অর্থ ও বাণিজ্যশীর্ষ নিউজ

মোটরসাইকেল ১০ টাকা কালনা সেতুর টোল নির্ধারণ


মালিক উজ জামান, যশোর : দীর্ঘ দিনের প্রতিক্ষার অবসান হতে যাচ্ছে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলবাসীর। স্বপ্নের ‘পদ্মা সেতু’র পর এবার উদ্বোধন হতে যাচ্ছে দেশের প্রথম ছয় লেনের ‘কালনা সেতু’। কালনা সেতুর উদ্বোধন হলে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলবাসীর আরেকটি স্বপ্নপূরণ হবে। এখন উদ্বোধনের অপেক্ষায় রয়েছে সেতুটি। ২৫ সেপ্টেম্বর দেশের প্রথম ৬ লেন কালনা সেতু উদ্বোধনের তারিখ।
দেশের প্রথম ছয় লেনের কালনা সেতুর টোল হার নির্ধারণ করা হয়েছে। যানবাহন চলাচলের জন্য সেতু সম্পূণর্ রূপে প্রস্তুত করা হয়েছে বলে জানিয়েছেন কালনা সেতুর প্রকল্প ব্যবস্থাপক আশরাফুজ্জামান। তিনি বলেন, প্রধানমন্ত্রীর পক্ষ থেকে। তারিখ ঘোষণা হলেই চূড়ান্ত হবে উদ্বোধনের দিনক্ষণ। কালনা সেতু চালু হলে শুধু জাতীয় ক্ষেত্রেই নয়, আন্তর্জাতিক ক্ষেত্রেও তা ভূমিকা রাখবে। ভারত কলকাতা, আসামসহ দেশের মধ্যে সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর,বেনাপোল ও নোয়াপাড়া নদীবন্দরের মধ্যে যোগাযোগের মাইলফলক রচিত হবে। নড়াইলের লোহাগড়া ইপিজেড (রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল) চালুসহ ব্যবসা-বাণিজ্যের সম্প্রসারণ ও ব্যাপক কর্মসংস্থান সৃষ্টি হবে।
অন্যদিকে, কালনা সেতুর টোল হার নির্ধারণ করা হয়েছে। এক্ষেত্রে বড় ট্রেইলার ৫৬৫ টাকা, তিন বা ততোধিক এক্সসেল বিশিষ্ট ট্রাক ৪৫০ টাকা, দুই এক্সসেল বিশিষ্ট মিডিয়াম ট্রাক ২২৫, ছোট ট্রাক ১৭০ টাকা, কৃষি কাজে ব্যবহৃত পাওয়ার টিলার ও ট্রাক্টর ১৩৫ টাকা, বড় বাসের ক্ষেত্রে ২০৫ টাকা, মিনিবাস বা কোস্টার ১১৫ টাকা, মাইক্রোবাস, পিকাপ, কনভারশনকৃত জিপ ও রে-কার ৯০টাকা, প্রাইভেটকার ৫৫ টাকা, অটোটেম্পু, সিএনজি, অটোরিকশা, অটোভ্যান ও ব্যাটারিচালিত তিনচাকার যান ২৫ টাকা, মোটরসাইকেল ১০ টাকা এবং রিকশা, ভ্যান ও বাইসাইকেল পাঁচ টাকা নির্ধারণ করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button