বিনোদনসংগঠন সংবাদ

তরুণদের মাঝে ব্র্যাক হোপ ফেস্টিভ্যাল-এর আলো ছড়ালো ফ্ল্যাশমববা পথনৃত্য

মহাখালী ব্র্যাকবিশ্ববিদ্যালয় প্রাঙ্গণের এক সুন্দর ও কর্মব্যস্ত দুপুর। শিক্ষার্থীরা কেউ ঘুরে বেড়াচ্ছে, কেউ বাআবাররাস্তা পার হচ্ছেক্লাসধরতে। আরআশেপাশেরসবাই যে যারগন্তব্যে ছুটছে। কিন্তু হঠাৎএকটিবিষয়সবারনজর কেড়েনিল। অনুপ্রেরণারবাণীনিয়েরঙিন ধোঁয়াউড়িয়েছুটেআসেএকদলনৃত্যশিল্পী, অনুষ্ঠিত হয় অসাধারণ এক ফ্ল্যাশমববাপথনৃত্য। ব্র্যাকের ৫০ বছরপূর্তি উপলক্ষে অনুষ্ঠিতহতেযাওয়া‘হোপ ফেস্টিভ্যাল’-এরআগমনীবার্তাদিতেই এই আয়োজন। ব্র্যাকবিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে অনিন্দ্যসুন্দর এই নৃত্য পরিবেশনকরেছেননৃত্যশিল্পীপ্রান্তিক দেব ও তাঁর দল।

আগামী ২৬শে জানুয়ারি, বৃহস্পতিবার দুপুর ১২টায় নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়েএবং ৩রা ফেব্রুয়ারি, শুক্রবার বেলা ৫টায় তেজগাঁওআড়ং ফ্ল্যাগশিপ স্টোর প্রাঙ্গণে আয়োজিতহবেআরও দুটোপথনৃত্য।

বিশ্বজুড়ে ৫০ বছরধরে ব্র্যাকেরআশাউদ্দীপনেরযাত্রাকেধারণকরে তৈরিথিমসং-এর আদলেঅনুষ্ঠিতহচ্ছে এই পথনৃত্যগুলো। বিশ্বের ১০ কোটির বেশিমানুষেরজীবনপরিবর্তনের সহযোগী ব্র্যাকেরনিরন্তর কাজকরেচলারগল্পগানটিরউপজীব্য। এতে কণ্ঠ দিয়েছেন দেশের প্রখ্যাতশিল্পীবৃন্দ। গানটিইউটিউবে এই লিংকেপাওয়াযাবে। যঃঃঢ়ং://িি.িুড়ঁঃঁনব.পড়স/ধিঃপয?া=৭ঝরয৭ঙম৪-৩০

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েরনাটক ও নাট্যতত্ত্ব বিভাগেরছাত্রপ্রান্তিক দেব নেতৃত্ব দিয়েছেন এই পথনৃত্যের। উপমহাদেশের অন্যতমশাস্ত্রীয়নৃত্যধারাভরতনাট্যমে প্রশিক্ষিত এই শিল্পীনৃত্যশিক্ষাকরেছেনপ্রখ্যাতনৃত্যশিল্পীআনিসুলইসলামহিরুর কাছে।

তরুণ প্রজন্মেরমাঝেআশা ও অনুপ্রেরণারজাগরণ হোপ ফেস্টিফ্যালের লক্ষ্য। “হৃদয়ে বাংলাদেশ, “সম্ভাবনার শক্তি, ও “যেপৃথিবীআমরাগড়তেচাই”এইতিনটিপ্রতিপাদ্যকে সামনে রেখে সাজানো হয়েছে তিনদিনের অনুষ্ঠান মালা। শিক্ষা, অর্থনৈতিক ক্ষমতায়ন, লিঙ্গ সমতা, জলবায়ুপরিবর্তন, ও মানসিক স্বাস্থ্য এই পাঁচটিবিষয়েরওপরবিশেষআলোকপাতকরাহবে এই অনুষ্ঠানমালায়।

হোপ ফেস্টিভ্যালের প্রথম দিনের প্রতিপাদ্য “হৃদয়ে বাংলাদেশ”। আগামী ৯ ফেব্রুয়ারিবিকাল ৫টায় থেকে উৎসবশুরু হবে। জাতীয় সঙ্গীত পরিবেশনার মধ্য দিয়েউদ্বোধনের পর ব্র্যাকপ্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদের জীবনী ভিত্তিক সংক্ষিপ্ত তথ্য চিত্র প্রদর্শন করা হবে। এরপর স্বাগত বক্তব্য দেবেন ব্র্যাকেরনির্বাহীপরিচালকআসিফসালেহ্। হোপ ফেস্টিভ্যালেরদ্বিতীয় দিনে ব্র্যাকএন্টারপ্রাইজেসেরব্যবস্থাপনাপরিচালকতামারাহাসানআবেদ বক্তব্য রাখবেন।

উৎসবস্থলে ব্র্যাকেরপ্রাতিষ্ঠানিকইকোসিস্টেমটিকেফুটিয়ে তোলার জন্য বিভিন্নধরনের স্থাপনা ও আয়োজনওরাখাহবে। এতে ব্র্যাকেরবহুমুখীসামাজিকউন্নয়নকার্যক্রম, সামাজিকব্যবসা, বিশ্ববিদ্যালয়, ও বিনিয়োগকর্মকা-সমূহেরএকটি পূর্ণাঙ্গ রূপতুলেধরাহবে।

হোপ ফেস্টিভ্যালে বেসরকারিউন্নয়নসংস্থা ব্র্যাকেরসহ-আয়োজকপ্রতিষ্ঠানগুলোহচ্ছে, বিকাশ, ব্র্যাকব্যাংক, আইপিডিসিফাইন্যান্স, ও ব্র্যাকবিশ্ববিদ্যালয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button