বিশেষ খবরবিশ্বরাজনীতি

মোদীর ভাষণ বয়কটের ঘোষণা দিলেন আরও এক ডেমোক্র্যাটিক কংগ্রেসওম্যান

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন ডেমোক্র্যাটিক দলের কংগ্রেসওম্যান আলেকজান্দ্রিয়া ওকাসিও কর্তেজ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভাষণ বয়কটের ঘোষণা দিয়েছেন।

মঙ্গলবার মোদি আমেরিকা সফরে নিউইয়র্ক শহরে পৌঁছান এবং এ সফরে তিনি মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দেবেন বলে কথা রয়েছে। কিন্তু এরইমধ্যে ডেমোক্র্যাটিক দলের প্রতিনিধি পরিষদ সদস্য রাশিদা তালিব এবং ইলহান ওমর নরেন্দ্র মোদীর ভাষণ বয়কটের ঘোষণা দিয়েছেন। মূলত তাদের সাথে যুক্ত হলেন নিউইয়র্ক থেকে নির্বাচিত প্রতিনিধি পরিষদ সদস্য আলেকজান্দ্রিয়া ওকাসিও কর্তে।

ভাষণ বয়কট করার ঘোষণায় প্রতিনিধি পরিষদ সদস্যরা বলেছেন, নরেন্দ্র মোদীর বিরুদ্ধে নিজ দেশে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ রয়েছে। পাশাপাশি তিনি বাক-স্বাধীনতা খর্ব করেছেন এবং সাংবাদিকদের কর্ম তৎপরতা সংকুচিত করেছেন। এছাড়া, ধর্মীয় স্বাধীনতা নস্যাৎ করার রেকর্ডও মোদী সরকারের রয়েছে বলে মার্কিন পররাষ্ট্র দফতরের পক্ষ থেকে রিপোর্ট প্রকাশ করা হয়েছে।

ওকাসিও কর্তেজ বলেন, “কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দেওয়া যেকোনও আমন্ত্রিত অতিথির জন্য সর্বোচ্চ সম্মানের বিষয়। কিন্তু এমন কোনও ব্যক্তির জন্য আমরা এই সম্মান দেখাতে পারি না যার বিরুদ্ধে গুরুতরভাবে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ রয়েছে বিশেষ করে ধারাবাহিকভাবে ধর্মীয় সংখ্যালঘু এবং নিম্ন বর্ণের সম্প্রদায়গুলোর ওপর নির্যাতন চালানোর রেকর্ড প্রকাশ করেছে পররাষ্ট্র দফতর। সূত্র: ডেইলি মেইলদ্য হিলআউটলুক ইন্ডিয়া

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button