অর্থ ও বাণিজ্যপ্রযুক্তিশীর্ষ নিউজ

স্মার্ট বাংলাদেশ গড়তে স্বাস্থ্যসেবা খাতে প্রয়োজন সফটওয়্যার ও অবকাঠামোর উন্নয়ন গোলটেবিল বৈঠকে বক্তারা

স্মার্ট বাংলাদেশ গড়তেস্বাস্থ্যসেবাখাতেপ্রয়োজনসফটওয়্যার ও অবকাঠামোরউন্নয়ন

স্মার্টবাংলাদেশেরজন্যডিজিটালস্বাস্থ্যপরিষেবায়প্রয়োজনীয়প্রযুক্তিগতঅবকাঠামোউন্নয়নএবংসফটওয়্যারেরওপরজোরদেওয়াপ্রয়োজনবলেমনেকরেনখাত-সংশ্লিষ্টরা।সম্প্রতিহুয়াওয়েএবংইজেনারেশনলিমিটেড ‘হেলথকেয়ারইনফ্রাস্ট্রাকচারডেভেলপমেন্টঅ্যান্ডসফটওয়্যারইনোভেশনইনবিল্ডিংস্মার্টবাংলাদেশ’শীর্ষকএকটিগোলটেবিলবৈঠকথেকেএমনমতামতউঠেএসেছে।রাজধানীরগুলশানেহুয়াওয়েবাংলাদেশএকাডেমিতেআয়োজিতএগোলটেবিলবৈঠকেবাংলাদেশেরস্বাস্থ্যখাতেরবিভিন্ননীতিনির্ধারক, বিশ্ববিদ্যালয়েরশিক্ষক, হাসপাতালেরপ্রশাসনিককর্মকর্তা, আইটিএবংস্বাস্থ্যবিশেষজ্ঞরাউপস্থিতছিলেন।

বাংলাদেশের মানুষেরপ্রাথমিকমৌলিকচাহিদাহচ্ছেস্বাস্থ্য। স্বাস্থ্যসেবায়সবারপ্রবেশাধিকার নিশ্চিত করতে এ খাতেরডিজিটালাইজেশনসময়েরপ্রয়োজনহয়েদাঁড়িয়েছে। বাংলাদেশের স্বাস্থ্যসেবাখাতেরডিজিটালাইজেশনের জন্য আইসিটিঅবকাঠামো এবং সফটওয়্যারসার্ভিসনিয়েএকসঙ্গেকাজকরছেহুয়াওয়ে এবং ইজেনারেশন লিমিটেড। এ আয়োজনেরমূলবিষয়ছিলজনগণেরপ্রাথমিকস্বাস্থ্যসেবাসুবিধাপাওয়ারঅভাব, অপর্যাপ্তডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মীদের পাশাপাশি আইটিঅবকাঠামো, হাসপাতালঅটোমেশন এবং সফটওয়্যারেরব্যবহারইত্যাদিবিষয়েআলোচনাকরা।

অনুষ্ঠানেপ্রধানঅতিথিহিসেবেউপস্থিতছিলেনবঙ্গবন্ধুশেখমুজিবমেডিকেলবিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্যঅধ্যাপকডা. মুহা. শারফুদ্দিনআহমেদ এবং সেশনটিসঞ্চালনকরেনইজেনারেশনলিমিটেডেরচেয়ারম্যানএসএমআশরাফুলইসলাম।

হুয়াওয়েসাউথএশিয়াএন্টারপ্রাইজবিজনেরগ্রুপ- এর ডেপুটি সিইও ঝাংচেং (জাস্টিন); ইজেনারেশনলিমিটেডেরপরিচালনাপর্ষদেরসদস্যসৈয়দাকামরুনআহমেদ; ইজেনারেশনলিমিটেডেরব্যবস্থাপনাপরিচালকশামীমআহসান; স্বাস্থ্যঅধিদপ্তরের (ডিজিএইচএস) পরিচালক (এমআইএস) অধ্যাপকডা. শাহাদাতহোসেন; কম্বাইন্ডমিলিটারিহাসপাতালের (সিএমএইচ) আইটিসেন্টারেরওআইসিলে. কর্ণেলশাহমো. ইশতিয়াকসহবিভিন্নসরকারি-বেসরকারিপর্যায়েরউর্ধ্বতনকর্মকর্তারাউপস্থিতছিলেন।

বঙ্গবন্ধুশেখমুজিবমেডিকেলবিশ্ববিদ্যালয়েরউপাচার্যঅধ্যাপকডা. মুহা. শারফুদ্দিনআহমেদবলেন, “আজকেরঅনুষ্ঠানটিআয়োজনের জন্য আমিইজেনারেশন ও হুয়াওয়েকেধন্যবাদজানাচ্ছি। এই সেশন থেকে অর্জিতঅভিজ্ঞতাআমাদেরস্বাস্থ্যখাতেরডিজিটালাইজেশনেরক্ষেত্রেসহায়তা করবে।”

