শীর্ষ নিউজসংগঠন সংবাদ

যশোরে৬ দফা দাবিতে ডিপ্লোমা স্টুডেন্টনার্স বিক্ষোভ


মালিক উজ জামান, যশোর : কারিগরি মুক্ত নার্সিং, ডিপ্লোমা ইন নার্সিংসায়েন্সঅ্যান্ডমিডওয়াইফারি কোর্সকে ডিগ্রিসমমানপ্রদান, প্রফেশনালবিসিএসপ্রদানসহ ৬ দফা দাবিতে বিক্ষোভ ও মানববন্ধনকরেছেনডিপ্লোমা স্টুডেন্টনার্সেসইউনিয়নযশোর জেলাশাখা।
সোমবার (১৫ মে) দুপুরেসংগঠনটি প্রেসক্লাবযশোরেরসামনে এ বিক্ষোভ ও মানববন্ধনকরে। ডিপ্লোমা স্টুডেন্টনার্সেসইউনিয়নযশোর জেলাশাখারসভাপতিআবিদুররহমানেরসভাপতিত্বে ঘণ্টাব্যাপীমানববন্ধনেসংগঠনেরশতাধিকশিক্ষার্থী অংশগ্রহণকরেন।
মানববন্ধনচলাকালে বক্তারা বলেন, নার্সিংএমনএকটি পেশাযাসাধারণজনগণের স্বাস্থ্য পরিচর্যা ও স্বাস্থ্য সচেতনতামূলককর্মকা-ের সঙ্গে সরাসরি সম্পৃক্ত। এই পেশার সঙ্গে সম্পৃক্ত দক্ষ এবংউৎকৃষ্টরূপেপ্রশিক্ষণপ্রাপ্ত ব্যক্তি নার্স বা সেবিকানামেপরিচিত। কিন্তু সম্প্রতিগৃহীতএকটিসিদ্ধান্তবর্তমাননার্সিংসম্প্রদায়ে এক তুমুলমানসিক ক্ষোভের উদ্বেগ ঘটিয়েছে। স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রণালয়েরনির্দেশ অনুসারেআমরা দেখতে পাইবাংলাদেশ কারিগরিশিক্ষাবোর্ড থেকে পাসকৃত শিক্ষার্থী যাদেরশিক্ষাগত যোগ্যতাএসএসসিএবংযারা ৩-৪ বছরের পেশেন্ট কেয়ার টেকনোলজি কোর্স করার পর শুধুমাত্র ৬ মাসেরইন্টার্নশীপ যোগ্যতাসম্পন্নকরেতাদেরকে ৩ বছর মেয়াদীডিপ্লোমা ইন নার্সিংসায়েন্সঅ্যান্ডমিডওয়াইফারি কোর্সেরসমমানকরাহয়েছে। যা যোগ্যতাঅনুসারেবিচারকরলেচাক্ষুসপক্ষপাত দৃশ্যমান। কেননাএখানেশিক্ষাগত যোগ্যতার এক বিশাল বৈষম্য লক্ষণীয়।
মানববন্ধন থেকে এ সিদ্ধান্তেরতীব্র প্রতিবাদ জানানো হয়। একইসঙ্গে ৬ দফা দাবিতুলেধরা হয়। দাবিগুলোহলো- অবিলম্বে কারিগরি মুক্ত নার্সিংব্যবস্থা চালু, ডিপ্লোমা ইন নার্সিংসায়েন্সঅ্যান্ডমিডওয়াইফারি কোর্সকে ডিগ্রিসমমানচাই, প্রফেশনালবিসিএসপ্রদান, শিক্ষাউপবৃত্তিবৃদ্ধি করণ ও ইন্টার্ন ভাতানিশ্চিতকরণ। সরকারিনার্সিংয়ে ছেলে কোটা ১০% থেকে ২০% এবং বেসরকারিনার্সিংয়ে ২০% থেকে ৩০% উন্নতিকরণ ও ছেলেদেরআসাবিকহলেরব্যবস্থাকরণ।
মানববন্ধন থেকে অবিলম্বে ৬ দফা দাবি মেনেনিতেসরকারেরপ্রতিআহ্বানজানানো হয়। এতে বক্তব্য রাখেনসংগঠনেরসভাপতিআবিদুররহমান, সাধারণসম্পাদকদ্বিপ্রজিত দে, যুগ্ম সাধারণসম্পাদক অর্ঘ্য রায়, অমিসাহাপ্রমুখ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button