অর্থ ও বাণিজ্যশীর্ষ নিউজ

যশোরে শীতকালীন সবজি লক্ষ্যমাত্রার এক তৃতীয়াংশে আগাম চাষ


যশোর জেলাসবজিউৎপাদনে একটিউর্বর ক্ষেত্র। সারাদেশে মোটসবজিচাহিদার ৬৫ শতাংশসবজিযশোর থেকে সরবরাহকরা হয়। এ বছর লক্ষ্যমাত্রার বেশিসবজিউৎপাদনের আশানিয়েমাঠে নেমেছেন এ অঞ্চলের কৃষকেরা। ইতিমধ্যে মোট লক্ষ্যমাত্রার এক তৃতীয়াংশআবাদ সম্পন্নহয়েছে। তবে সার, কীটনাশক, জ্বালানী ও পরিবহনখরচঅন্যান্য বছরেরতুলনায় এ বছর বেশিহওয়ায়লাভেরপরিমাণনিয়ে শঙ্কিত চাষীরা।
যশোর কৃষিসম্প্রসারণঅধিদপ্তর সূত্রে জানা গেছে, যশোর জেলায়চলতিবছরেসাড়ে ১৭ হাজার হেক্টরজমিতেশীতকালীনসবজিচাষের লক্ষ্যমাত্রানির্ধারণকরাহয়েছে। এর মধ্যে আগামচাষেরশীতকালীনসবজিইতিমধ্যে বাজার উঠতে শুরুকরেছে। আগামচাষে ৬৫০০ হেক্টরজমিতেসবজিরউৎপাদনহয়েছে। মোটআবাদের লক্ষ্যমাত্রার ৩৭ শতাংশআবাদ হয়েছেবলেনিশ্চিতকরেছেযশোর কৃষিবিভাগ।
যশোর জেলা কৃষিঅফিসের তথ্য মতে, জেলায়চলতিবছর ৭৫০ হেক্টরজমিতেবাঁধাকপি, ৭৬০ হেক্টরজমিতেফুলকপি, ৫০০ হেক্টরজমিতেটমেটো, বেগুন ৫০০ হেক্টর, পালংশাক ৩০৭ হেক্টর, মুলো ১০৫০ হেক্টর, লাল ও সবুজশাকযথাক্রমে ৩০০ ও ২০০ হেক্টরএবং ৬৩০ হেক্টরজমিতেশিমেরআবাদ হয়েছে। এরমধ্যে ফলনেসাড়া ফেলেছেশিম।
এদিকে এ বছরজ্বালানী তেলসহপরিবহনখরচ ও সার কীটনাশকখরচ বেশিহওয়ায় কৃষকদেরউৎপাদনখরচেরমাত্রাবৃদ্ধি পেয়েছে। ফলেবাজারদর ও লাভেরপরিমাণনিয়ে শঙ্কায় ভুগছেন কৃষকেরা।
সদরউপজেলারআব্দুলপুরগ্রামের কৃষক মোহাম্মদ বাশারবলেন, কৃষকরাআড়ৎ ও ফাড়িয়াদেরকাছেভিম্মি। ওরা (আড়ৎদার, ফাড়িয়ারা) দাম পায়কিন্তু আমরা দাম পাইনা। আমাদেরপ্রতিবছর ঋণ নিয়েসবজিলাগাতে হয়, আরগরুছাগলবিক্রি করে ঋণ শোধকরতে হয়।
একই গ্রামেরইসহাক হোসেনবলেন, এ বছর ২ বিঘাজমিতেবাঁধাকপিরচাষকরেছি। নতুনজাতলাগিয়েছি, আসাকরিফলনভালোপাব। কিন্তু দাম ভালো দাম পাবকিনাজানিনা। আমাদেরউৎপাদনখরচ এ বছরঅনেক বেশি। যেখানে গত বছর এক বিঘাজমিতেউৎপাদনখরচছিল ৫-৭ হাজারটাকা সেখানেখরচহয়েছে এ বছর ৮-১০ হাজারটাকা।
সদরউপজেলার কোদালিয়াবাজারএলাকারমমিনউদ্দিনজানান, আমরা যে সবজির দাম পাই ৫ টাকা, ওই সবজিআড়ৎদারফারিয়ারাবিক্রি করে ১৫-২০ টাকায়। এজন্য কৃষকরালাভকরতেপারেনা। কৃষকদের দুঃখলাঘবকরতেহলেবাজারেকঠোরমনিটরিংপ্রয়োজন।
যশোর কৃষিসম্প্রসারণঅধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক (উদ্যান) প্রতাপমন্ডলজানান, এ বছর লক্ষ্যমাত্রার মোটআবাদের ৩৭ শতাংশআবাদ ও উৎপাদনহয়েছে অর্থাৎতিনভাগের এক ভাগ। আশাকরিপর্যায়ক্রমে লক্ষ্যমাত্রার থেকে বেশিআবাদ হবেএবংফলনওভালোহবে। কৃষকদেরনতুননতুনজাতেরসবজিচাষেআমরানানাভাবেউদ্বুদ্ধ করছি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button