আঞ্চলিকশীর্ষ নিউজ

অবশেষে যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে অক্সিজেন প্ল্যান্ট


মালিক উজ জামান, যশোর : যশোর ২৫০ শয্যা জেনারেলহাসপাতালেশ্বাসকষ্টে ভোগা রোগীদের জন্য আসছেসুখবর। হাসপাতাল চত্বরেনির্মাণহচ্ছে অক্সিজেন প্ল্যান্ট। এই প্ল্যান্ট থেকে উৎপাদিত অক্সিজেন শ্বাস-প্রশ্বাসেরকষ্টে ভোগা রোগীদের দেয়া হবে। বাতাস থেকে মেশিনেরমাধ্যমে অক্সিজেন ক্যাপসারকরেবিভিন্নপ্রক্রিয়ায় সেটালিকুইটিকরে সেটাহাসপাতালে রোগীদেরপ্রয়োজনেব্যবহারকরাহবে। ফলেআগেরমতোহাসাপাতালের রোগীদের জন্য বিদেশ থেকে অক্সিজেন কিনেআনালাগবেনা।
অক্সিজেন প্ল্যান্ট স্থাপনেহাসপাতাল চত্বরে স্থাননির্ধারণে স্বাস্থ্য অধিদপ্তরেরসহকারীপরিচালক ডা. মাকসুদাখানমসহপাঁচ সদস্যেরএকটিটিমযশোর ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেলহাসপাতালপরিদর্শনকরেছেন। এ টিমেছিলেন প্রাক্তন অতিরিক্ত সচিব শেখমুজিবুররহমান, প্রজেক্ট অফিসারঅজয়নাথ, জাপাইগোবাংলাদেশ’রপ্রজেক্ট ইঞ্জিনিয়ার (বায়ো মেডিকেল) মুমতাহিনকামাল ও ইঞ্জিনিয়ারজাহিদুলইসলাম। উপস্থিত ছিলেনহাসপাতালেরতত্ত্বাবধায়ক ডা. হারুন-অর-রশীদ ও আরএমওআব্দুসসামাদসহকর্মকর্তরা।
প্রাক্তন অতিরিক্ত সচিব শেখমুজিবুররহমানবলেন, করোনাপরিস্থিতিতে দেশের হাসপাতালগুলোতে অক্সিজেন ঘাটতি দেখা দেয়। তখন দেশে ১০০টি হাসপাতালে‘প্রেসারসুইংঅ্যাডসর্পশন’ (পিএসএ) মেডিক্যাল অক্সিজেন প্ল্যান্টবানিজস্ব অক্সিজেন উৎপাদনের সিদ্ধান্ত নেয় স্বাস্থ্য অধিদফতর। এর মধ্যে সরকারিখরচে ৭১টি ও বাকি ২৯টি আমেরিকার অর্থায়নেইউএসএইড ও গ্লোবালফান্ডেরসহযোগিতায়নির্মাণকরাহবে।
তিনিআরোজানান, দাতাসংস্থার অর্থায়নেনির্মিত ২৯টি অক্সিজেন প্ল্যান্টের মধ্যে খুলনাবিভাগেরয়েছেচারটি। এরমধ্যে যশোর জেনারেলহাসপাতালেএকটি, কুষ্টিয়ায়একটি ও সাতক্ষীরায় দুটি। যশোরেনির্মাণকাজ শেষেআমেরিকা থেকে দক্ষ লোকবলএসেতাদেরখরচেই এক বছরধরে সেন্টারটিপরিচালনাকরবে। একই সাথে এখানকারকর্মীদেরপ্রশিক্ষণ দেবে। যাতেপরবর্তীতে অক্সিজেন প্ল্যান্টটিসহজে দক্ষতার সাথে পরিচালনাকরতেপারেন।
স্বাস্থ্য অধিদপ্তরের রোগনিয়ন্ত্রণশাখারসহকারীপরিচালক ডা. মাকসুদাখানমবলেন, যশোর জেনারেলহাসপাতালেপিএসএ মেডিক্যাল অক্সিজেন প্ল্যান্ট স্থাপনের জন্য হাসপাতালেরপুরাতনমর্গেরসামনেরঅংশটিনির্ধারণকরাহয়েছে। আশাকরছিআগামী দুইসপ্তাহেরমধ্যে অক্সিজেন প্ল্যান্ট স্থাপনেরকাজশুরুহবে। একার্যক্রম চালুহলে অক্সিজেন সংকটের স্থায়ীসমাধানহবে। এ অক্সিজেন প্ল্যান্টে রক্ষণাবেক্ষণ ও পরিচালনার জন্য চারজনজনবলদিবে স্বাস্থ্য অধিদপ্তর।
হাসপাতালেরতত্ত্বাবধায়কহারুন অর রশীদ বলেন, ইউএসএইড ও গ্লোবালফ্যান্ডেরসহযোগিতায়নির্মাণকরবেইউএনওপিএস ও টেকনিক্যালএসিসটেন্সহিসেবে থাকবেজাপাইগোবাংলাদেশ। তাদের উদ্যোগেইহাসপাতাল চত্বরে তৈরিহচ্ছেএকেবারেনিজস্ব অক্সিজেন তৈরিরকারখানা। বাতাস থেকে অক্সিজেন সংগ্রহকরেতামজুতরাখারপ্ল্যান্টগড়ে উঠছে হাসপাতাল চত্বরে। সব কিছুঠিক থাকলেচলতিমাসেই এই প্রযুক্তির কাজশুরুহবে। বাতাস থেকে সংগৃহীত অক্সিজেন মেশিনেরমাধ্যমে ক্যাপসারকরে ট্যাঙ্কে মজুতহবে। প্রয়োজনমতো সেখান থেকে পাইপলাইনেরমাধ্যমে হাসপাতালে রোগীদেরশয্যায় অক্সিজেন সরবরাহহবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button