চট্টগ্রামপ্রযুক্তিশিক্ষা

চট্টগ্রামে শেখ রাসেল ডিজিটাল ল্যাব প্রকল্পের শিক্ষক প্রশিক্ষণের উদ্বোধন

চট্টগ্রাম জেলায় শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন প্রকল্পের (দ্বিতীয় পর্যায়) আওতায় ল্যাবপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের প্রশিক্ষণের উদ্বোধন হয়েছে। গতকাল তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন শেখ রাসেল ডিজিটাল ল্যাব প্রকল্পের ব্যবস্থাপনায় আইসিটি ইন এডুকেশন লিটারেসি, ট্রাবলস্যুটিং এন্ড মেইনটেনেন্স বিষয়ক ১০ দিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধন করেন জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান।

সিএমপি স্কুল এন্ড কলেজ ভেন্যুতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, চট্টগ্রাম কার্যালয়ের প্রোগ্রামার সাঈফ মো. জুলকার নাঈন চৌধুরীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সিএমপি স্কুল এন্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ববি বড়ুয়া। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, ৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় ভবিষ্যৎ প্রজন্মকে যোগ্য করে গড়ে তোলার প্রধান দায়িত্ব শিক্ষকদের। চট্টগ্রামকে দেশের প্রথম স্মার্ট জেলা হিসেবে রূপান্তরের জন্য স্মার্ট বাংলাদেশের ৪টি স্তম্ভ– স্মার্ট সিটিজেন, স্মার্ট সোসাইটি, স্মার্ট ইকোনমি ও স্মার্ট গভর্নমেন্ট বিনির্মাণে সকলের সম্মিলিত প্রয়াস প্রয়োজন। চট্টগ্রাম জেলায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে মোট ৪১৮টি শেখ রাসেল ডিজিটাল ল্যাব রয়েছে। কিন্তু শিক্ষকদের কম্পিউটারে পর্যাপ্ত দক্ষতার ঘাটতি রয়েছে। এ ঘাটতি মোকাবেলায় শিক্ষকদের কম্পিউটার তথা তথ্য প্রযুক্তিতে দক্ষ করে তোলার জন্য এ ধরনের প্রশিক্ষণ খুবই ফলপ্রসূ হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

জেলা প্রশাসন সূত্র জানায়, সারাদেশে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে স্থাপিত মোট ৯০০১টি শেখ রাসেল ডিজিটাল ল্যাবের মধ্যে চট্টগ্রাম জেলায় ৪১৮টি শিক্ষা প্রতিষ্ঠানের মোট ১৬৭২ জন শিক্ষককে এ প্রশিক্ষণ প্রদান করা হবে। প্রথম দফায় চট্টগ্রাম মহানগরে ১০টি, পটিয়া উপজেলায় ৩টি, রাউজান উপজেলায় ৩টি, হাটহাজারী উপজেলায় ৩টি ও ফটিকছড়ি উপজেলায় ২টিসহ মোট ২১টি ব্যাচে ৪২০ জন শিক্ষককে প্রশিক্ষণ দেওয়া হবে। পরবর্তীতে বিভিন্ন ধাপে অবশিষ্ট শিক্ষকদের প্রশিক্ষণ শুরু হবে। জেলা ও উপজেলা পর্যায়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের প্রোগ্রামার ও সহকারী প্রোগ্রামারদের সরাসারি তত্ত্বাবধানে চট্টগ্রাম জেলায় উক্ত প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করছে প্রযুক্তিভিত্তিক প্রতিষ্ঠান বেইজ টেকনোলজিস লিমিটেড।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button