চট্টগ্রামশীর্ষ নিউজ

ইঞ্জিন বিকল, সাগরে ১৮ জেলেকে উদ্ধার করলো কোস্ট গার্ড

চট্টগ্রাম প্রতিনিধি:

গভীর সাগরে ইঞ্জিন বিকল হয়ে পড়াৃ এফভি সাইফুর নামের একটি ফিশিং ট্রলারের ১৮ জেলেকে উদ্ধার করেছে কোস্ট গার্ড।মঙ্গলবার (১৮ জুলাই) বিকেলে কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার আব্দুর রহমান এ তথ্য জানান।

তিনি বলেন, শুক্রবার (১৪ জুলাই) এফভি সাইফুর নামের ফিশিং ট্রলার নোয়াখালী জেলার হাতিয়া এলাকা থেকে মাছ ধরার উদ্দেশ্যে সমুদ্রে যায়। একপর্যায়ে গত ১৫ জুলাই থেকে ইঞ্জিন বিকল হয়ে ট্রলারটি নিয়ন্ত্রনহীন ভাবে সমুদ্রে ভাসতে থাকে।

মঙ্গলবার (১৮ জুলাই) বিকল ট্রলারটি ভাসতে ভাসতে মোবাইল নেটওয়ার্কের আওতায় আসলে জেলেরা উদ্ধার সহায়তা চেয়ে বাংলাদেশ কোস্ট গার্ড পূর্ব জোনে যোগাযোগ করে। পরবর্তীতে কোস্ট গার্ডের নিয়মিত টহল জাহাজ সবুজ বাংলার অধিনায়ক লে. কমান্ডার আব্দুল্লাহ-আল-মামুনের নেতৃত্বে রাত দেড়টায় সমুদ্রে উদ্ধার অভিযান পরিচালনা করা হয়।

প্রাথমিক ভাবে জেলেরা সমূদ্রে তাদের সঠিক অবস্থান নিশ্চিত করতে পারেনি। এমতাবস্থায় উত্তাল সমুদ্রে টানা সাড়ে তিন ঘণ্টা অভিযান চালিয়ে বিপজ্জনকভাবে ভাসতে থাকা ট্রলারটি আনুমানিক ৫টায় ১৮ জন জেলেসহ গভীর সমুদ্রে সাঙ্গু গ্যাস ফিল্ড থেকে আনুমানিক ১০ দশমিক ৬ নটিক্যাল মাইল উত্তর-উত্তর পশ্চিম থেকে অক্ষত অবস্থায় উদ্ধার করা হয়।
অতঃপর জেলেদের প্রাথমিক চিকিৎসা এবং খাবার সরবরাহ করা হয়। উদ্ধার পরবর্তী কার্যক্রমের জন্য কোস্ট গার্ড জাহাজ কর্তৃক জেলেসহ বোটটিকে কোস্ট গার্ড বার্থ পতেঙ্গায় নিয়ে আসা হয়।

তিনি বলেন, ফিশিং বোটটি উদ্ধারের পর ফিশিং বোটের মালিকপক্ষের সঙ্গে যোগাযোগ করে বোটসহ জেলেদের হস্তান্তর করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button