প্রযুক্তিসংগঠন সংবাদ

যশোর জেলা ICT4E অ্যাম্বাসেডর চৌগাছার সবুজ

যশোরের চৌগাছার স্বরুপদাহ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক সাহিদুজ্জামান সবুজ প্রধানমন্ত্রীর দফতর কর্তৃক পরিচালিত a2i- Aspire to Innovate, ICT Division, Bangladesh প্রকল্পের অধীনে পরিচালিত শিক্ষা বিভাগের ওয়েব পোর্টালে ডিজিটাল শিক্ষাদান পদ্ধতির অন্যতম প্লাটফর্ম ‘শিক্ষক বাতায়নে’র যশোর জেলা ICT4E অ্যাম্বাসেডর নির্বচিত হয়েছেন।

গত ৪ জানুয়ারি a2i ও শিক্ষক বাতায়ন কর্তৃপক্ষ তার আইসিটি বিষয়ে বিভিন্ন প্রশিক্ষণ, শিক্ষক বাতায়নে নিয়মিত কনটেন্ট আপলোড, ব্লগ লিখন, চিত্র প্রদর্শন, ভিডিও কনটেন্ট আপলোড ও অনলাইন ক্লাস পরিচালনাসহ আইসিটি বিষয়ক বিভিন্ন কর্মকাণ্ড বিবেচনায় তাকে এ পদে নির্বাচিত করে প্রধানমন্ত্রীর দফতর কর্তৃক পরিচালিত a2i কর্তৃপক্ষ।

সাহিদুজ্জামান সবুজ করোনাভাইরাসের সময় বিদ্যালয় বন্ধকালীন সময়ে নিয়মিত গুগলমিটে ক্লাস পরিচালনা করে শিক্ষার্থীদের পাঠ্যবইমুখী করতে সক্ষম হন। এছাড়া তিনি শিক্ষাকতা পেশায় যোগদানের পর থেকে প্রাথমিক শিক্ষা ও শিক্ষকদের কল্যাণে কাজ করে যাচ্ছেন।

তিনি চৌগাছা উপজেলার প্রাথমিক শিক্ষকদের E-Primary, PEPMIS, IPEMIS অনলাইল বদলির আবেদন, বিদ্যালয় শুমারি, অনলাইনে উপবৃত্তি আপলোড, অনলাইনে বিদ্যালয় তথ্য হালফিল, অনলাইনে বই বিতরণ চাহিদা প্রদান, মুক্তপাঠ কোর্স ও শিক্ষক বাতায়ন রেজিষ্ট্রেশন, নিজস্ব ইউটিউব চ্যানেলের Amader Green School মাধ্যমে প্রাথমিক ক্লাস ও প্রাথমিক শিক্ষা সংশ্লিষ্ট ভিডিও আপলোড করেন ও Unique ID সহ সকল আইসিটি বিষয়ের কাজ করে থাকেন। তিনি শিক্ষা ক্ষেত্রে আইসিটির বহুমাত্রিক ব্যবহার নিশ্চিত করে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ বাস্তবায়ন, মানসম্মত ও গুনগত শিক্ষা নিশ্চিতকরনে কাজ করে যাচ্ছেন।

সাহিদুজ্জামান সবুজ ১৭ জানুয়ারি ২০১৬ চৌগাছার স্বরুপদাহ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসাবে যোগদান করেন। যোগদানের পর থেকে প্রাথমিক শিক্ষার জন্য নিবেদিত প্রাণ হয়ে সাধ্যের শতভাগ দিয়ে কাজ করে যাচ্ছেন। এজন্য তিনি প্রাথমিক শিক্ষা পদক-২০২৩ এ উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ সহকারী শিক্ষক (পুরুষ) নির্বাচিত হন।

এছাড়া তিনি বাংলাদেশের সহকারী শিক্ষকদের ১০ গ্রেড বাস্তবায়নের জন্য হাইকোর্টে যে মামলা চলমান খুলনা বিভাগ থেকে একমাত্র বাদী হিসাবে সে নিজস্ব অর্থায়নে এই মামলা সকল শিক্ষকের পক্ষে পরিচালনা করছেন।

আইসিটি ICT4E জেলা অ্যাম্বাসেডর নির্বাচিত হওয়ার প্রতিক্রিয়ায় তিনি বলেন, শিক্ষকতা পেশায় এক বড় প্রাপ্তি মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের a2i কর্তৃক জেলা অ্যাম্বাসেডর নির্বাচিত হওয়া। কৃতজ্ঞতা, আন্তরিকতা ও ধন্যবাদ জানাচ্ছি সংশ্লিষ্ট সকল কর্মকর্তাকে। তার মতে a2i কর্তৃক জেলা অ্যাম্বাসেডর একটি সম্মানসূচক পদবী। স্বীকৃতি পেতে কার না ভালো লাগে। প্রত্যেক স্বীকৃতিই কাজের গতিকে বৃদ্ধি করে। আমার এই ক্ষুদ্র অর্জন ও স্বীকৃতি পেতে বিভিন্ন সময়ে উৎসাহ ও সহায়তা প্রদান করার জন্য

কৃতজ্ঞতা জানাচ্ছি স্বরুপদাহ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সামাউল ইসলাম, ঝিনাইদহ জেলা অ্যাম্বাসেডর সাইদুর রহমান টুটুল এবং যশোর জেলা অ্যাম্বাসেডর শাহাবুদ্দীন, জুবায়ের আল মামুন ও মিল্টন সরকারকে।

এছাড়াও সহকারী শিক্ষক হিসেবে সকল প্রকার প্রশিক্ষণ এবং অফিসিয়াল বিষয়ে তাদরকি করে আমাকে এই পর্যায়ে আসতে সূচারূপে গড়ে তোলার জন্য চৌগাছা উপজেলার শিক্ষা অফিসার জনাব মোস্তাফিজুর রহমান, সহকারী উপজেলা শিক্ষা অফিসার সাইফুর রহমান, হায়দার আলী, নিছার আলী, জাকির হোসেন ও জনাব রশিদুল স্যারদের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button