খেলা

আফ্রিদি-হারিসদের সামলাতে কেন সমস্যা হচ্ছে ভারতের?

পাকিস্তানের বোলারদের দেখলেই নাকি কেঁপে যান ভারতীয় ব্যাটাররা। রবিবার পাকিস্তানের বিরুদ্ধে নামার কয়েক ঘণ্টা আগে এমন কথাই স্বীকার করেছেন ভারতীয় ওপেনার শুভমন গিল। রবিবার রোহিত শর্মার সঙ্গে তারই ওপেন করার কথা। প্রশ্ন উঠছে, শুভমনের এই স্বীকারোক্তি কি ভারতীয় দলের মনোবলের ভিত নড়িয়ে দেবে?

শুভমন যে খুব ভুল বলেছেন, তা নয়। এশিয়া কাপের প্রথম ম্যাচে ভারতীয় টপ অর্ডারে ধস নামিয়ে দিয়েছিলেন পাকিস্তানি পেসাররা। ওই ম্যাচে ৩৫ রানে ৪ উইকেট নিয়েছিলেন শাহিন শাহ আফ্রিদি। আজকের ম্যাচেও কি এর পুনরাবৃত্তি হবে?

কেন এরকম বলেছেন, শুভমন তার কারণও ব্যাখ্যা করেছেন। তার বক্তব্য, আন্তর্জাতিক পর্যায়ে পাকিস্তানের বিরুদ্ধে কম খেলার কারণেই শাহিন আফ্রিদি, হারিস রউফদের সামলাতে সমস্যা হচ্ছে তাদের।
শুভমনের যুক্তি, এশিয়া কাপ বা বিশ্বকাপ বাদে আর কোথাও পাকিস্তানের বিরুদ্ধে খেলে না ভারত। ভারত-পাকিস্তান কোনো দ্বিপাক্ষিক সিরিজ হয় না। ফলে পাকিস্তানের বোলারদের চেনার সুযোগটাই থাকে না। আন্তর্জাতিক মঞ্চে সেটাই সমস্যায় ফেলে বলে দাবি শুভমনের। তিনি নিজেও গ্রুপ পর্বের প্রথম ম্যাচে ৩২ বলে মাত্র ১০ রান করেছেন। টপ অর্ডারের বাকিদেরও নড়বড়ে অবস্থা।

শুভমন বলেন, বাকি দলগুলোর মতো আমরা পাকিস্তানের বিরুদ্ধে খুব বেশি খেলি না। তবে এটা জানি ওদের বোলিং আক্রমণ কতটা ভাল। নিয়মিত না খেললে বড় মঞ্চে গিয়ে ওদের খেলতে অসুবিধা হয়ে যায়।

পাকিস্তানের বোলাররা কেন বাকিদের থেকে আলাদা, সেটা ব্যাখ্যা করতে গিয়ে শুভমন বলেছেন, জোরে বোলার হিসেবে তারা বেশ আলাদা। নিজস্ব দক্ষতা রয়েছে প্রত্যেকের। শাহিন বল দারুণ সুইং করাতে পারে। নাসিমের অস্ত্র হলো গতি। পিচ থেকে ফায়দা তোলার চেষ্টা করে। বিভিন্ন পরিস্থিতিতে তাদের বোলিংও বদলে যায়।

কীভাবে পাকিস্তানের বিরুদ্ধে সফল হওয়া যাবে, তার উপায়ও বাতলে দিয়েছেন শুভমন। তার মতে, ওপেনারেরা যদি শুরুটা ভালো করতে পারেন এবং বিপক্ষের বোলারদের শাসন করতে পারেন তা হলে অসুবিধা হওয়ার কথা নয়। রোহিতের সঙ্গে তার জুটি গুরুত্বপূর্ণ হতে চলেছে বলে মনে করেন তিনি।

শুভমন বলেছেন, রোহিত এমন একজন ব্যাটার যে বোলারদের বিরুদ্ধে কোনাকুনি শট মারার চেষ্টা করে। আমি মাটিতে রেখে শট খেলি। এই জুটি তার জন্যেই সফল হয়। যেহেতু আমাদের খেলার কৌশল এবং শট মারার ধরন আলাদা, তাই বিপক্ষকে চাপে ফেলা যায়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button