চট্টগ্রামবিশেষ খবর

কালুরঘাট সেতুর সংস্কার শেষে মার্চে যান চলাচল শুরু হবে : রেল মন্ত্রী

 

চট্টগ্রাম, ২৪ জানুয়ারি, ২০২৪ (বাসস) : নতুন কালুরঘাট সেতু নির্মাণে ৪ থেকে ৫ বছর সময় লাগবে। বিদ্যমান কালুরঘাট সেতুর সংস্কার চলছে। আশা করি, আগামী মার্চ মাসের মধ্যভাগে সংস্কার কাজ শেষে এ সেতুপথে যানবাহন চলাচল শুরু হবে।
রেলমন্ত্রী মো. জিল্লুল হাকিম আজ বিকেলে নগরীর সিআরবিস্থ অফিসার্স গেস্ট হাউসে রেলওয়ে কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন।
কালুরঘাট সেতু প্রসঙ্গে মন্ত্রী বলেন, কালুরঘাটে নতুন সেতু নির্মাণ নিয়ে আমাদের সমীক্ষা শেষ। কোরিয়ান অর্থায়নে এ  সেতু নির্মাণ করা হবে।
চট্টগ্রাম-কক্সবাজার রেলপথে ট্রেন চলাচল শুরু প্রসঙ্গে তিনি বলেন, আগামী দুই মাসের মধ্যে চট্টগ্রাম-কক্সবাজার রুটে ট্রেন চলাচল শুরু হবে। আমরা প্রাথমিকভাবে কমিউনিটার ট্রেন দিয়েই এ রুট সচল করবো।
রেল যোগাযোগকে ধ্বংস করে দেয়ার ষড়যন্ত্রের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, রেল তো একসময় বন্ধ হয়ে যাওয়ার মতো অবস্থা হয়েছিল। আমাদের ফরিদপুরে লাইন বন্ধ করে দিয়েছিল। ভাটিয়াপাড়া রেললাইন তুলে ফেলার চেষ্টা করা হয়েছিল। রাজবাড়িতে লোকোশেড ছিল একটি, সেটাও বন্ধ করে দেওয়া হয়েছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর রেলের অনেক শ্রীবৃদ্ধি ঘটেছে। নতুন নতুন লাইন হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিকল্পনা হচ্ছে, দেশের প্রতিটি জেলাকে রেলের সঙ্গে সংযুক্ত করা এবং জনগণকে সবচেয়ে সস্তা পরিবহনে যাতায়াতের সুযোগ করে দেওয়া।
তিনি আরও বলেন, আমি নতুন হলেও চ্যালেঞ্জ নিতে প্রস্তুত। রেল নিয়ে প্রধানমন্ত্রীর যে পরিকল্পনা সেটি আমি বাস্তবায়ন করবো। রেলকে পঙ্গু অবস্থা থেকে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ পর্যন্ত নিয়ে এসেছেন। সকলের সহযোগিতায় রেল ব্যবস্থাকে নতুনভাবে ঢেলে সাজাতে চাই। এ লক্ষ্যে ইতোমধ্যে পাঁচ হাজারের বেশি লোকবল নিয়োগ দেয়া হয়েছে। তাদেরকে দক্ষ করে গড়ে তোলার জন্য প্রশিক্ষণ দেয়া হচ্ছে। অনেকগুলো ইঞ্জিন ও কোচ আমদানি করা হচ্ছে। ইতিমধ্যে কিছু চলে এসেছে। এসব ইঞ্জিন রেল বহরে যুক্ত হলে রেলে ইঞ্জিন সংকট দূর হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button