বিশেষ খবর

নিষেধাজ্ঞা অমান্য করায় ৮ জেলের কারাদণ্ড

চাঁদপুরে পদ্মা-মেঘনার অভয়াশ্রম এলাকায় নিষেধাজ্ঞা অমান্য করে জাটকা ধরার অপরাধে আটক ১০ জেলের মধ্যে আটজনকে এক মাস করে বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। অভিযানে সাত লাখ ৪২ হাজার ৫০০ মিটার করেন্টজাল, দুটি মাছ ধরার নৌকা, ৫১ কেজি জাটকা ও ৫৭টি বাঁশ জব্দ করা হয়।

অপ্রাপ্তবয়স্ক হওয়ায় অপর দুই জেলে ফয়েজ মিজি (১৫) ও রায়হান মিজিকে (১৫) সতর্ক করে পরিবারের জিম্মায় ছেড়ে দেওয়া হয়। তাদের বাড়ি সদর উপজেলার লক্ষ্মীপুর মডেল ইউনিয়নের সাখুয়া গ্রামে। মঙ্গলবার (২৮ মার্চ) দুপুরে এসব তথ্য নিশ্চিত করেন অভিযানে অংশগ্রহণকারী চাঁদপুর নৌ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. কামরুজ্জামান।

এর আগে সোমবার (২৭ মার্চ) দিনগত রাতে কোস্টগার্ড চাঁদপুরে স্টেশনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জাকারিয়া হোসেন।

কারাদণ্ডপ্রাপ্ত জেলেরা হলেন- চাঁদপুর সদর উপজেলার ইব্রাহীমপুর ইউনিয়নের চর ফতেজংপুর এলাকার আলম খান (১৯), মো. আবুল কালাম (১৯), আক্তার হোসেন (২৩), মো. লিটন শেখ (২৬), মোহাম্মদ আলী (৩৫), বছির তাইন (৪২), মো. সুমন মৃধা (২৪) ও জাহাঙ্গীর লস্কর (৩৮)।

নৌ থানার ওসি মো. কামরুজ্জামান বলেন, সোমবার (২৭ মার্চ) সকাল থেকে মধ্যরাত পর্যন্ত টাস্কফোর্স অভিযান পরিচালনা করে অভয়াশ্রম এলাকা থেকে ১০ জেলেকে আটক করে। এসময় জব্দ করা জ্বাল আগুনে পুড়িয়ে ফেলা হয়। জব্দ করা একটি নৌকা মামলার আলামত হিসেবে কোস্টগার্ডের হেফাজতে রয়েছে। জব্দকৃত জাটকা স্থানীয় দুস্থ জনগণের মধ্যে বিতরণ করা হয়েছে, বাঁশগুলো নৌ থানা হেফাজতে রয়েছে।

ইলিশের উৎপাদন বাড়াতে ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস জাটকা রক্ষায় পদ্মা-মেঘনার অভয়াশ্রম এলাকায় ইলিশসহ সব ধরনের মাছ আহরণ, বেচা-কেনা, মজুদ ও পরিবহন নিষিদ্ধ করেছে সরকার। আইন অমান্যকারীদের বিরুদ্ধে সর্বোচ্চ দুই বছরের কারাদণ্ড বা পাঁচ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ডের বিধান রয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button