ঝাংচেং (জাস্টিন) বলেন, “আইসিটিধীরেধীরেহাসপাতালগুলোকে ই-হাসপাতালেপরিণতকরছে এবং এর ফলেনতুনধরনেরস্বাস্থ্যসেবারমাধ্যমেআরওবেশিমানুষকেসেবাদেওয়াসম্ভবহচ্ছে। আমরা ৯০টিরও বেশিদেশের ২ হাজার ৮০০টিরও বেশিস্বাস্থ্যসেবাপ্রতিষ্ঠানেসেবাদিয়েযাচ্ছি। যেহেতু আমরা স্মার্ট বাংলাদেশের দিকেএগিয়েযাচ্ছিতাই বাংলাদেশের জন্য হাসপাতালসেক্টরেরআইসিটিঅবকাঠামোরউন্নয়নেআরওবেশিমনোযোগদেওয়াজরুরি। বাংলাদেশের স্বাস্থ্যসেবাখাতেরঅবকাঠামোগত উন্নয়ন এই খাতকেআরওসমৃদ্ধ করবে। হুয়াওয়েগত ২৫ বছরধরেবাংলাদেশেআইসিটিঅবকাঠামোরউন্নয়নেরসহযোগীহিসেবেকাজ করে আসছে এবং ভবিষ্যতেও আমরা আমাদেরউন্নতপ্রযুক্তিরমাধ্যমেস্মার্ট বাংলাদেশের লক্ষ্যেকাজচালিয়েযেতেচাই।”

ইজেনারেশনলিমিটেডেরচেয়ারম্যানএসএমআশরাফুলইসলামবিশ্বব্যাপীপেশাদারচিকিৎসকদেরঘাটতিরকারণেস্বাস্থ্যসেবাপ্রদানেরক্ষেত্রেগুরুতরসমস্যারওপরজোরদেন। তিনিচিকিৎসাপরিষেবারক্রমবর্ধমানচাহিদা এবং এই চাহিদাগুলিপূরণেরসীমাবদ্ধতারমধ্যেব্যবধানকমিয়েএনে এই সমস্যাটিমোকাবিলাপ্রযুক্তিযেগুরুত্বপূর্ণভূমিকাপালন করতে পারেতারউপরগুরুত্বপ্রদানকরেন। তিনিইজেনারেশনেরডিজিটালসল্যুশনেরবিভিন্নপোর্টফোলিওতুলেধরেন, যারমধ্যে রয়েছে টেলিমেডিসিন, আইসিইউম্যানেজমেন্টসিস্টেম, ইলেকট্রনিকহেলথরেকর্ডস (ইএইচআর) এবং মেশিনইন্টিগ্রেশন। এই উদ্ভাবনীপ্রযুক্তিগুলোস্বাস্থ্যসেবাখাতেরসক্ষমতা, দক্ষতা এবং সামগ্রিকউত্পাদনশীলতাউল্লেখযোগ্যভাবেবৃদ্ধি করার ক্ষমতারাখে।

ইজেনারেশনলিমিটেডেরপরিচালনাপর্ষদেরসদস্যসৈয়দাকামরুনআহমেদতারমূলউপস্থাপনায় একটি মানসম্মতহসপিটালম্যানেজমেন্টইনফরমেশনসিস্টেম (এইচএমআইএস) -এর মাধ্যমেকীভাবেইলেকট্রনিকহেলথরেকর্ড (ইএমআর) রোগীর বাড়ি থেকে ডাক্তারেরঅ্যাপয়েন্টমেন্টপেতেপারে; মেডিকেলরেকর্ড, রোগীরঅতীতইতিহাস, প্রেসক্রিপশন এবং রিপোর্টসহজেদেখারঅভিজ্ঞতাইত্যাদিসহজতর করতে পারে এর উপরআলোকপাতকরেন। এ ধরনেরসমাধানব্যবহার করে এইচএমআইএস একটি হাসপাতালেরবিভিন্নপ্রক্রিয়া ও খরচসমন্বয়েকীভাবেআরোদক্ষহতেসাহায্য করতে পারে, তিনিসেবিষয়েওগুরুত্বারোপকরেন। এছাড়াওতিনিইজেনারেশনেরতৈরিকরাইগহেলথ/ইজিহেলথনামে একটি হসপিটালম্যানেজমেন্টইনফরমেশনসিস্টেম (এইচএমআইএস) উপস্থাপনকরেন, যা ৫টি বিজিবিহাসপাতালেবাস্তবায়িতহয়েছে এবং সিলেটেরএমএজিওসমানীমেডিকেলকলেজহাসপাতালেবাস্তবায়নেরপ্রক্রিয়াচলছে।

হুয়াওয়েরসিনিয়রম্যানেজারমো. আনজামুলআরেকটিপ্রেজেন্টেশনেরমাধ্যমেডিজিটালস্বাস্থ্যপরিষেবায় প্রয়োজনীয় প্রযুক্তিগতঅবকাঠামোরগুরুত্বতুলেধরেন। ইজেনারেশনেরব্যবস্থাপনাপরিচালকজনাবশামীমআহসানসমাপনীবক্তৃতায়স্বাস্থ্যসেবাসংস্থা, প্রযুক্তিসমাধানপ্রদানকারী এবং স্বাস্থ্যসেবাসরঞ্জামপ্রস্তুতকারকদেরমধ্যেসহযোগিতাকীভাবেস্মার্ট বাংলাদেশের জন্য একটি সামগ্রিকডিজিটালহেলথকেয়ারইকোসিস্টেমগড়েতুলতেঅবদানরাখতেপারেসে সম্পর্কে বিশদভাবেব্যাখ্যাকরেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button