বিশেষ খবরশিক্ষা

গুচ্ছের ‘বি’ ইউনিটের ফল প্রকাশ: পাসের হার ৫৬.৩২ শতাংশ

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের ‘বি’ ইউনিট (মানবিক) ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। উত্তীর্ণ হয়েছেন ৫৩ হাজার ২৯৬ জন শিক্ষার্থী। সর্বোচ্চ নম্বর উঠেছে ৯৩.২৫।

মঙ্গলবার (২৩ মে) রাত ৯টার দিকে এ ফলাফল প্রকাশ করা হয়।  শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) কেন্দ্রের ভর্তি কমিটির সদস্য সচিব ড. মাহবুবুল হাকিম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, রাতে গুচ্ছের ‘বি’ ইউনিটের ফলাফল প্রকাশ করা হয়েছে। এতে পাসের হার ৫৬.৩২ শতাংশ। পরীক্ষায় অকৃতকার্য হয়েছে ৪৩.৬৮ শতাংশ। শিক্ষার্থীরা তাদের রোল দিয়ে জিএসটির ওয়েবসাইট থেকে ফলাফল জানতে পারবেন।

বি ইউনিটে সর্বোচ্চ নম্বর ৯৩.২৫ পেয়ে প্রথম স্থান অধিকার করেছে সিসরাত জাহান। অন্যদিকে ৯০ এর ওপরে নম্বর পেয়েছেন দুইজন, ৮০ নম্বরের ওপরে পেয়েছেন ১০৩ জন, ৭৫ নম্বরের ওপরে পেয়েছেন ৩৪৫ জন, ৭০ নম্বরের ওপরে পেয়েছেন ৯৯১ জন।

এছাড়া ৬৫ নম্বরের ওপরে পেয়েছেন দুই হাজার ৩৩৩ জন, ৬০ নম্বরের ওপরে পেয়েছেন চার হাজার ৮৪১ জন, ৫৫ নম্বরের ওপরে পেয়েছেন আট হাজার ৯৮৫ জন, ৫০ নম্বরের ওপরে পেয়েছেন ১৪ হাজার ৯৭০ জন, ৪৫ নম্বরের ওপরে পেয়েছেন ২২ হাজার ৫৮৩ জন, ৪০ নম্বরের ওপরে পেয়েছেন ৩১ হাজার ৭৩৬ জন, ৩৫ নম্বরের ওপরে পেয়েছেন ৪২ হাজার ৪৫ জন এবং পাস মার্ক ৩০ এর ওপরে পেয়েছেন ৫৩ হাজার ২৯৬ জন পরীক্ষার্থী। এছাড়া এবারের বি ইউনিটের সাত শিক্ষার্থীর পরীক্ষার খাতা বাতিল করা হয়েছে।

গুচ্ছের এই ইউনিটে মোট আবেদন করেছিলেন ৯৬ হাজার ৪৩৪ জন ভর্তিচ্ছ শিক্ষার্থী। এর মধ্যে পরীক্ষায় অংশ নেন ৯৪ হাজার ৬৪১ জন, অনুপস্থিত ছিল এক হাজার ৭৯৩ জন। পাসের হার ৫৬.৩২ শতাংশ এবং অকৃতকার্য হয়েছে ৪৩.৬৮ শতাংশ।

উল্লেখ্য, আগামী ২৭ মে বাণিজ্য (সি ইউনিট) এবং ৩ জুন বিজ্ঞানের (এ ইউনিটের) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button