শিক্ষার্থীদের স্মার্ট শিক্ষায় বহুমূখী জ্ঞানে গুনান্বিত হওয়া সময়ের দাবী বলে মন্তব্য করেন বিশিষ্ট শিক্ষাবিদ, গবেষক ও দৈনিক দেশের কন্ঠ ব্যুরো চীফ অধ্যাপক ড. আবুল আলা মুহাম্মদ হোছামুদ্দিন। ১লা ফেব্রুয়ারি ২০২৩ সকাল ১১টায় চট্টগ্রাম মহানগরীর নজিরিয়া নঈমিয়া মাহমুদিয়া ফাযিল (ডিগ্রি) মাদ্রাসায় আলিম-২০২৪ নবীন বরণ, সবকদান, শ্রেণি কার্যক্রম শুভ উদ্বোধন ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
মাদ্রাসার সভাপতি মুহাম্মদ মাহফুজুল হক’র সভাপতিত্বে আয়োজিত এ অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপাধ্যক্ষ আব্দুল মোমেন আনোয়ারী, বিশিষ্ট রাজনীতিবিদ ও সমাজ সেবক  মোফাক্কর হোসেন, মাদ্রাসার শিক্ষক প্রতিনিধি আলহাজ্ব মাওলানা মাহমুদুর রহমান। অনুষ্ঠান সঞ্চালনা করেন আরবি প্রভাষক হাফেজ মুহাম্মদ এনামুল হক এবং ইংরেজি প্রভাষক রাসেল ইকবাল।
প্রধান অতিথি আরো বলেন পবিত্র কুরআন-হাদীস শরীফের শিক্ষা এবং আধুনিক আরবি, ইংরেজি ও বিভিন্ন ভাষা শিক্ষায় মাদ্রাসা শিক্ষার্থীরা যথাযথ অধ্যবসায়ের মাধ্যমে এগিয়ে আসলে তারা বিশ্বব্যাপী আত্ননির্ভরশীল হয়ে জনকল্যাণে ব্যাপক ভাবে অবদান রাখতে পারবে। তার অত্যন্ত জ্ঞানগর্ব আলোচনায় হাদীস শাস্ত্রের ক্রমবিকাশ, বাংলাদেশে হাদীস শরীফের আগমন, উপমহাদেশে এর ইতিহাস এবং হাদীসের পরিভাষা সমূহ শিক্ষার্থীদের মাঝে তুলে ধরেন। শিক্ষার্থীদের মাঝে তিনি হাদীস শরীফের দরস দান করেন।
মাদ্রাসার আলিমের শিক্ষার্থীদের হাদীসের মতন পড়া দেখে তিনি অভিভূত হন ও সন্তোষ প্রকাশ করেন। মাদ্রাসার শিক্ষার্থী এবং দরিদ্র জনগোষ্ঠীর মাঝে পূর্বাপর সহযোগিতা অব্যাহত রাখার ঘোষণা প্রদান করেন। তিনি ছাত্র-ছাত্রীদের ঐক্যবদ্ধতার মধ্যে থেকে বহুমূখী জ্ঞানার্জনে মনোনিবেশ করে দেশের কল্যাণে কাজ করার জন্য পরামর্শ দেন। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে নিজেদেরকে যোগ্য দক্ষ করে প্রস্তুত রাখতে আহবান জানান।
পরিশেষে দেশ ও জাতিসহ মাদ্রাসার সকল সম্মানিত সহযোগিদের কল্যাণ কামনা করে দোয়া মুনাজাত পরিচালনা করেন মাদ্রাসার অধ্যক্ষ ড. হাফেজ ক্বারী আল্লামা মুহাম্মদ মহিউল হক ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button