বিশেষ খবরবিশ্বরাজনীতি

টেকসই প্রবৃদ্ধির পথে বাংলাদেশকে সহায়তা দিয়ে যাবে সুইডেন

 

১১ অক্টোবর, ২০২৩ (বাসস) : সুইডেনের স্টেট সেক্রেটারি ডায়ানা জানসে বলেছেন, সুইডেন দ্বিপক্ষীয় অংশীদারিত্ব বাড়াতে এবং টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের পথে পাশে থেকে বাংলাদেশের সহায়তায় কাজ করে যাবে। আজ এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সুইডেনের আন্তÍর্জাতিক উন্নয়ন সহযোগিতা ও আন্তর্জাতিক বাণিজ্য বিষয়ক স্টেট সেক্রেটারি ডায়ানা জেনস বলেন, ‘বাংলাদেশের মতো একটি গুরুত্বপূর্ণ এবং বাড়ন্ত  বাণিজ্য অংশীদারের সাথে আমাদের সম্পর্ক বহুমুখী, গতিশীল ও ক্রমবিকাশমুখী। ’
ডায়ানা ৯ থেকে ১০ অক্টোবর বাংলাদেশ সফর করেন। সফরকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিবসহ বাংলাদেশ সরকারের প্রতিনিধিদের পাশাপাশি সুশীল সমাজের প্রতিনিধি এবং উন্নয়ন সহযোগীদের সাথে গঠনমূলক আলোচনা করেন। তিনি সুইডিশ কোম্পানির প্রতিনিধিদের সাথে দ্বিপক্ষীয় বাণিজ্য সম্পর্ক, ব্যবসায়িক পরিবেশ ও সবুজ রূপান্তরের লক্ষ্যে আরও সহায়তা করার বিষয়ে আলোচনা করেন। তিনি বলেন, ‘আমি বাংলাদেশে আমার প্রথম সফর করতে পেরে আনন্দিত। গত বছর আমাদের দু’দেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্কের ৫০তম বার্ষিকী একটি মাইলফলক ছিল এবং আমরা বাংলাদেশের অনন্যসাধারণ উন্নয়ন যাত্রার অংশ হতে পেরে গর্বিত। আমাদের অংশীদারিত্ব উত্তরণের কাল পার করছে। সুইডিশ উন্নয়ন সহযোগিতা দ্বিপক্ষীয় সম্পর্কের ভিত্তিপ্রস্তর হয়ে আছে।
বাংলাদেশি প্রতিপক্ষের সাথে বৈঠকে আলোচনা দ্বিপক্ষীয় সম্পর্ক ঘিরে আবর্তিত হয়, যেখানে সুইডেন ও বাংলাদেশ উন্নয়ন ও বাণিজ্য, স্থায়িত্ব এবং সবুজ রূপান্তরের মধ্যে সমন্বয় খুঁজে বের করাসহ বর্ধিত অংশীদারিত্বের সম্ভাবনা দেখতে পাচ্ছে।
প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের গুরুত্ব, মানবাধিকার এবং রোহিঙ্গা শরণার্থীদের পরিস্থিতিসহ গণতন্ত্র সম্পর্কিত বিষয়গুলোতেও আলোচনা হয়।
উভয় পক্ষই ইউক্রেনের যুদ্ধ এবং ইন্দো প্যাসিফিক পরিস্থিতি নিয়ে মতবিনিময় করে।
স্টেট সেক্রেটারি ঢাকায় ওয়াশ (ওয়াটার, স্যানিটেশন অ্যান্ড হাইজিন) এবং আরবান হেলথ কেয়ার সার্ভিসের ওপর সুইডিশ সহায়তাপুষ্ট কমিউনিটি কার্যক্রম পরিদর্শন করেন। এছাড়া সুইডিশ প্রতিনিধি দল রোহিঙ্গা সঙ্কটে সুইডিশ সহায়তা র্পযালোচনা করতে কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন করে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button