অর্থ ও বাণিজ্যবিশেষ খবর

যশোরের হিমসাগর যাচ্ছে ইউরোপে


মালিক উজ জামান, যশোর : প্রথমবারেরমতোযশোরেরশার্শাউপজেলারমুখপ্রিয় আমহিমসাগরযাচ্ছে ইউরোপে।
রবিবার (১৪ মে) দুপুরেশার্শাউপজেলারবাইকোলাগ্রামেরআবুনাঈমেরবাগান থেকে এক টন আম ইউরোপেরফতানির জন্য সংগ্রহকরা হয়।
এ সময়উপজেলা কৃষিকর্মকর্তাপ্রতাপম-ল, সহকারী কৃষিসম্প্রসারণকর্মকর্তারমেশ চন্দ্র বিশ্বাস, সহকারীউদ্ভিদ সংরক্ষণকর্মকর্তাফরহাদ শরিফ, উপ-সহকারী কৃষিকর্মকর্তাআনিছুররহমান, রফতানিকারকপ্রতিষ্ঠানেরপ্রতিনিধি হাদিউজ্জামান শাহিনসহউপজেলাপ্রশাসনেরঅন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
এ বিষয়ে কৃষকআবুনাঈমজানান, প্রথম দফায় এক টনহিমসাগর আম ইউরোপেরফতানির জন্য বিক্রি হয়েছে। আশাকরছিঅল্পকিছুদিনের মধ্যে আরোঅর্ডারপাবো।
তিনিআরোজানান, আমারবাগান থেকে প্রথম আম সুইডেনে গেলেওপর্যায়ক্রমে জার্মান, ফ্রান্স, ইতালিসহইংল্যান্ডেবাজারজাতেরকথারয়েছে।
এসিআইলজিস্টিকের প্রতিনিধি হাদিউজ্জামান শাহিনজানান, অধিকাংশ স্থানীয়ব্যবসায়ীরাএসব কৃষকদেরকাছ থেকে মণে ৮ কেজি কম দেখিয়ে আম কিনে। পাশাপাশিবিভিন্ন দুর্যোগের দোহাইদিয়ে কৃষকদেরজিম্মি করে। এটা থেকে বাঁচানোর জন্য আমরা উদ্যোগনিয়েছি। এতে কৃষকরান্যায্য মূল্য পাবেন।
শার্শাউপজেলা কৃষিকর্মকর্তাপ্রতাপকুমারজানান, এ বছরউপজেলায় ৯ হাজার হেক্টরজমিতেআমেরআবাদ হয়েছে। প্রথমবারেরমতোএবারশার্শা থেকে হিমসাগর আম ইউরোপেরফতানিশুরুহয়েছে। পর্যায়ক্রমে ন্যাংড়া ও আম্রপালিসহবিভিন্নজাতের ১০০ টন আম ইউরোপেরবিভিন্নবাজারেরফতানিহবে।
উপজেলায় গত ৫ মে থেকে গোবিন্দভোগ, গোপালভোগ, খিরসরাই, বৈশাখীসহবিভিন্নপ্রজাতির আম পাড়াশুরুহয়ে। ১০ মে থেকে পাড়াশুরুহয়েছেহিমসাগর আম। এছাড়া ১ জুন থেকে শুরুহবেআমেররাজাল্যাংড়া আম পাড়া।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button