খেলা

বিশ্বকাপ ফাইনালে আর্জেন্টিনা; স্কালোনির গল্পটা অন্যরকম

 

কাতার বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে ক্রোয়েশিয়াকে গুঁড়িয়ে দিয়েছে আর্জেন্টিনা। প্রতিপক্ষের জালে তিনবার বল জড়িয়ে আট বছর পর আবারও বিশ্বকাপের ফাইনালে পৌঁছে গেছে লিওনেল মেসির দল। তবে দলটির কোচ লিওনেল স্কালোনির গল্পটা অন্যরকম। ২০১৮ বিশ্বকাপে নিজ দেশের ব্যর্থতা চোখের সামনে দেখেছিলেন। তখনই হয়তো পণ করেছিলেন, দায়িত্বটা পেলে কিছু একটা করে দেখাবেন। এলো সেই প্রতিজ্ঞা পূরণের সুযোগ। রাশিয়া বিশ্বকাপে ব্যর্থতার পর চাকরি হারান সাম্পাওলি, ভারপ্রাপ্ত কোচ থেকে স্থায়ী হন ২০১৯ সালে। কোপা আমেরিকায় সেবার ব্রাজিলের কাছে সেমিফাইনাল হারে এবং হয় তৃতীয়।

তারপর লিওনেল মেসিকে কেন্দ্র করে তারুণ্য নির্ভর দল নিয়ে টানা ৩৬ ম্যাচ অপরাজিত থেকে বিশ্বকাপে পা রাখেন স্কালোনি। কিন্তু সৌদি আরবের কাছে ২-১ গোলে অপ্রত্যাশিত হার দিয়ে শুরু হয় কাতারের অভিযাত্রা। এমন হারে খাদের কিনারায় পৌঁছায় আর্জেন্টিনা। তবে ওই ধাক্কাকে শক্তিতে পরিণত করে একে একে সব বাধা টপকে ফাইনালে উঠলো আলবিসেলেস্তেরা।

২০১৪ সালের ফাইনালে জার্মানির কাছে হার। ৮ বছর পর আবার শিরোপার লড়াইয়ে আর্জেন্টিনা। ৩৬ বছরের শিরোপা খরা ঘুচানোর খুব কাছে তারা।

এমন একটা জায়গায় পৌঁছে আবেগপ্রবণ স্কালোনি, ‘আমি খুব বেশি আবেগপ্রবণ না হতে চেষ্টা করছি। এটাকে শব্দে পরিণত করা খুব কঠিন। একজন আর্জেন্টাইন হিসেবে আমি সবসময় এটাই স্বপ্ন দেখতাম। আমি যা করছি, প্রত্যেক আর্জেন্টাইনই তাই করতো যখন আপনি আপনার দেশ, জাতিকে প্রতিনিধিত্ব করছেন। কিন্তু আমার খেলোয়াড়রা যা করছে, সেটা না করা অসম্ভব। এটা রোমাঞ্চকর, আবেগময়।’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button